বাংলাদেশিদের ভারতে যেতে বাধ্যতামূলক করা হচ্ছে ডেঙ্গু পরীক্ষা

ফারজানা আক্তার বৃষ্টি, নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ থেকে ভারতে বাংলাদেশি পর্যটকদের যাতায়াত এখন অহরহ। পর্যটকদের মাধ্যমে পশ্চিমবঙ্গে ছড়াতে পারে এ মশাবাহিত রোগ ডেঙ্গু । তাই ভারতে আসা এই বাংলাদেশি পর্যটকদের জন্য নির্দেশনা জারি করতে চলেছে কলকাতা কর্পোরেশনের স্বাস্থ্য দপ্তর ও পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর।

ভারতের কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বর্তমানে শতাধিক। ইতিমধ্যে দুজনের মৃত্যু হয়েছে ভারতের পশ্চিমবঙ্গে। এতে বোঝা যাচ্ছে যে, ডেঙ্গু পরিস্থিত খুব একটা সুখকর নয়। যেকোন সময় এটি ভয়াবহ রূপ ধারণ করতে পারে। এদিকে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশেও ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক। সেখানেও বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরকে চিঠি দিয়েছে কলকাতা কর্পোরেশন। প্রতিটি অভিবাসন কেন্দ্রের পাশে খুলতে হবে ডেঙ্গু রক্ত পরীক্ষাকেন্দ্র।

ডেঙ্গু মোকাবিলায় এই পরিস্থিতিতে বাংলাদেশ থেকে ভারতে আসতে ডেঙ্গু পরীক্ষা বাধ্যতামূলক করার দাবি জানিয়েছে কলকাতা কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ।

ডেঙ্গু মোকাবিলায় মঙ্গলবার ২৫ জুলাই কলকাতা কর্পোরেশনে উচ্চপর্যায়ে বৈঠক হয়েছে। ওই বৈঠক শেষে কলকাতা কর্পোরেশনের মেয়র পরিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, ঢাকা শহর ডেঙ্গুতে জর্জরিত। অসংখ্য মানুষ প্রতিদিন আকাশপথে, সড়কপথে, রেলে বাংলাদেশ থেকে কলকাতায় আসেন।

ডেঙ্গুর ভাইরাসের সবচেয়ে বড় বাহক মানুষ। পৌরসভার মুখ্য স্বাস্থ্য কর্মকর্তাদের আশঙ্কা হতেই পারে যে, প্রতিবেশী দেশ থেকে কোনো মানুষ ডেঙ্গুর ভাইরাস নিয়ে আসছেন। কিন্তু উপসর্গ না থাকায় বুঝতে পারছেন না। তিনি আরও বলেন, ডেঙ্গুর প্রকোপ ঠেকাতে রাজ্য স্বাস্থ্য দপ্তরের কাছে আমাদের অনুরোধ, কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে প্রতিটি ইমিগ্রেশন পয়েন্টে রক্ত পরীক্ষা করার ব্যবস্থা করা হোক। তা হলেই ধরা পড়বে, কেউ ডেঙ্গু নিয়ে বাংলাদেশ থেকে ভারতে ঢুকছে কিনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *