কমলনগর খাল দখলমুক্ত, আনন্দের বন্যা

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের প্রত্যন্ত গ্রামে বাস করলেও বন্যার জন্য ফয়সাল কখনও আশ্রয়কেন্দ্রে যেতে হয়নি।

তবে এবারের ভয়াবহ বন্যা ছিল ব্যতিক্রম।

বন্যায় আবুর ধানের খেত নষ্ট হয়ে গেছে, কিনারা গ্রামের বসুরহাট তার ৩০ বছরের পুরনো বাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

শেষজীবনে এরকম দুর্ভোগ পোহাতে হবে, চিন্তা করিনি। ৬৫ বছরের জীবনে কখনও আশ্রয়কেন্দ্রে থাকতে হয়নি, ত্রাণ নিতে হয়নি। এই বন্যায় আধাপাকা ধানের সাথে সাথে বাড়িটাও পচে খসে পড়ছে।

কমলনগর উপজেলার স্থানীয় বাসিন্দা ইমন বলেন, ‘মনের মধ্যে একটা চাপা কষ্ট ছিল আমাদের। সরকারি এই খালে আমরা কখনও নামতে পারতাম না, মাছ ধরতে পারতাম না। খাল দিয়ে এলাকার পানিও নামতে পারত না। প্রশাসন খাল নিষ্কাশন করায় এলাকার সবাই অনেক খুশি। সবাই মিলে আনন্দ উল্লাস করে খালে মাছ ধরেছি।’

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়নের মুসার খালের শাখা খাল অবৈধ দখলমুক্ত করেছে কমলনগর উপজেলা প্রশাসন। খাল থেকে প্রভাবশালীদের নেট-পাটা ও বাঁধ অপসারণ করায় এলাকায় আনন্দের বন্যা বইছে।

আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরের দিকে কমলনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নের খাল থেকে জঞ্জাল অপসারণ করা হয়।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর লরেন্স ইউনিয়নের এমপির খাল, তোরাবগঞ্জ ইউনিয়নের মুসার খালের শাখা খাল, ইসলামগঞ্জ বাজার এলাকার খালসমূহ ও চরকাদিরা ইউনিয়নের কাটাখালি খালে স্থাপিত অবৈধ জাল ও পানি নিষ্কাশনে বাধাসমূহ দূরে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মো: রেজা কর্তৃক অভিযান পরিচালনা করা হয়। 

এসময় তাতক্ষণিক জালসমূহ অপসারণ করা হয় ও স্থানীয়দের সতর্ক করা হয়।

শ্রমিকরা খাল থেকে সব নেট-পাটা ও অবৈধ বাঁধ অপসারণ করেন। দীর্ঘ ত্রিশ বছর পরে এলাকার গুরুত্বপূর্ণ এই খাল দখলমুক্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন স্থানীয়রা। উন্মুক্ত খালে খেওলা জাল দিয়ে মাছ ধরেছেন এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা সুইটি বেগম বলেন, মনের মধ্যে একটা চাপা কষ্ট ছিল আমাদের। সরকারি এই খালে আমরা কখনও নামতে পারতাম না, মাছ ধরতে পারতাম না। খাল দিয়ে এলাকার পানিও নামতে পারত না। প্রশাসন খাল নিষ্কাশন করায় এলাকার সবাই অনেক খুশি। 

সাংবাদিকরা ২-৩ দিন আগে নিউজ করেছিলেন লক্ষ্মীপুর জেলায় বন্যার পানি নামতে পারাচ্ছে না। 

হঠাৎ খালটি অবমুক্ত করে দিয়েছেন, এলাকাবাসী এতে আমরা অনেক খুশি। এখন আর আমাদের জলাবদ্ধতায় দুর্ভোগ পোহাতে হবে না।

পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিত ও জলাবদ্ধতা নিরসনে লক্ষ্মীপুরের কমলনগরে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *