লক্ষ্মীপুরের সকল পৌরসভাস্থ বিভিন্ন খালসমূহের পানিপ্রবাহের প্রতিবন্ধকতা নিরসনকল্পে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর এর উদ্যোগে লক্ষ্মীপুর পৌরসভাস্থ রহমতখালি খালসহ রায়পুর পৌরসভা, রামগঞ্জ পৌরসভা এবং রামগতি পৌরসভাস্থ বিভিন্ন খালসমূহের পানিপ্রবাহের প্রতিবন্ধকতা নিরসনকল্পে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে।

আগামীকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জেলা প্রশাসন এর উদ্যোগে খালসমূহের পানিপ্রবাহের প্রতিবন্ধকতা নিরসনকল্পে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে।

অতিবৃষ্টিজনিত বন্যা প্রতিরোধ, জলাবদ্ধতা নিরসন ও বন্যার দীর্ঘস্থায়িত্ব হ্রাসের পাশাপাশি পরিবেশ সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষায় অভিযানটি সহায়ক ভূমিকা পালন করবে।

এই অভিযানটি জেলা প্রশাসন, লক্ষ্মীপুরের আয়োজনে এবং লক্ষ্মীপুর পৌরসভা, লক্ষ্মীপুর জেলাধীন অন্যান্য পৌরসভাসমূহ ও জেলা স্বেচ্ছাসেবী সংগঠনের সহযোগিতায় পরিচালিত হবে।

এ অভিযানের পৌরসভাভিত্তিক কার্যপরিধি নিম্নরূপ:

১. লক্ষ্মীপুর পৌরসভা: পৌরসভার সীমান্তবর্তী জকসিন বাজার ব্রিজ হতে তেরবেকী পর্যন্ত রহমতখালি খালের কচুরিপানাসহ যাবতীয় পানি প্রতিবন্ধকতা নিরসনের লক্ষ্যে ১৫০ জন শ্রমিক দ্বারা রহমতখালি খালের প্রবাহকে সম্পূর্ণরূপে বাধামুক্ত করা হবে।

২. রায়পুর পৌরসভা: ডাকাতিয়া নদী পরিষ্কার করা হবে। পৌরসভার ৪নং ওয়ার্ডের রায়পুর মহিলা কলেজের সামনে থেকে ৫০০ মিটার পর্যন্ত নদীর কচুরিপানা ও আবর্জনা পরিষ্কারসহ ২ নং ওয়ার্ডের পোস্ট অফিস ব্রিজ  থেকে গাজীনগর ব্রিজ পর্যন্ত ১.৫ কি মি পর্যন্ত নদীর কচুরিপানা ও আবর্জনা পরিষ্কার করা হবে।

৩. রামগঞ্জ পৌরসভা: বীরেন্দ্র খাল যার দৈর্ঘ্য প্রায় ১৮ কিলোমিটার, এর প্রায় ২ কিলোমিটার দৈর্ঘ্যের একটি অংশ পরিষ্কার করা হবে। এতে বর্তমানে পানি চলাচলে ১৮-২০ টি প্রতিবন্ধকতা আছে। এসব পয়েন্টে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হবে। 

৪. রামগতি পৌরসভা: সমবায় খাল পরিষ্কার করা হবে। এই খালের সম্পূর্ণ অংশ (১.৭ কিলোমিটার) পরিষ্কার করা হবে।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ১১টা লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) রাজীব কুমার সরকার, জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, লক্ষ্মীপুর অভিযানটির শুভ উদ্বোধন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *