জমে উঠেছে ফরক্কাবাদের কোরবানির পশুর হাটঃ

মোঃ শফিক তপাদার, নিজস্ব প্রতিবেদকঃ

জমে উঠেছে কোরবানির পশুর হাটের বেচাকেনা। ঈদ ঘনিয়ে আসায় উপজেলার স্থায়ী ও অস্থায়ীভাবে বসা পশুর হাটে বেড়েছে ক্রেতার-বিক্রেতাদেও উপচেপড়া ভিড়।

শুক্রবার সদর উপজেলার বালিয়া ইউনিয়নের রানীর হাট ও ফরক্কাবাদ বাজার সহ কয়েকটি স্থাযী ও অস্থায়ী কোরবানীর পশুর হাট বেশ জমে উঠেছে।

এদিকে চাঁদপুর মডেল থানার পুলিশ উদ্যেগে রানীর হাট ও ফরক্কাবাদ কোরবানির পশুর হাট পরিদর্শন করা হয়েছে। দুপুরে উপজেলার বালিয়া ইউনিয়নের ফরক্কাবাদ কোরবানির পশুর হাটে পরিদর্শন করেন মডেল থানা পুলিশ।

৮ জুলাই শুক্রবার পবিত্র ঈদুল আযহা উপলক্ষে উপজেলার ফরক্কাবাদ কোরবানির পশুর হাট ছিলো সাপ্তাহিক পশুর হাটের দিন। এ দিন এ বাজারে সরেজমিনে বাজার ঘুরে দেখা যায় পর্যাপ্ত পরিমাণ গরু বাজারে মজুদ রয়েছে। ঈদের আর মাত্র এক দিন বাকী। হাতে একদম সময় নেই। ঘনিয়ে আসছে ঈদুল আযহা। তাই ফরক্কাবাদ পশুর হাটটিতে পশু বিক্রি হচ্ছে ভালোই। ক্রেতা বিক্রেতা দর কষাকষির মধ্যে সময় পার করছে। ক্রেতা-বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে দাম নিয়ে উভয় মুটামুটি খুশি।
এ হাটে ঘুরে দেখা যাচ্ছে, ছোট বড় সব দরনের দেশীয় জাতের গরু উঠেছে বাজারে। এদের মধ্যে রয়েছে ছোট-বড় ও মাঝারি সাইজের। ক্রেতা বিক্রেতা ছিল উল্লেখযোগ্য। তাদের মধ্যে কথা বলে জানা গেছে দাম ছিল সাদ্যর মধ্যে।

দশানী গ্রামের গরু ক্রেতা রিপন তালুকদার বলেন, পুরো বাজার ঘুরে অবশেষে একটি গরু কিনলাম ১ লাখ ১০ হাজার টাকা। আমার কাছে মনে হচ্ছে দাম সাদ্যর মধ্যে ছিল। আমি খুব খুশি।

ফরিদপুরের গরু বিক্রেতা আবুল হোসেন বলেন, ৫ টি গরু এনেছি বাজারে, ৪ টি বিক্রি করে ফেলেছি। মোটামুটি লাভ হয়েছে।

কোন ধরনের ভিটামিন পর্যন্ত খাওয়া হয়নি বলে জানান ফরিদপুরের গরুর বেপারী আক্কল আলী ।

তিনি বলেন, নিজেই এই গরুর পরিচর্যা তিনি নিজেই করেছেন। শুধু দেশী ঘাস আর কুড়া ভুষি এবং নিয়মিত গোসল করিয়ে দিতেন । তিনি জানান আমি আমার খামারের ১০টি গরু আনছি। এখনও আমার ৫টির মধ্যে একটি গরুও বিক্রি করতে পারেনি। আমার বড় ষাড় গরুটি ৪ লাখের বেশি হলে বিক্রি করবো। এখন মূল্য হাঁকাচ্ছেন ৩ লাখ ৮০ হাজচার টাকা। যে দাম হাঁকাচ্ছে তাতে আমার খইর বুশিসহ খাদ্য খাইয়ে আমরা খরচ হচ্ছেনা। লাভ তো দূরের কথা। হাতে সময় আছে সন্ধ্যা পর্যন্ত দেখব না হয় আগামী পর্যন্ত অপক্ষা করে তারপর ছাড়বো।

বাজারের ইজারাদার মসজিদের পক্ষে মোঃ জাকির হোসেন তালুকদার, বলেন, বাজারে প্রচুর পরিমাণ দেশি গরু উঠেছে। এদের মধ্যে রয়েছে ছোট-বড় ও মাঝারি সাইজের। ক্রেতা বিক্রেতা ছিল উল্লেখযোগ্য। বিক্রিও বেশ ভালো হয়ছে। আসলির টাকাও কম নেওয়া হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, ফরক্কাবাদ জামে মসজিদের ইমাম মোঃ ফরিদ আহমেদ, মসজিদ কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ মসজিদ কমিটির সকল সদস্য বৃন্দ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *