দুই যুগ পর রামগঞ্জে প্রান ফিরে পেয়েছে বিরেন্দ্র খাল

মোঃহাছানুর জামান ভূঁইয়া, নিজস্ব প্রতিবেদক:

লক্ষ্মীপুরের রামগঞ্জ-হাজীগঞ্জ উপজেলায় প্রবাহিত ঐতিহ্যবাহী বিরেন্দ্র খাল দীর্ঘদিন পর আবার প্রাণ ফিরে পাচ্ছে। প্রায় দুই কিলোমিটার দীর্ঘ খালটি ১৫ দিন ধরে স্বেচ্ছাশ্রমের মাধ্যমে পরিষ্কার করছেন সেচ্চাসেবীরা। যাদের মধ্যে রয়েছে রামগঞ্জ ব্লাড ডোনারস ক্লাবসহ বেশ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। 

(২৮ আগস্ট) থেকে রামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন ইসলামের সার্বিক তত্ত্বাবধানে এ কার্যক্রম শুরু হয়।

তিনি জানান, দীর্ঘদিন ধরে খালটির কোনো সংস্কার না হওয়ায় ময়লা ও বর্জ্য জমে পানিপ্রবাহ বন্ধ হয়েছিল। এতে এলাকায় জলাবদ্ধতা ও দুর্গন্ধসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। অবশেষে স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর প্রচেষ্টায় খালটি পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে, যা মানুষকে বিভিন্নভাবে উপকৃত করবে।

সাধারণ মানুষ এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, দীর্ঘদিন পর খালটি তার পুরনো রূপ ফিরে পাবে। এক সময় খালের পানিতে গোসল করা ও গৃহস্থালির কাজ করা যেত, এমনকি খালটিতে ছোট-বড় নৌকাও চলত। তবে দখল ও দূষণের কারণে খালটি অনেক আগেই নালায় পরিণত হয়েছিল। স্বেচ্ছাসেবীদের এই উদ্যোগ খালের পুনর্জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা।

খাল পরিষ্কার করার কাজে অংশ নেওয়া রামগঞ্জ ব্লাড ডোনারস ক্লাবের প্রতিষ্ঠাতা মাহমুদ ফারুক বলেন, দুই যুগের বেশি সময় ধরে খালটি সংস্কার করা হয়নি। এবারের বন্যায় ময়লা ও বর্জ্যের কারণে পানিপ্রবাহ আটকে গিয়ে অনেক মানুষ পানিবন্দি হন। আমরা গ্রামের যুবকরা একত্র হয়ে প্রাথমিকভাবে খালটি পরিষ্কারের উদ্যোগ নিয়েছি। আশা করি, এর সুফল দ্রুতই পাওয়া যাবে।

পরিকল্পনা অনুযায়ী, খালের কাজ সম্পূর্ণ শেষ হতে আরও কয়েক দিন সময় লাগতে পারে। তবে ইতোমধ্যে পানিপ্রবাহ কিছুটা স্বাভাবিক হওয়ায় দুর্গন্ধ কমার আশ্বাস দিয়েছেন স্বেচ্ছাসেবীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *