টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, দুর্ভোগে মানুষ

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলায় দুই দিনের টানা বৃষ্টিতে লক্ষ্মীপুর পৌর শহরসহ বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। 

লক্ষ্মীপুর পৌর শহরের জেবি রোড, বাঞ্চানগর, সমসেরাবাদ, শেখ রাসেল সড়ক, কলেজ রোড ও মিয়া আবু তাহের সড়কসহ বিভিন্ন এলাকায় হাঁটুপানি জমে থাকায় দুর্ভোগের মধ্যে পড়েছে পৌরবাসী। 

গতকাল রোববার (১৮ আগস্ট) বৃষ্টি রেকর্ড করা হয় ১’শ ৩৮ মিলিমিটার। টানা বৃষ্টির কারণে নিম্ম আয়ের মানুষ পড়েছেন চরম বিপাকে। 

এ ছাড়াও বৃষ্টি অব্যাহত থাকলে ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন লক্ষ্মীপুরের কৃষি বিভাগ। 

পাশাপাশি লক্ষ্মীপুরের মেঘনার পানি বৃদ্ধি ও অস্বাভাবিক জোয়ারের পানিতে লক্ষ্মীপুর জেলার রামগতি ও কমলনগর উপজেলার উপকূলীয় নিম্নাঞ্চল হয়ে পানি লোকালয়ে ঢুকতে শুরু করেছে। তার মধ্যে রয়েছে রায়পুর উপজেলাটিও।

ঘটনাস্থলে গিয়ে জানা যায়, টানা বৃষ্টিতে লক্ষ্মীপুর পৌর শহরের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে চরম দুর্ভোগে পৌর এলাকাবাসী। 

সামান্য বৃষ্টি হলে বাসাবাড়ি ও সড়কে হাঁটুপানি জমে যায়। সঠিকভাবে ড্রেনেজ ব্যবস্থা না করা এবং খালগুলো ভরাট হয়ে যাওয়ায় জলাবদ্ধতা দেখা দেয় বলে ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।

লক্ষ্মীপুর পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আলাউদ্দিন জলাবদ্ধতার কথা স্বীকার করে বলেন, ‘যেসব জায়গায় পানি জমেছে বা ড্রেন দিয়ে পানি নামতে সমস্যা হচ্ছে। ওই সব যায়গা ড্রেন পরিষ্কার করে দ্রুত সময়ে যাতে করে পানি সরানো যায় তার কাজ চলছে।’ 

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. নাহিদ-উজ-জামান, পাশাপাশি রামগতি আবহাওয়া সতর্কীকরণ কার্যালয়ের কর্মকর্তা মো. সৌরভ হোসেন বলেন, ‘টানা বৃষ্টি হচ্ছে। কখনো হালকা, কখনো মাঝারি আবার কখনো মুষলধারে বৃষ্টি অব্যাহত রয়েছে। রোববার বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয় ১’শ ৩৮ মিলিমিটার।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *