ফরিদগঞ্জ পাইকপাড়া উঃ ইউনিয়নে জমি সংক্রান্ত নিয়ে দুই পক্ষের বিরোধ

মোঃ শফিক তপাদার, স্টাফ রিপোর্টার :

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৭ নং পাইকপাড়া ( উঃ) ইউনিয়নের ভাওয়াল গ্রামে দুই পক্ষের মধ্যে জমি সংক্রান্ত নিয়ে বিরোধের সৃষ্টি হয়‌। এই বিষয়ে গত ২৭ এপ্রিল সায়ারা বেগম স্বামী বিল্লাল পাটোয়ারী ফরিদগঞ্জ থানায় একটি অভিযোগ মামলা দায়ের করেন।

সরজমিনে গিয়ে দেখা যায় ভাওয়াল ২১২ নং মৌজায় মোট ৭০ শতাংশ জমির মধ্যে বিল্লাল পাটোয়ারী ৬ শতাংশ জমি খরিদ সূত্রে মালিক এবং শফিকুর রহমান একই দাগে ১১ শতাংশ জমি খরিদ সূত্রে মালিক হন। বিল্লাল পাটোয়ারী প্রবাসে থাকার কারণে তাহার কোন উপযুক্ত সন্তান না থাকায় তার স্ত্রী সায়রা বেগম জমিটি দেখাশুনা করেন। একই দাগে একটি পুকুর রয়েছে। সায়রা বেগম সে তার অংশে পুকুর ইজারা লাগিয়ে প্রতিবছর তাহার টাকা হিসাব করে নিয়ে যায়।

দাগের অন্দরে একটি বাগান ভোগ দখল করে আসছেন শফিকুর রহমান। এমতাবস্থায় বিল্লাল পাটোয়ারী স্ত্রী সায়রা বেগম বাগানের জমিটি দখল নিয়ে একটি বাঁশের বেড়া দিয়ে দেন। খবর পেয়ে শফিকুর রহমানের স্ত্রী রহিমা বেগম তার লোকজন দ্বারা জমির বেড়াটি উঠিয়ে ফেলান। তখন বিল্লাল পাটোয়ারীর স্ত্রী সায়রা বেগম জমিতে গিয়ে বাধা সৃষ্টি করেন। এমতাবস্থায় দুই পক্ষের তুমুল ঝগড়া শুরু হয়। ঐ অবস্থায় ভাওয়াল গ্রামের ওয়ার্ডের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল মিজি নিরপেক্ষ ভাবে বাধা সৃষ্টি করেল তার উপর সায়রা বেগম বিভিন্ন ধরনের গালিগালাজ এবং গায়ে হাত দেন এবং আওয়ামী লীগের নাম ধরে খারাপ ভাষায় গালিগালাজ করেন।

বিল্লাল পাটোয়ারী স্ত্রী সায়রা বেগম এর সাথে আলাপ করলে জানা যায়,আমরা এই দাগে ৬ শতাংশ জমি খরিদ সূত্রে মালিক যেহেতু একই দাগে পুকুর ও বাগান তাই আমি পুকুরে এবং বাগানে সমান ভাগে নিতে চাই। তিনি আরো বলেন,জমি নিয়ে বিরোধ শফিকুর রহমান এবং আমার স্বামী বিল্লাল পাটোয়ারীর মাঝে কিন্তু ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল মিজি তার ক্ষমতার দাপট দেখিয়ে আমি নারী মানুষ আমার স্বামী প্রবাসে থাকেন তার সুযোগ নিয়ে আমাকে বিভিন্ন ভাবে হেও প্রতিপন্ন করেন।্

ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিল্লাল মিজি অভিযোগ করে বলেন, সায়রা বেগম এই মহিলা এলাকার মানুষকে মানুষ মনে করেনা বিভিন্ন ভাবে হুমকি ধামকি দিয়ে থাকেন। আমি বিল্লাল মিজি ওনাদের দুই পক্ষের জমি বিরোধ মীমাংসার জন্য বললে আমাকে বলেন তোকে নারী নির্যাতন মামলা দিবো।

এলাকার কয়েকজনের সাথে আলাপ করলে তারা বলেন এই মহিলা দুষ্টু প্রকৃতির মানুষকে বিভিন্ন ভাবে হয়রানি করেন এবং যেই জমি নিয়ে বিরোধ এই জমি এতোদিন যাবৎ শফিকুর রহমান ভোগ দখল করে আসছেন। তিনি কারো প্রলোভনে পড়ে জমিটি দখল করার চেষ্টা করেন। তিনি মূলত তার ৬ শতাংশ জমি দীর্ঘদিন যাবৎ পুকুর দিয়ে ভোগ দখল করে আসছেন।

এই এলাকার ওয়ার্ড মেম্বার শাহ আলম এর সাথে কথা বলে জানা যায়, এই জমিটি নিয়ে তাঁদের বিরোধ রয়েছে কিন্তু আমি কোন দিন তাদের কাছ থেকে অভিযোগ পাইনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *