গণিত শেখার ৬টি অ্যাপ

বেশির ভাগ শিক্ষার্থীর কাছে গণিত এক আতঙ্কের নাম। মনে আছে ছোটবেলায় পাঠ্যবইয়ে কোনো অঙ্ক না পারলে আমরা সহায়ক বই ঘেঁটে সমাধান বের করতাম? সহায়ক বইয়ে অনেক সময় ভুল উত্তর দেওয়া থাকত আবার স্পষ্ট করে সমাধানের ধাপ ব্যাখ্যাও করা থাকত না। এখন সময় এসেছে গাইড বইকে বিদায় দেওয়ার আর এর পরিবর্তে অ্যাপ ব্যবহার করার। পাটিগণিত কষা, বীজগণিত শেখা, প্রয়োজনীয় সূত্র খুঁজে বের করা থেকে শুরু করে পুরো সমস্যার সমাধানই করে দেবে এই ৬টি অ্যাপ! প্রতিদিন তো নানান কাজে নিজেদের স্মার্টফোনটা ব্যবহার করি। এবার নাহয় স্মার্টফোন দিয়ে একটু গণিতও শেখা যাক?

ফটোম্যাথ

গাণিতিক সমস্যা সমাধানে ফটোম্যাথই সম্ভবত সবচেয়ে ভালো অ্যাপ। সাধারণ গণিত থেকে শুরু করে ক্যালকুলাস, ত্রিকোণমিতি, পরিসংখ্যান, সম্ভাব্যতা, বহুপদী এবং সূচকীয় গ্রাফ, আয়তন, অসমতা, ম্যাট্রিক্সসহ গণিতের এক বিস্তৃত পরিসরের সমস্যার সমাধান পাবেন এই অ্যাপে। যেকোনো সমীকরণ দেখেই তার সমাধান করে দিতে পারে এই অ্যাপ। আর এর জন্য ফোনের ক্যামেরা দিয়ে শুধু সেই সমীকরণটির ছবি তুলতে হবে। চাইলে অঙ্কটি কীভাবে সমাধান করা হয়েছে, তা-ও দেখে নেওয়া যাবে। এ ছাড়া অ্যাপটি যেকোনো সমস্যা সমাধানের সময় করা বিভিন্ন সমীকরণের সমাধানগুলোও সংরক্ষণ করে। যাতে ব্যবহারকারী পরবর্তী যেকোনো প্রয়োজনে সহজেই আগের সমীকরণগুলোর সমাধান খুঁজে পায়।

ম্যালম্যাথ

ম্যালম্যাথ অ্যাপটি আপনার হোম টিউটর হিসেবে কাজ করবে। এর মাধ্যমে আপনি যেকোনো গাণিতিক সমস্যার সমাধান বিস্তারিত ব্যাখ্যাসহ ধাপে ধাপে বর্ণনা পাবেন। হাইলাইট ব্যবহার করে সহজে বুঝতে পারবেন। মোটামুটি সব ধরনের গাণিতিক সমস্যা সমাধান করতে পারে এ অ্যাপটি। ক্যালকুলাস, লিমিট, ত্রিকোণমিতি, লগারিদম, বীজগণিতের যাবতীয় সমস্যার সমাধান পাবেন এখানে। সবচেয়ে দারুণ ব্যাপার হলো, অ্যাপটি অফলাইনেও কাজ করে।

জিওজেব্রা ক্ল্যাসিক

এই অ্যাপে আপনি জ্যামিতি, পরিসংখ্যান, বীজগণিত এবং সম্ভাব্যতার যেকোনো সমস্যার একটি সহজ ব্যাখ্যা পাবেন। এই অ্যাপে থাকা গ্রাফের সমাধান শিক্ষার্থীবান্ধব। এতে রয়েছে গ্রাফে স্থানাঙ্ক যুক্ত করার সুবিধা।

অল ম্যাথ ফর্মুলা

অঙ্ক করার সময় প্রায়শই আমরা সূত্র ভুলে যাই। এই সূত্র মনে রাখার জন্যই অল ম্যাথ ফর্মুলা অ্যাপ। এই অ্যাপ থেকে আপনি বীজগণিত, জ্যামিতি, ক্যালকুলাস, ত্রিকোণমিতি, ধারা, সংখ্যাতত্ত্ব, ভেক্টর, সম্ভাবনা, বাস্তব ও জটিল সংখ্যার সূত্র পেয়ে যাবেন। এখানে প্রায় হাজারটির বেশি সূত্র রয়েছে।

মাইস্ক্রিপ্ট ক্যালকুলেটর

খাতার ওপর গাণিতিক সমস্যাটি লিখলে অ্যাপটি আপনার লেখা বুঝতে পারবে। আপনি যদি স্ক্রিনের ওপরেও হাত দিয়ে সমীকরণ লেখেন, এটি তা-ও বুঝতে পারবে এবং সেই মতো সমাধান করবে। অ্যাপটি দিয়ে মৌলিক পাটিগণিত, ঘন ও বর্গমূল, ত্রিকোণমিতি, লগারিদম ও শতকরার হিসাব করা যায়।

সায়েন্টিফিক ক্যালকুলেটর

অ্যাপটিতে আপনি ত্রিকোণমিতি, লগারিদম, এক্সপনেনশিয়ালসহ বিভিন্ন ফাংশনের সমাধান পাবেন। এটিও আগে করা সমাধানগুলো সংরক্ষণ করে, ফলে প্রয়োজনে আগের সমাধানগুলো দেখা যায়। এখানে সমীকরণের বিভিন্ন চিহ্ন, ব্র্যাকেট ইত্যাদি হাইলাইট করার ব্যবস্থা আছে। আর অ্যাপটিতে রয়েছে সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটরের মতো মোড পরিবর্তন করার সুবিধা, যা এ অ্যাপটিকে অন্য অ্যাপগুলো থেকে আলাদা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *