সমুদ্র জলে প্রতিমা বিসর্জন

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ :

সীমান্ত উপজেলা টেকনাফে বৃষ্টি ও রোদকে অপেক্ষা করে টেকনাফ মেরিন ড্রাইভের সমুদ্র জলে প্রতিমা বিসর্জনে শেষ হলো শারদীয় দুর্গা উৎসব,

কঠোর নজরদারি ও নিরাপত্তায় শেষ হয়েছে পাঁচ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের শারদীয়া দুর্গাৎসব। দেশের বিভিন্ন স্থানের মতো উৎসবমুখর পরিবেশে টেকনাফেও দুর্গোৎসব উদ্‌যাপন করছেন সনাতন ধর্মাবলম্বীরা। 

ঢাকের তালে ও বক্সে গান বাজিয়ে বর্ণিল আওয়াজে খুশিতে মেতে উঠেছে সকলেই। রবিবার দুপুর থেকে ঢাক-ঢোলের তালে তালে প্রতিমা বিসর্জন দিতে আনন্দ শোভা যাত্রায় পিকআপ, টমটম গাড়িতে করে ছুটতে থাকে টেকনাফ সমুদ্র সৈকতে।

ধোপ, মোমবাতি আর প্রদীপ বাতি দিয়ে মাকে প্রণামের পাশাপাশি ভক্তরা কামনা করে আগামী এক বছরের সুখ ও শান্তি। এসময় একে একে পানিতে বিসর্জন দেয়া হয় দেবী দুর্গাসহ সকল প্রতিমাকে।

টেকনাফ কেন্দ্রীয় বিষ্ণু মন্দিরের পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি রোপণ ধর বলেন, প্রতি বছরের ন্যায় এবছরও সুন্দরভাবে টেকনাফে উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় মোট ৬টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১৩ অক্টোবর) দুপুরে টেকনাফের মেরিন ড্রাইভ সমুদ্র সৈকতে প্রতিমাগুলো বিসর্জন করা হয়। বিজয়া দশমী বিসর্জনের অনুষ্ঠান নির্বিঘ্ন করতে প্রত্যেক মণ্ডপে মোতায়েন করা হয় পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, আনসার সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

এসময় উপস্থিত ছিলেন টেকনাফ উপজেলা পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি শিব পদ ভট্টাচার্য, সাধারণ সম্পাদক ননী গোপাল শীল, টেকনাফ কেন্দ্রীয় বিষ্ণু মন্দিরের পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি রুপন ধরসহ সভাপতি শিমুল পাল, সাধারণ সম্পাদক পীযূষ মল্লিক, সহ-সম্পাদক সুমন সেন ডেইল পাড়া দুর্গা মন্দিরের পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি সম্পাদকসহ অন্যরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *