প্রতারকরা স্বার্থের জন্য ধর্ম কর্ম ও ভাই বন্ধু সবাইকে ছাড়তে পারে

হেলাল শেখঃ প্রতারকরা তাদের স্বার্থের জন্য ধর্ম কর্ম ও ভাই বন্ধুসহ সবাইকে ছাড়তে পারে। মানুষ যখন অর্থ ও স্বার্থের জন্য প্রতারক বিশ্বাস ঘাতক হয়-তাদের সাথে পারা যায় না। বিশ্বাস ঘাতক বেঈমানদের প্রতারণায় অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতারক বেঈমান’রা বিষাক্ত পানির মতো-ভাই বন্ধু পরিচয়ে সুবিধা ভোগ করে।
বিশেষ করে মানুষের ধর্ম কর্ম এখন টাকা। মৃত্যুতে বিশ্বাসী মানুষের টাকা সাথে যাবে না তবুও মানুষের কিসের এতো অহংকার? কি কারণে মানুষ এতো খারাপ ও নিষ্টুর হয়? প্রতারণা অনেক প্রকার হয়ে থাকে, “প্রতারণা হচ্ছে বিষাক্ত পানির মতো, সেই বিষাক্ত পানি যে দিক দিয়ে যাবে সেদিকেই ক্ষতিগ্রস্ত হবে” তারপরও মানুষ বিশ্বাস নিয়ে খেলা করে।

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এর মানে কি জানিনা। অর্থ ও স্বার্থের জন্য মানুষ মানুষের সাথে মিথ্যাচার ও প্রতারণা করছে। চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণ, খুনসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড করছে। এক বারের জন্যও মানুষ চিন্তা করেন না যে, আমরা দুনিয়াতে ক্ষনিকের জন্য দু’দিনের মেহমান হয়ে আসছি, যেকোনো সময় আমাদেরকে এই সুন্দর পৃথিবী ছেড়ে চলে যেতে হবে চিরতরে। মানুষ মানুষের জন্য আসলে কি তাই? মানুষ মানুষের জন্য কি ক্ষতিকারক? কত % মানুষ-মানুষের কল্যাণে কাজ করছে?।
ডিজিটাল যুগে সবকিছুই পরিবর্তন হয়েছে কিন্তু খারাপ মানুষগুলো পরিবর্তন হয়ে ভালো হচ্ছে না। মাত্র কয়েক বছর আগে মানুষ মোবাইল ফোন কি জিনিস তা জানতেন না, এখন বেশিরভাগ মানুষের হাতে মোবাইল ফোন ব্যবহার হচ্ছে। মোবাইলে ফেসবুকসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করতে পারছেন মানুষ। মোবাইল ও ফেসবুকে মিথ্যাচারসহ বিভিন্নভাবে প্রতারণা করছে এক শ্রেণির অসাধু লোকজন। তথ্য সূত্রে জানা গেছে, প্রথমে বন্ধু পরিচয়ে মিষ্টি ভাষায় কথা বলে বিশ্বাস করায় মানুষকে, এরপর অর্থ ও স্বার্থের জন্য মানুষের সাথে প্রতারণা করে প্রতারকরা। বেশিরভাগ মানুষ কর্মক্ষেত্রে মিথ্যাচার ও প্রতারণা করে থাকে, মানুষ মানুষের কাছে নিরাপদ মনে করাটা এখন কঠিন হয়ে পড়েছে। কিছু জনপ্রতিনিধি, পুলিশ ও সাংবাদিক, রাজনৈতিক নেতার কাছেও সাধারণ জনগণ নিরাপত্তা পাচ্ছে না।

দুঃখজনক বিষয়ঃ পশুর মাংস পশু খায় কিনা জানা নেই, তবে মানুষ যদি পশুর চেয়েও ভয়ংকর হয়ে যায় এর জন্য ভয় হয়। উক্ত বিষয়ে চিন্তা করে বুঝতে পারছি না আসলে কারা প্রকৃত ভালো মানুষ?। তাহলে আমরা মানুষ হবো কবে?। বলা হয় মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, এটাই কি মানুষের ধর্ম কর্ম? যাদেরকে ভালো মানুষ মনে করে বিশ্বাস করেন, সেই মানুষগুলোই মানুষকে ক্ষয়ক্ষতি করে থাকে। এটাই কি মানুষের প্রকৃত রূপ? এটাই কি মানবতা? বন্ধু নামের বেঈমানদের প্রতারণা বিষাক্ত পানির মতো, এই বিষাক্ত পনি যেদিক দিয়ে যাবে সেইদিকই ক্ষতিগ্রস্ত হবে মানুষ। এটাই বাস্তবতা, এটাই সত্য। বর্তমানে মিথ্যাচার, প্রতারণা ও হয়রানি বেড়েছে। পশু পাখির চামড়া দেখে চেনা সহজ হলেও কিন্তু মানুষকে দেখে চেনা অনেক কঠিন হয়ে পড়েছে। বাকিটা ইতিহাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *