দুর্নীতিবাজদের কালো তালিকাভুক্ত করবে ইইউ

নিজস্ব প্রতিবেদক :

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তার সদস্য দেশগুলোতে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে নতুন কিছু প্রস্তাব ঘোষণা করেছে। প্রস্তাবে ইইউ সদস্য নয়, এমন বিভিন্ন দেশের দুর্নীতিবাজদের ‘কালো তালিকাভুক্ত’ করার মাধ্যমে শাস্তি দেওয়ার পরিকল্পনাও রয়েছে। খবর এএফপির।
কমিশন যেসব ঘটনাকে গুরুতর দুর্নীতি হিসেবে বিবেচনা করছে তার মধ্যে রয়েছে সরকারি কর্মকর্তাদের ঘুষ দেওয়া। এ ছাড়া রয়েছে জনগণের তহবিল তছরুপ করা, বিশেষ করে এমন সব দেশে যারা করের মতো বিষয়ে সহযোগিতা করে না বলে মনে করা হয় অথবা যারা অর্থ পাচার ও জঙ্গি অর্থায়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, ‘আমরা একটি পরিষ্কার বার্তা দিচ্ছি। যারা দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের জন্য ইউরোপের দরজা বন্ধ। এই দুর্নীতি যেখানেই ঘটুক না কেন।’
এএফপি জানিয়েছে, ইউরোপীয় দেশের এই জোট প্রস্তাব করেছে যে ‘গুরুতর দুর্নীতি’ করেছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ইউরোপীয় ইউনিয়নে থাকা সম্পদ জব্দ করা হবে। পাশাপাশি তাদের এই জোটে নিষিদ্ধ করা হবে। ইইউর ২৭টি দেশের সব এই পরিকল্পনা অনুমোদন করতে হবে।
এএফপি বলছে, ইউরোপীয় ইউনিয়নের এই প্রস্তাবগুলো যুক্তরাষ্ট্রের ম্যাগনিটস্কি আইনের অনুরূপ। ওই আইনের আওতায় মার্কিন সরকার দুর্নীতি কিংবা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত বিদেশি সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়। রাশিয়ার আইনজীবী সের্গেই ম্যাগনিটস্কির নামে এ আইনটি প্রণয়ন করা হয়েছিল। ২০০৯ সালে তিনি রাশিয়ায় একটি কারাগারে বিচারের আগেই মৃত্যুবরণ করেছিলেন।
ইউরোপীয় কমিশনের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন যেসব পদক্ষেপের কথা বলা হয়েছে, এর মাধ্যমে ‘ইইউর সর্বজনীন পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির প্রতি ব্যাঘাত ঘটায় বা ঘটাতে পারে এমন দুর্নীতির ঘটনার’ বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার অধিকার ইউরোপীয় ইউনিয়ন পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *