বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে নয় মাস ঝড়ের কবলে পড়া ১৫ জন জেলে দেশে ফিরলো

নিজস্ব প্রতিবেদক :

বেনাপোল সীমান্ত দিয়ে নয় মাস আগে ঝড়ের কবলে পড়ে ভারত সীমান্তে ঢুকে পড়ায় ১৫ জন বাংলাদেশি জেলেদেরকে বেনাপোল চেকপোস্ট সীমান্ত দিয়ে ফেরত পাঠানো হয়েছে। ফেরত আসা জেলেরা বরগুনা ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা।
গতকাল শুক্রবার (২৮ এপ্রিল) সন্ধ্যা ৭টার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন তাদেরকে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে সোপর্দ করেন। এ সময় দুই দেশের পুলিশ, বিজিবি ও বিএসএফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ২০২২ সালের ১৮ আগস্ট বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে বরগুনা ও পিরোজপুরের শতাধিক জেলেরা। হঠাৎ সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে তাদের ট্রলার ভাসতে ভাসতে ভারত সীমান্তে ঢুকে পড়ে। ৩৬ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে সেদেশের কোস্টগার্ডের হাতে তুলে দেন।

এ সময় অনুপ্রবেশের অভিযোগে জেলেদের আটক করে ভারতীয় কোস্টগার্ড। এদের মধ্যে ৬৬ বাংলাদেশিকে আগেই বাংলাদেশে ফেরত পাঠিয়েছে। বাকি জেলেদের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফেরত আনার উদ্যোগ নেয়া হয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূইয়া জানান, ফেরত আসা জেলেদের চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ পোর্ট থানায় সোপর্দ করে। পরে অফিসিয়াল কার্যক্রম শেষ করে তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *