হেভিওয়েটদের দেখা মিলবে একমঞ্চে

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলায় প্রতিষ্ঠার ১’শ ৩৭ বছর পর লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ১ম রিইউনিয়নের আয়োজন করা হয়। 

এ রিইউনিয়নের মঞ্চে উপস্থিত থাকবেন লক্ষ্মীপুরের হেভিওয়েট ব্যক্তিরা। এর পূর্বে একই টেবিলে লক্ষ্মীপুর জেলার প্রখ্যাত এসব ব্যক্তিদের দেখা যায়নি। তবে এ হেভিওয়েট ব্যক্তিরা বিদ্যালয়টির প্রাক্তন শিক্ষার্থী। 

আজ বুধবার (১৯ জুন) দিনব্যাপী আয়োজিত রিইউনিয়ন অনুষ্ঠানে প্রাক্তন শিক্ষার্থীদের মেলবন্ধনে বিদ্যালয়ের ১’শ ৩৭ বছরের ঐতিহ্য ফুটে উঠবে। ৬৩টি ব্যাচের শিক্ষার্থীদের মিলন মেলা ঘটবে এ আসরে। 

এতে লক্ষ্মীপুর জেলা শহরে সাজ সাজ রব বিরাজ করছে। আর বিদ্যালয় প্রাঙ্গণের সাজ ঈদুল আযহার পরপরই আরেকটি ঈদ আনন্দ ফুটিয়ে তুলেছে।

গত রোববার দুপুরে বিদ্যালয় মাঠে আয়োজিত মিট দ্যা প্রেসে রিইউনিয়ন বাস্তবায়ন কমিটি দায়িত্বপ্রাপ্তরা অনুষ্ঠানের বিস্তারিত তুলে ধরেছেন।

জানা যায় যে, প্রখ্যাত নাট্যকার রামেন্দু মজুমদার, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএসএম মাকসুদ কামাল, লক্ষ্মীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির যুগ্ম-মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ.কে.এম সালাহ্ উদ্দিন টিপুসহ বিভিন্ন পেশার হেভিওয়েট ব্যক্তিবর্গ ‘আদর্শ সামাদিয়ান-২০২৪’ রিইউনিয়নে উপস্থিত থাকবেন। 

লক্ষ্মীপুর জেলায় যাদের এক টেবিলে কখনো দেখা মিলেনি। এ ব্যক্তিরা বিদ্যালয়টির বিভিন্ন ব্যাচের কৃতি সন্তান।

রিইউনিয়ন বাস্তবায়ন কমিটির উপদেষ্টা পদে ঢাকা রেঞ্জের অতিরিক্ত উপ-পুলিশ মহাপরিদর্শক টুটুল চক্রবর্তী, আহ্বায়ক পদে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের উপ-সচিব কামরুল হাসান ও সদস্য সচিব পদে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি চৌধুরী মাহমুদুন্নবী সোহেল দায়িত্ব পালন করছেন। 

প্রোগ্রাম বাস্তবায়নে উপকমিটির দায়িত্বপ্রাপ্তদের নিয়ে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন তারা।

অনুষ্ঠানটি বাস্তবায়নে কার্যকরী কমিটি ছাড়াও সমন্বয়ক কমিটিসহ ২৬ টি উপ-কমিটি গঠন করা হয়। দায়িত্বপ্রাপ্তরা গত দেড় মাস থেকে অনুষ্ঠান বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

জানা যায় যে, ১৮৮৭ সালে মডেল হাইস্কুল এবং ১৯৬০ সালে এইচ এ সামাদ একাডেমি প্রতিষ্ঠা পায়। ১৯৮২ সালে দুটি প্রতিষ্ঠান একত্রিত হয়ে জাতীয়করণ হয় এবং নতুন নামকরন হয় ‘লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়’। এজন্য রিইউনিয়নের নাম দেওয়া হয়েছে ‘আদর্শ সামাদিয়ান’।

রিইউনিয়ন বাস্তবায়ন কমিটির উপদেষ্টা টুটুল চক্রবর্তী তার কয়েকটি লেখা আদর্শ সামাদিয়ান ফেসবুক পেইজে পোস্ট করছেন। এরমধ্যে একটি লেখায় তিনি বলেন, ‘আমাদের সবার প্রাণের বিদ্যাপীঠ আমাদেরকে মানুষ হিসেবে গড়ে তোলার দায়িত্ব পালন করেছে। আমরা যার যার ক্ষেত্রে প্রতিষ্ঠিত। কেউবা প্রতিষ্ঠিত হওয়ার চেষ্টায় আছি। কেউবা ভবিষ্যৎ পরিকল্পনায় ব্যস্ত। কিন্তু বিদ্যালয় ছেড়ে আসার পর আমরা হারিয়ে ফেলেছি নিজেকে- একান্ত আপন ভুবনে। 

২০১৯ সালে একপাল আদর্শ সামাদিয়ান সবাইকে আপন ভুবন থেকে বেরিয়ে এসে হারিয়ে যাওয়া দিনগুলোর স্মৃতিচারণের উদ্যোগ নিয়েছিল। প্রাণঘাতি করোনা মহামারির কারণে তা আর হয়ে উঠেনি। কিন্তু তারা দমে যায়নি। তারা যে অদম্য। তারা যে সত্যিকার আদর্শ সামাদিয়ান। তাদের অদম্য স্পৃহা আর একাগ্রতায় ২০২৪ এর ১৯ জুন হতে যাচ্ছে আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রথম মিলনমেলা ‘রিইউনিয়ন ২০২৪’। কিছু ভুল ছিল। অভিজ্ঞতার অভাব ছিল। তাই কিছু ভুল বুঝাবুঝি ছিল। সিনিয়ররা ছোটদের সেই ভুলগুলো মার্জনা করেছেন। ভুল থেকে শেখার সুযোগ দিয়েছেন। নতুন উদ্যমে আমরা তাই শক্তি সঞ্চয় করেছি’।

আরেক বার্তায় তিনি বলেন, ‘আমরা কোন অর্থ তসরুপ করতে আসিনি। বরং সীমিত সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ দেওয়ার চেষ্টায় আছি। সেজন্য প্রয়োজন সবার সহযোগিতা ও সহমর্মিতা। আশা করি সবাই আমাদেরকে ভুল বুঝবেন না। কেউ অযথা বিরূপ মন্তব্য করবেন না, ট্রল করবেন না। কোনো বিষয়ে কোনো প্রশ্ন থাকলে সরাসরি আমাদের সঙ্গে কথা বলবেন।

রিইউনিয়ন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব চৌধুরী মাহমুদুন্নবী সোহেল বলেন, ১’শ ৩৭ বছরে নানান ইতিহাস আর ঐতিহ্যঘেরা এ প্রতিষ্ঠান। আমরা ৪ হাজার ৬’শ ৩৬ জন প্রাক্তন শিক্ষার্থী অনুষ্ঠানের জন্য নিবন্ধন করেছেন। আমরা চাচ্ছি উৎসবমুখর একটি অনুষ্ঠান উপহার দিতে। সে লক্ষ্যে আমাদের কাজ চলছে। প্যান্ডেলের কাজ প্রায়ই শেষ। ১৯ জুন আদর্শ সামাদিয়ানদের মিলন মেলা হবে লক্ষ্মীপুরের জন্য আরেকটি নতুন ইতিহাস। এর জন্য সবাই আমাদের সহযোগিতা করবেন। ভুল-ত্রুটি হলে ক্ষমা করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *