ঐতিহ্যের ধারক নয়নাভিরাম দোতলা ঘর

নিজস্ব প্রতিবেদক :

কংক্রিটের এই যুগে পূর্বপুরুষের ঐতিহ্য ধরে রাখতে এখনও টিনসেডের দ্বিতল ঘর তৈরি করছেন মুন্সিগঞ্জ জেলার অধিকাংশ বাসিন্দারা। 

কারুকার্য খচিত ঘরগুলো দেখতে যেমন সুন্দর তেমনি শৈল্পিক নিদর্শনের পরিচায়ক।

স্থানীয় সূত্র থেকে জানা যায়, এ ঘরগুলো তৈরি করার জন্য নিদিষ্ট বাজার রয়েছে। ঘর তৈরি কারিগর রয়েছে আলাদা। তারা কন্টাকে যাবতীয় জিনিসপত্র নিয়ে এসব ঘর তৈরি করে দেন। পাহাড়ি গাছ, লোহা ও টিন দিয়ে এ টিনসেড ঘরগুলো তৈরি করা হয়ে থাকে।

ইচ্ছে করলে যেকোনো সময় ঘরগুলো একস্থান থেকে অন্যস্থানে সরানো যায় খুব সহজেই।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে দেশের দক্ষিণ অঞ্চল মাওয়া রেলওয়ে স্টেশনের একটু অদূরে কাজী পাগলা গ্রামে দেখা মিলে এমন ঘরের।

সেখানে এমন চোখ জুড়ানো ছবির মতো বাড়িগুলো দেখে মুগ্ধ হন যেই দেখেন সেই।

অন্যদিকে লৌহজং উপজেলার ঘোড়াদৌড় বাজারে ঘরগুলো আগ থেকে তৈরি করে রাখা হয়। যারা ঘর করতে ইচ্ছুক তারা ওই-বাজার থেকে টিনসেড ঘরগুলো কন্টাকে কিনে নেন।

কাজী পাগলা গ্রামের মনির জানান, তাদের অঞ্চলের ঘরগুলোকে বিক্রমপুরী ঘর বলে দেশের বিভিন্ন জেলার মানুষ। এ ঘরগুলো তাদের বাপ-দাদাদের ঐতিহ্য। তাই তারা এমন ঘর তৈরি করে বসবাস করেন।

এক মাস আগে প্রায় ১২ লাখ টাকা ব্যয়ে দোতলা একটি টিনসেড ঘর করছেন। দৃষ্টিনন্দন ঘরটি ঢাকা টু মাওয়া থেকে দেখা যায়। অনেকেই চলন্ত গাড়ি থামিয়ে ঘরের সামনে দাঁড়িয়ে ছবি তোলেন বলেও জানান মনির।

অনেকের ইটের তৈরি বিল্ডিং আছে তবুও সৌন্দর্য ও ঐতিহ্য ধরে রাখতে এ দোতলা ঘর নির্মাণ করেন। এ ঘরগুলো যখনই ইচ্ছা এক স্থান থেকে অন্য স্থানে সরানো যাবে। কিন্তু বিল্ডিং ভাঙা পড়লে শেষ হয়ে যাবে।

শ্রীনগর উপজেলার বালাগুর বউ বাজারের ব্যবসায়ী আমিন বলেন, তিনি কন্টাক্ট নিয়ে দোতলা টিনশেড ঘর তৈরি করেন শ্রমিক ও মিস্ত্রি দিয়ে। এক সময় তিনি নসিমন গাড়ি চালাতেন। গত ৮ বছর ধরে এ ঘর তৈরি করার কাজ (কন্টাক্ট) নিয়ে সুন্দর করে বানিয়ে দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *