জুতায় নজর সালাউদ্দিনের

নিজস্ব প্রতিবেদক :

২০২২ সালের বিশ্বকাপ খেলবে বাংলাদেশ, বাফুফে সভাপতি নির্বাচিত হওয়ার পর বেশ গর্বভরে কথাগুলো বলেছিলেন কাজী সালাউদ্দিন। বাস্তবে যা ঘটেছে তা সবার জানা।
স্মরণকালের স্মরণাতীত তলানিতে বাংলাদেশ ফুটবল। দেশের ফুটবলের সবচেয়ে বড় আইকন সালাউদ্দিন বাফুফে সভাপতির দায়িত্ব নেন ২০০৮ সালের। এর আগের বছর ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৫১। আর এখন ফিফা র‌্যাঙ্কিংয়ে দেশের ফুটফলের অবস্থান ১৯২তম। এমনই অসংখ্য বড় বড় বুলি আওড়েছেন তিনি। কিন্তু শেষপর্যন্ত সবকিছুই পরিণত হয়েছে ফাঁকা আওয়াজে। গত দেড় দশক ধরে দেশের ফুটবলের একচ্ছত্র কর্তৃত্ব করার পর সালাউদ্দিন নিজেই জানিয়ে দিলেন তার নজর কোথায়? ফুটবল নয়, আসলে জুতাকেই শিরোধার্যজ্ঞান করেন তিনি।
মঙ্গলবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলন শুরুর মুুহূর্তে সালাউদ্দিন বলেন, জার্নালিস্টরা এখানে ঢুকতে গেলে, আমার এখানে তাদের বাপ-মায়ের ছবি দিতে হবে। আরেকটা কন্ডিশন হলো তার বাপের ফটো পাঠাবে জুতা পরা, ঠিক আছে (হাসি)। এটা হতে হবে ম্যান্ডেটরি। বাপের জুতা পরা ছবি থাকতে হবে।
বল চামড়ায় তৈরি হয়, আবার জুতাও তৈরি হয় চামড়ায়, এ বিষয়ে সালাউদ্দিন যে একজন বিশেষজ্ঞ মানুষ, সেটা পরিষ্কার হওয়া গেল এতদিনে। ফুটবল সর্বোপরি ফুটবলের উন্নয়ন নিয়ে যে তিনি মোটেও আগ্রহী নয়, সেটা এরই মধ্যে প্রমাণিত। তার সময়ে ছেলেদের সাফ ফুটবলে একটিবারের জন্যও ফাইনাল খেলেনি বাংলাদেশ। শুধু এটুকু বললে খুব বেশি সুবিচার করা হবে সালাউদ্দিনের প্রতি। তার সময়ে চার চারবার প্রথম রাউন্ড থেকে বিদায়ঘণ্টা বেজেছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে দেশের ফুটবল ইতিহাসে সর্বনিম্ন স্থানে নেমে যাওয়ার রেকর্ড আছে। ২০১৮ সালে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯৭তম স্থানে নেমে গিয়েছিল বাংলাদেশ।
সালাউদ্দিনের বাফুফে ভবন যেন দেশের মধ্যে আরেকটি দেশ। কোনো জবাবদিহিতা নেই। আয়-ব্যয়ের হিসাবের ধার ধারে না। সাংবাদিকদের প্রবেশাধিকারে বিস্তর কড়াকড়ি। হবুচন্দ্র রাজা চলেন তার গবুচন্দ্র পরিষদবর্গ নিয়ে। অসীম ক্ষমতাধর সালাউদ্দিনের সংক্ষেপে কয়েকটি তুঘলকি পরিকল্পনার দিকে তাকানো যাক। খুব জাঁকজমক করে আয়োজন করেছিলেন কোটি টাকার সুপার কাপের। সেটা এখন পুরোপুরি বন্ধ। মহাসমারোহে শুরু হয়েছিল সিলেটে ফুটবল একাডেমির কাজ। আলোর মুখ দেখেনি সেটাও। ডাচ ক্লাব আয়াক্স আমস্টার্ডাম মানের ইউরোপের সেরা ক্লাবগুলোর মতো শক্ত ভিত গড়ে দেবেন এমন কথা অনেকবার বলেছেন বাফুফের অলিখিত এই পাগলা রাজা। অথচ বাস্তবে ঘটেছে এর উল্টোটাই। ভিত তো অনেক দূরের ব্যাপার, দেশের ফুটবলের মূল প্রাণ আবাহনী-মোহামেডান নষ্ট হয়ে গেছে চিরতরে।
বাফুফে যেমন হবুচন্দ্র রাজা তেমনি তার গবুচন্দ্র বাহিনী। ভয়ংকর এক সিন্ডিকেশনের জাল বাফুফে ভবনে। এই চক্রের জাল ছিন্ন করে সাধ্য কার? সাবেক কৃতি ফুটবলারদের একটা বড় অংশই এড়িয়ে চলেন এই ভবন। কে সেধে অপদস্ত হতে চায়। ফুটবল সংশ্লিষ্ট না হয়েও আবু নাইম সোহাগের ক্ষমতা অতিক্রম করে ভব্যতার সব সীমা। সাবেক মাঠ মাতানো ফুটবলারদের সঙ্গে দুর্ব্যবহারের অনেক ঘটিয়েছেন সোহাগ। কিন্তু সোহাগের সাত খুন মাফ! কেননা তিনি সালাউদ্দিনের প্রিয়ভাজন। ফিফা কর্তৃক সোহাগ দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়ার পর আর শাক দিয়ে মাছ ঢাকতে পারেননি সালাউদ্দিন। সোহাগের সব অপকর্ম, আর্থিক জালিয়াতির মূল খুঁটির জোর যে সালাউদ্দিন সেটা আর নতুন করে বলার কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *