মিয়ানমার থেকে বৈধভাবে পশু আমদানি বন্ধ দুই বছর :দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের!

মোহাম্মদ ইউনুছ অভি

কক্সবাজারের উখিয়া-টেকনাফে প্রত্যন্ত অঞ্চলে মাংসের বাজারে আগুন। যে কোন বাজারে মহিষের মাংস প্রতি কেজি ৭৫০ টাকা ও গরু মাংস ৮০০ টাকা দামে বিক্রি হচ্ছে। স্থানীয়দের মধ্যে অধিকাংশ ক্রেতা গবাদি পশুর মাংসের বদলে মুরগি কিনছে প্রতিনিয়ত।

সূত্র জানায়, গত ২বছর ধরে মিয়ানমার থেকে গরু আমদানি না হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের। এছাড়াও ১২লক্ষাধিক রোহিঙ্গা ভোক্তা বেড়ে যাওয়ায় কক্সবাজার অ লে গরুর মাংসের কেজি দ্বিগুণ বেড়ে গেছে। গরুর মাংস প্রতি কেজি ৮’শ টাকা। এমনকি হাড় বিক্রি হচ্ছে ৪’শ টাকা কেজিতে। আসন্ন পবিত্র কোরবানির ঈদ কে কেন্দ্র করে চিন্তায় পড়ে গেছেন। মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি না হওয়ায় সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসার পূর্বে ও পরবর্তীতে প্রচুর পরিমাণ গবাদিপশু টেকনাফের শাহপরীর দ্বীপ করিডোর দিয়ে আমদানি হয়ে এসেছে বাংলাদেশে। যদিও ১২লাখ রোহিঙ্গা স্থানীয়দের গরুর মাংসে ভাগ বসালেও ওপার থেকে গবাদি পশুর অসংখ্য চালান আমদানি হয়ে আসায় ইতোপূর্বে তেমন কোন সমস্যা হয়নি লোকাল ভোক্তাদের। মিয়ানমারের এসব গরু-মহিষ স্থানীয়দের চাহিদা মিটিয়ে ঢাকাসহ বিভিন্ন অ লে বেপারিদের মাধ্যমে সরবরাহ করা হয়েছে। ওইসময় চাহিদা পুরণ করা সম্ভব হয়েছে ভোক্তাদের। বর্তমানে ২ বছর ধরে গরু-মহিষ আমদানি বন্ধ থাকায় স্থানীয় ভোক্তাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত। প্রতি কেজি গরু মহিষের মাংস বিক্রি হচ্ছে ৮’শ টাকায়।

খামারিদের উন্নতি ও তাদের স্বাবলম্বি করে গড়ে তোলার প্রত্যাশায় মিয়ানমার থেকে গবাদি পশু আমদানি বন্ধ করা হলেও কক্সবাজারের প্রত্যন্ত অঞ্চলে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কেননা দক্ষিনা লে কোন ধরণের খামারি নেই। উখিয়া টেকনাফে রয়েছে ১২লক্ষাধিক রোহিঙ্গা। যারা প্রতিনিয়ত ভাগ বসাচ্ছে স্থানীয়দের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপর। রোহিঙ্গা অনুপ্রবেশের পুর্বে উখিয়া টেকনাফে গরুর মাংস বিক্রি হয়েছে হাড়যুক্ত সাড়ে চার’শ টাকা এবং হাড়বিহিন পাঁচ’শ টাকায় কেজি। বর্তমানে গরু-মহিষের প্রতি কেজি মাংস বিক্রি হচ্ছে আট’শ টাকায় কেজি।

গবাদি পশু ব্যবসায়ীরা জানান, টেকনাফের শাহপরীর দ্বীপ করিডোর দিয়ে আমদানি হয়ে আসা গরু দেশের বিভিন্ন অ লে সরবরাহ করে ভোক্তাদের চাহিদা পুরণ করা হয়। মিয়ানমার থেকে যখন গবাদি পশু আমদানি হতো, তখন বড় সাইজের গরু ৮৫-৯০হাজার টাকায় পাওয়া যেত। বর্তমানে একই সাইজের গরু কিনতে হচ্ছে ১লাখ ৩০হাজার টাকা থেকে এক লক্ষ ৫০ হাজার টাকায়। দক্ষিণা লে কোন ধরণের খামারি নেই। যার কারণে চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে উচ্চ মূল্যে গরু কিনে বিয়ে শাদী থেকে শুরু করে সব ধরণের অনুষ্টান সম্পন্ন করতে হচ্ছে।

স্থানীয়রা কোরবানির ঈদের আগে শাহপরীর দ্বীপ করিডোর চালু করতে উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

স্থানীয় গরু ব্যবসায়ী মোঃ শহীদুল্লাহ বলেন,গরু ব্যবসায়ীরা সরকারী ব্যাংক থেকে কোটি কোটি টাকা ঋন নিয়ে গরু ব্যবসায়ে জরিত। মিয়ানমার থেকে গরু নামতে না পারলে দেশে হারা হয়ে যাবে ব্যবসায়ীরা।

স্থানীয় গরু ব্যবসায়ী আলমগীর বলেন,টেকনাফ সাবরাং শাহপরীদ্বীপের মধ্যে গরু না আসায় বেকার হয়ে পরে আছে পাঁচ হাজার পরিবার। তাদের কোন আয় ইনকাম নেই।
তিনি আরো জানান, মিয়ানমার থেকে আসা গরু গুলি চট্রগ্রাম বর্জার টেক ও সাগরিকা গরু বাজারে পযর্ন্ত যায়। মিয়ানমার থেকে গরু আসলে ৫০০ টাকা করে মাংস ক্ষেতে পারে স্থানীয়রা।

দেশীয় গরু ইনজেকশন যুক্ত তৈরি করে ৮০০ টাকা গরুর মাংস বিক্রি করে। এ দূভূর্কে উখিয়া টেকনাফবাসী।

স্থানীয় জনপ্রতিনিধিরা বলেন, কোরবানি ঈদের পূর্বে করিডোর খুলে দিয়ে মিয়ানমার থেকে পশু আমদানি করা হলে একদিকে সরকার প্রচুর রাজস্ব পাবে অন্যদিকে মাংসের বাজারে স্থিতিশীলতা অবস্থা ফিরে আসবে। বাজারে পর্যাপ্ত গরু-মহিষ না থাকায় বেড়ে গেছে মাংসের দাম। এতে সাধারণ মানুষ বিপাকে পড়েছে বলে জানান তারা।

প্রসঙ্গত, চোরাই পথে গবাদি পশু আসারোধে ২০০৩ সালে ২৫ মে শাহ পরীর দ্বীপ করিডর চালু করে সরকার। করিডর প্রতিষ্ঠার পর গবাদি পশু আমদানি থেকে সরকার প্রায় ১৮ বছরে ৩৬ কোটি ৮০ লাখ ৬৯ হাজার ৪০০ টাকা রাজস্ব আয় করে ( শুল্ক বিভাগের তথ্য)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *