প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা- ২০২২ এর ফলাফল প্রকাশ

ফারজানা আক্তার বৃষ্টি, নিজস্ব প্রতিনিধি :

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ পরীক্ষার চুড়ান্ত ফলাফল আজ ১৪ ই ডিসেম্বর ২০২২ খ্রি. তারিখ দুপুরের পর প্রকাশ করা হয়েছে।

প্রাইমারি শিক্ষক হিসেবে নিয়োগ সকলের একটি স্বপ্ন। এর জন্য প্রতি বছর লাখের উপর মানুষজন প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন। এপ্রিল থেকে প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষা শুরু হয়েছিল। যেখানে মোট আবেদনকারীর সংখ্যা ছিল ১৩ লাখ ৪৫ হাজার সিটের বিপরীতে। বুঝতেই পারছেন প্রাইমারি শিক্ষক নিয়োগে কি পরিমাণ আগ্রহ মানুষের মাঝে।

এ বছর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের ভাইভা পরীক্ষাটি তিনটি ধাপে অনুষ্ঠিত হয়েছে।  প্রতিটি ধাপই যে বেশ কঠিন প্রতিদ্বন্দ্বিতা হয়েছে এবং হবে তা আবেদনকারীর সংখ্যা দেখলেই বুঝতে পারা যায়। 

দেশের পার্বত্য তিন জেলা বাদে ৬১ জেলার প্রাথমিক নিয়োগে চূড়ান্ত মনোনীতদের তালিকা

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেখা যাচ্ছে।

গত ১৩ ই ডিসেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহবুবুর রহমান প্রাথমিকের চলমান সহকারি শিক্ষক নিয়োগের ফলাফল সম্পর্কে এমন তথ্য দিয়েছেন।তিনি জানিয়েছিলেন, “২৮শে নভেম্বর ফলাফল প্রকাশের কথা ছিল। কিন্তু প্রকৃত শূন্য পদ আবার যাচাই-বাছাই করার জন্য নতুন করে ফল প্রকাশের তারিখ নির্ধারণ করা হয়েছে। তিনি আরো জানান, “প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের থেকে জানানো হয়েছে যে  শূন্য পদ যাচাই-বাছাই করে ১৪ই ডিসেম্বর বিকেলে ফলাফল প্রকাশ করা হবে।”২৮ই নভেম্বরের ফলাফল প্রকাশ করার কথা থাকলেও, প্রকৃত শূন্যপদের তথ্য যাচাই করতে ১৪ই ডিসেম্বর ফলাফল প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এবারের প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হয়েছে। ধাপের ধাপে নিয়োগ পরীক্ষা হলেও, নিয়োগের চুড়ান্ত ফলাফল একসাথে দেওয়া হবে বলে তিনি জানান।তিন ধাপে মোট মোট ১ লাখ ৫১ হাজার ৮৮৫ জন প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হয়। এদের মধ্যে থেকে ৩৭ হাজারের বেশি প্রাথমিক শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। নিয়োগ বিজ্ঞপ্তির ৩২ হাজার ৫৭৭ জন শিক্ষকের সাথে বাড়তি ৫ হাজার পদ যুক্ত করে প্রাথমিকের সহকারি শিক্ষক নিয়োগ করা হচ্ছে। যাক অবশেষে সকল জল্পনা – কল্পনার অবসান ঘটিয়ে রেজাল্ট প্রকাশিত হয়েছে।৩৭,৫৭৪ জন উত্তীর্ন। অভিনন্দন  সবাইকে ।লক্ষীপুর জেলায়  উত্তীর্ণ হয়েছেন ৪০৩ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *