কিশোর গ্যাং সমাচার আমাদের করনীয়

রাকিব হোসেন মিলন :

কিশোর গ্যাং সাম্প্রতিক সময়ে আমাদের জন্য মহা আতংকের নাম।এরা দিন দিন সন্ত্রাসী কায়দায় বেপরোয়া হয়ে উঠেছে। সাধারণ মানুষের কাছে এখন কিশোর গ্যাং একটি দুশ্চিন্তার বিষয়।শহর কিংবা গ্রামে সর্বত্রই তারা এখন শকুন প্রজাতির উৎপাত শুরু করেছে। এক গবেষণায় দেখা গিয়েছে মেয়েদের বাল্য বিয়ের অন্যতম কারন এসব বিপথগামী কিশোরদের উৎপাত।চুরি,ছিনতাই, চাঁদাবাজি, মাদক ব্যবসা,বিভিন্ন মহল্লা নিয়ন্ত্রণ নেওয়া সহো বিভিন্ন জঘন্য অপরাধে জড়িত এসব ক্ষুদে সন্ত্রাসীরা।শালীনতার ধারে কাছে ও নেই তারা।অনেকেই পরিবার থেকে বিচ্চিন্ন থেকে সুকৌশলে অপতৎপরতা চালাচ্ছে এসব কিশোর অপরাধীরা।শহর কিংবা গ্রামের প্রতিটি এলাকায় সক্রিয় এসব কিশোর গ্যাং এর সদস্য ও তাদের পৃষ্ঠপোষকরা।বড় আশ্চর্য বিষয় হলো জাতীয় প্রথম সারির বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় সচেতনতা মূলক বিভিন্ন প্রতিবেদন প্রকাশিত হলেও এবং সচেতন সমাজ চেষ্টা করেও এদের মোটেও প্রশমিত করা যাচ্ছে। যেনো দিন দিন তারা ক্রমাগত বেপরোয়া হয়ে উঠছে। এরা নিজস্ব সনাক্তকরণ চিহ্ন ব্যবহার করে।কারোও গায়ে থাকে বিভিন্ন স্টাইলের ট্যাটু।তারা বিচিত্র স্টাইলের চুল কাটে ও চুল রাঙায়। ঢাকা মহানগরীর উপর একটি জরীপে দেখা যায় সমস্ত রাজধানীতে এদের ৮০ থেকে ৯০ টি গ্যাং পার্টি রয়েছে।এরা প্রতিনিয়ত রাজধানী ঢাকাকে অশান্ত ও বৈরী করে তুলছে।দাপিয়ে বেড়াচ্ছে এসব বখাটে কিশোররা।এদের মোট টিম সদস্য ৩০০ এর উপরে বলেছে সামাজিক বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান। গোয়েন্দা সংস্থা এদের উপর বিশেষ নজর রাখছে।আমাদের গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে দেশের ৬৪ জেলার থানা,বিভাগ ও মহানগর এলাকায় সর্বত্র ৫ থেকে ৬ হাজার বখে যাওয়া কিশোরদের অত্যাচারে অতিষ্ঠ গ্রাম পাড়া মহল্লা ও মহানগরের বাসিন্দারা।

বিভিন্ন তথ্য চিত্রে ফুটে এসেছে বিভিন্ন টিমে এদের ১৫ থেকে ২০ জন করে সদস্য থাকে।রাজধানী ঢাকার উত্তরা, তুরাগ, খিলগাও, দক্ষিণখান, টঙ্গী, সুত্রাপুর, ডেমরা, সবুজবাগ, মুগদা এলাকা, খিলক্ষেত, কোতোয়ালি, মোহাম্মদপুর, ধানমন্ডি ও হাতিরঝিলে কিশোর গ্যাং এর অত্যাচারে অতিষ্ঠ এলাকাবাসী।

এক সময় কিশোর গ্যাং কালচার রাজধানীতে থাকলেও এখন তা সারা দেশে ছড়িয়ে পড়েছে। রাজধানীতে মূলত বস্তির বখে যাওয়া কিশোরদের নেতৃত্বে গড়ে উঠে এসব গ্যাং। তার সাথে রাজনৈতিক দলের নাম ভাঙ্গিয়ে লোকাল অসৎ রাজনীতির কুশীলবদের মদদ রয়েছে । পারিবারিক নৈতিক শিক্ষার অভাবের কথা বলছেন শিক্ষাবিদগন।এখন পর্যন্ত আমরা আমাদের সন্তানদেরকে ছোট বেলা থেকে নৈতিক শিক্ষার ব্যাপারে গুরুত্ব দিতে পারি নি।ধর্মীয় শিক্ষার ও অভাব আছে আমাদের।সব মিলিয়ে ছোট বেলা থেকে পরিবার ভিত্তিক অল্প একটু একটু করে নৈতিক শিক্ষার সঞ্চার ঘটাতে হবে কোমলমতি শিশু সন্তানদের মধ্যে।সন্তানরা স্কুলে যাওয়ার নাম করে কোথায় যায়,কাদের সাথে মিশে সে ব্যাপারে অভিভাবকদের নজরদারি বৃদ্ধি করতে হবে।স্মার্ট ফোনের ব্যাপারে সচেতন হতে হবে।অসৎ রাজনৈতিক নেতা কিংবা মাস্তানদের হাত থেকে রক্ষা করতে এসব কিশোরদের কে।রাজনৈতিক সংগঠন গুলো যে কিশোর গ্যাং দের পৃষ্ঠপোষকতা করছে এটাতো বরাবরই ওপেন সিক্রেট। তাই এ ব্যাপারে মূল ধারার রাজনৈতিক নেতৃবৃন্দ কে কঠোর হতে হবে।সর্বোপরি প্রশাসনের কঠোর হস্তক্ষেপ এখন সময়ের দাবী। প্রশাসনের উচিত শুধু কিশোর গ্যাং দের কে ধরে আইনের আওতায় আনলে চলবে না।কিশোর গ্যাং কে যারা নিজ কিংবা গোষ্ঠী স্বার্থে ব্যবহার করছেন তাদেরকে ও আইনের আওতায় আনতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *