ইলিশ ধরায় মেঘনায় অভিযান চালিয়ে ৬ জেলে আটক

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় মেঘনায় অভিযান চালিয়ে ৬ জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। 

রোববার বিকেল থেকে সোমবার সকাল পর্যন্ত মেঘনার মতিরহাট, লধুয়া ও বাত্তিরখালসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। 

পরবর্তীতে ভ্রাম্যমান আদালত আটক জেলেদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন জানান, নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় ইলিশ ধরার অপরাধে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চরকালকিনির আবদুল আলিমের পুত্র কামাল উদ্দিন (৪৫), কামাল হোসেনের পুত্র আব্বাছ উদ্দিন, সৈয়দ আহমদের পুত্র মো. জসিম উদ্দিন (৩৫), লক্ষ্মীপুর সদর উপজেলার মজুচৌধুরীরহাটের মফিজ মাঝির পুত্র মো. সুমন হোসেন (২৮), চররমনীর লাল মিয়ার পুত্র রহিম বাদশা (৩০) ও ভোলার চরকালরিন্দাসুর এলাকার আজিজ মাঝির পুত্র সবুজ মিয়াকে (২৫) আটক করা হয়। 

পরবর্তীতে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুচিত্র রঞ্জন দাস রোববার রাতে মাতাব্বরহাট এলাকায় ভ্রাম্যমান আদালত বসিয়ে আটককৃত প্রত্যেক জেলেকে জরিমানা করেন।

অন্য দিকে সোমবার সকালে মজুচৌধুরীরহাট ও লক্ষ্মীপুরের রামগতির বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে প্রায় ৩০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। 

লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ২০ অক্টোবর পর্যন্ত ৭০টি মোবাইল কোর্টের মাধ্যমে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে প্রায় ৫ লাখ মিটার কারেন্ট জাল, ৮টি ইঞ্জিনচালিত নৌকা, প্রায় ৭০ কেজি ইলিশ ও ২১ জেলেকে আটক করা হয়েছে। 

এর মধ্যে ৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা ও ১২ জনকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

উল্লেখ্য, মা ইলিশ রক্ষায় ও জাটকা সংরক্ষণের জন্য ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নদীতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। 

নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল, পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান আছে। 

এ নির্দেশনা বাস্তবায়নে মৎস্য বিভাগ, স্থানীয় প্রশাসন ও নৌ-পুলিশসহ সংশ্লিষ্ট প্রশাসনের অভিযান অব্যাহত রয়েছে।

লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল এলাকার ১০০ কিলোমিটার ইলিশের অভয়শ্রম হিসেবে ঘোষণা করা হয়। 

এই ১০০ কিলোমিটার এলাকায় সকল ধরনের মাছ ধরা ও জাল ফেলা সম্পূর্ণ নিষিদ্ধ করছে মৎস্য বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *