চাঁদপুরের হাইমচরে জাটকা ধরায় ৬ জেলের জরিমানা

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুর জেলার হাইমচরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জাটকা ধরায় ৬ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ১টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

গতকাল শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টায় চাঁদপুর জেলার হাইমচর উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা।

অর্থদণ্ড প্রাপ্ত জেলেরা হলেন- আহসান গাজী (৪৫), সাইফুল ভুইয়া (২৫), মো. রফিক বেপারী (৪০), মো. লিটন গাজী (৪০), মো. নাছির বেপারী (৪০) ও মো. বোরহনা (১৪)। এসব জেলেদের বাড়ি চাঁদপুর সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের বহিরয়া এলাকায়।

অভিযানে অংশগ্রহণকারী চাঁদপুর জেলার হাইমচর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকতা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাহবুব রশীদ জানান, বিশেষ কম্বিং অপারেশনের তৃতীয় ধাপের চতুর্থ দিনে গত শুক্রবার (৯ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চাঁদপুরের মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হয়। জব্দকৃত জাল নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। 

চাঁদপুর জেলার হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পূর্বিতা চাকমা বলেন, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নে বিশেষ কম্বিং অপারেশন অব্যাহত রেখেছি। আমরা পদ্মা-মেঘনা নদীর হাইমচর এলাকায় পর্যায়ক্রমে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

নিষেধাজ্ঞা সম্মিলিত অভিযানে কোস্টগার্ড চাঁদপুরের হাইমচর নয়ানী আউটপোস্টের পিও সিসি, মো. মোমিনুর রহমানসহ কোস্টগার্ড এবং নৌ পুলিশের সদস্যরা সহযোগিতা আছেন।

হাইমচর উপজেলার নীলকমল নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. জাহাঙ্গীর হোসেন বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জাটকা ধরায় ৬ জেলেকে ৫ হাজার টাকা করে মোট ৩০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় ১টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়। সেটি বাস্তবায়নে নৌ-পুলিশের সকল ইউনিট অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। জীবনের ঝুঁকি নিয়ে আমরা পদ্মা-মেঘনা নদীতে অভিযানে পরিচালনা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *