চাঁদপুরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ৩৫ জেলে আটক:

চাঁদপুরে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে ২৪ ঘণ্টায় অভিযান চালিয়ে ৩৫ জেলেকে আটক করা হয়েছে। আজ শনিবার ১৫ অক্টোবর সকালে চাঁদপুর নৌ-পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.কামরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ শুক্রবার সকাল থেকে শনিবার ভোর রাত পর্যন্ত অভয়াশ্রম এলাকার মেঘনা মোহনাসহ আশপাশের এলাকা থেকে গত ২৪ ঘণ্টায় ৩৫ জেলেকে আটক করা হয়েছে। ১৯ জন জেলের বিরুদ্ধে মৎস্য আইনে পাঁচটি নিয়মিত মামলা করা হয়েছে। চারজন অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদের অভিভাবকের জিম্মায় মুক্তি দেয়া হয়েছে। অবশিষ্ট ১২ জেলেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে ’

এ সময় ৯৩ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। ৫৬ কেজি মাছ স্থানীয় এতিমখানা ও গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়েছে। অবশিষ্ট ৩৭ কেজি মাছ হিমাগারে সংরক্ষিত আছে।

তাছাড়া প্রায় ৫০ লাখ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে। এগুলোর মালিক না পাওয়ায় আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

তিনি আরও বলেন,‘ জেলেরা যাতে নদীতে মাছ শিকার করতে না পারে,সেজন্য নৌ-পুলিশের বিভিন্ন ইউনিট সার্বক্ষণিক টহল দিচ্ছে। চাঁদপুরের পদ্মা-মেঘনা নৌ-সীমানায় অভিযান অব্যাহত রয়েছে। ’

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় ৭ অক্টোবর থেকে আগামি ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার।

মোঃ শফিক তপাদার /নিজস্ব প্রতিবেদক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *