নিষিদ্ধ জালে মাছ ধরায় ৮ জেলের জরিমানা

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুর জেলার হাইমচর মেঘনা নদীতে নিষিদ্ধ জালে জাটকাসহ অন্যন্যা প্রজাতির ছোট মাছ ধরায় হাতেনাতে আটক হোন ৮ জেলে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 

গতকাল শনিবার (২৪ ফেব্রুয়ারি) দিনগত রাতে চরভৈরবী নৌ-পুলিশ ফাঁড়িতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পূর্বিতা চাকমা।

আজ এসব তথ্য জানান- অভিযানে অংশগ্রহণকারী হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাহবুব রশীদ।

মো. মাহবুব রশীদ জানান, কম্বিং অপারেশনের চতুর্থ ধাপে তৃতীয় দিন শনিবার বিকাল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত হাইমচর উপজেলা মৎস্য দপ্তর, কোস্টগার্ড ও নৌ-পুলিশ মেঘনা নদীর গাজীপুর, মনিপুর, কাটাখালি, চরভৈরবী এলাকায় সম্মিলিত অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ৬০ হাজার মিটার কারেন্টজাল, একটি চরঘেরা জাল ও ১৫ কেজি জাটকা জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। একই সময় নিষিদ্ধ ঘন ফাঁসের জাল দিয়ে জাটকা, চেউয়া এবং অন্যান্য প্রজাতির ছোট মাছ আহরণরত অবস্থায় ৮ জেলেকে হাতে নাতে আটক করেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে।

পরবর্তীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ৮ জেলে আটক করেন ও তার সাথে ৩০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন। 

জব্দকৃত কারেন্টজাল নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আগুনে পুড়িয়ে বিনষ্ট এবং জব্দকৃত জাটকা স্থানীয় অসহায়, গরীব ও দুস্থদের মধ্যে বিতরণ করে দেওয়া হয়।

অভিযানে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী, মৎস্য অধিদপ্তর ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রথম সংশোধিত শীর্ষ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মাহবুবুর, চাঁদপুর জেলার নীলকমল নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জাহাঙ্গীর, হাইমচর কোস্টগার্ডc আউট পোস্টের সিসি মো. মোমিনুর রহমানসহ কোস্টগার্ড ও নৌ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *