টিভিতে যুদ্ধবিরোধী পোস্টার দেখানো সেই সাংবাদিক নিখোঁজ

রাশিয়ার রাষ্ট্রীয় নিয়ন্ত্রিত এক টেলিভিশনে যুদ্ধবিরোধী বার্তা প্রচার করা সাংবাদিক মেরিনা ওভস্যানিকোভা নিখোঁজ হয়েছেন।

মঙ্গলবার (১৫ মার্চ) বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

রাশিয়ার স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় খবর পড়ছিলেন ‘চ্যানেল ওয়ান’-এর এক নারী উপস্থাপক। এ সময় সেখানে যুদ্ধবিরোধী প্ল্যাকার্ড হাতে উপস্থিত হন চ্যানেলটির আরেক নারী সংবাদকর্মী মেরিনা ওভিসইয়াননিকোভা। তার হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল ‘যুদ্ধ নয়, যুদ্ধ বন্ধ করো, প্রচারণায় বিশ্বাস কোরো না, তারা এখানে মিথ্যা কথা বলছে। এ সময় তিনি আরও বলছিলেন, ‘যুদ্ধকে ‘না’ বলুন। যুদ্ধ বন্ধ করুন।

তিনি আরও বলেন, ইউক্রেনে হামলা অপরাধের শামিল। ক্রেমলিন যে প্রচারণা চালাচ্ছে, তাতে তিনি লজ্জিত বলেও জানান। মেরিনা বলেন, আমি লজ্জিত যে টিভি পর্দায় আমাকে মিথ্যা বলতে হচ্ছে।

রুশ জনগণকে যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভের জন্য আহ্বান জানিয়ে তিনি বলেন, কেবল জনগণই এই পাগলামি বন্ধ করতে পারে। ভয় পাবেন না, তারা আমাদের সবাইকে বন্দি করতে পারবে না। ওই ঘটনার কিছু সময় পর সোমবার রাত থেকেই তিনি নিখোঁজ হয়ে গেছেন।

এ নিয়ে ওভিসইয়াননিকোভার আইনজীবী পাভেল চিকোভ টুইটারে একটি পোস্ট করে বলেছেন, তিনি তার মক্কেলকে খুঁজে পাচ্ছেন না। তিনি বলেন, মেরিনা ওভিসইয়াননিকোভা এখনও খুঁজে পাওয়া যায়নি। তাকে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে বন্দি করে রাখা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৬৩৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৬ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *