দুশ্চিন্তায় দ্বীপবাসী ও পর্যটনসংশ্লিষ্ট লক্ষাধিক মানুষ

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি :

পর্যটন মৌসুম শুরু হলেও দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে পর্যটক যাতায়াতের দ্বার খুলেনি এখনো। মধ্য অক্টোবরেও টেকনাফ থেকে সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু না হওয়ায় দ্বীপে যাওয়ার সুযোগ পাচ্ছে না পর্যটকরা। দ্বীপে পর্যটক যাওয়ার সুযোগ বন্ধ থাকায় পর্যটন দ্বীপের জৌলুস হারাতে বসছে নারকেল জিঞ্জিরা খ্যাত সেন্টমার্টিন। এ ছাড়া সেন্টমার্টিন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ে জড়িত বিনিয়োগকারী, ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শ্রমিকসহ লক্ষাধিক মানুষ কর্মহীন হয়ে পড়ছে। দ্বীপবাসী দাবি জানিয়েছেন অতি দ্রæত টেকনাফ থেকে সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচলের সুযোগ করে দিয়ে দ্বীপে দেশী বিদেশী পর্যটকদের ভ্রমণের সুযোগ দেয়ার।

সেন্টমার্টিনে পর্যটনের দ্বার খুলতে দ্বীপবাসীর দাবির সঙ্গে ঐক্যমত পোষণ করেছেন, পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ে জড়িত বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা। দ্বীপে পরিবেশ রক্ষার পাশাপাশি মানুষের আয়রোজগারের বিষয়টি গুরুত্ব দিচ্ছেন তারা। গতকাল সোমবার বিকালে উপজেলা পরিষদ প্রাঙ্গনে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটের পর্যটকবাহি জাহাজ চালুর দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। এতে তারা ‘পরিবেশ বাঁচাও, মানুষ বাচাঁও’ শ্লোগান দেন।

সেন্টমার্টিনে পর্যটন মৌসুমের শুরুতে পর্যটক যাতায়তের সুযোগ দেয়ার প্রসঙ্গে স্থানীয় ইউপি সদস্য আবদুর রহমান বলেন, ‘টেকনাফ-সেন্টমার্টিনে পর্যটন খাত বন্ধ হয়ে গেলে বেকারত্বের হার বাড়বে। এতে পর্যটন সংশ্লিষ্ট কারবারে জড়িত দেড় লাখ মানুষের জীবিকার পথ বন্ধ হয়ে যাবে। এছাড়া বৈধ পথ বন্ধ হয়ে গেলে সীমান্তের বাসিন্দারা বেকারত্বে পাশপাশি অবৈধ আয়ের দিকে ঝুঁকবে। তাই প্রধান উপদেষ্টার কাছে আমাদের অনুরোধ পর্যটক সংশ্লিষ্ট বিভিন্ন পেশার মানুষের কথা চিন্তা করে পর্যটকবাহি জাহাজ চলাচলা চালুর পাশাপাশি দ্বীপে রাত্রি যাপন নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক।’ 

এ  প্রসঙ্গে কক্সবাজার জেলা বিএনপির অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, সীমান্তের মানুষের বৈধ ব্যবসায়ের সুযোগ দিন দিন সংকুচিত হচ্ছে। বৈধ উপায়ে একের পর এক আয়ের সুযোগ বন্ধ হওয়ায় স্বাভাবিকভাবেই মানুষ অসহায় হয়ে পড়েছে। এখন পর্যটন ব্যবসাতেও ধ্বস নামলে মানুষের আয় রোজগারের সুযোগ বন্ধ হয়ে যাবে। এতে একদিকে বেকারত্বে সংখ্যা বাড়বে, পাশাপাশি উপায়ন্তর না পেলে অনেকেই অবৈধভাবে রোজগারের সুযোগ খুঁজবে। সেন্টমার্টিন পর্যটন ব্যবসায়ের সঙ্গে লক্ষাধিক মানুষের কর্মসংস্থান জড়িত। তাই দ্বীপে পর্যটকদের রাতযাপন বন্ধসহ বিভিন্ন ধরনের কঠোর বিধিনিষেধ আরোপ করা হলে পর্যটনসংশ্লিষ্ট লক্ষাধিক মানুষ কর্মহীন হয়ে পড়বে।

পর্যটকবাহী জাহাজ কেয়ারী  সিন্দবাদের ব্যবস্থাপক মোহাম্মদ  শাহ আলম বলেন, সেন্টমার্টিন দ্বীপে পর্যটন খাতে ব্যবসায়ীরা কোটি কোটি টাকা  বিনিয়োগ করেছেন। এমনিতেই গত কয়েক বছর ধরে সেন্টমার্টিনে পর্যটন ব্যবসায় মন্দা যাচ্ছে। এ খাতের বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হলে দেশের পর্যটনখাত আলোর মুখ দেখবেনা। তাই দেশের পর্যটনখাতকে সমৃদ্ধ করতে হলে সরকারকে পর্যটন ব্যবসায়ীদের পাশে থাকতে হবে। তাই অবিলম্বে টেকনাফ থেকে জাহাজ চলাচলের সুযোগ সৃষ্টি করে পর্যটকদের অনায়াসে সেন্টমার্টিন ভ্রমণের সুযোগ দেয়া দরকার।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আদনান চৌধুরী জানান, সেন্টমার্টিনের স্থানীয় বাসিন্দা ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সেন্টমার্টিনে টেকনাফ থেকে জাহাজ চলাচল চালুসহ বিভিন্ন দাবিধাওয়া সম্বলিত মাননীয় প্রধান উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি দিয়ছেন। আমি উক্ত স্মারকলিপি মাননীয় প্রধান উপদেষ্টার কাছে পৌঁছােেনার বিষয়ে উর্ধ্বতর কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে নির্দেশনা মতে কার্যক্রম শুরু করব।

সেন্টমার্টিন দ্বীপের সাধারণ মানুষের দাবি, দ্বীপের মানুষের আয়ের একমাত্র উৎস পর্যটন খাত। এছাড়া তাদের জীবন জীবিকার বিকল্প কোন সুযোগ নেই। পর্যটন খাত বন্ধ হলে কিংবা এখাতে ধ্বস নামলে অর্থনৈতিকভাবে চরম ক্ষতির মুখে পড়বে দ্বীপবাসী। পরিবেশ রক্ষায় সরকারের দাবির সঙ্গে তারা একমত পোষণ করলেও পর্যটনখাত চাঙ্গা রেখে পরিবেশ রক্ষায় গুরুত্ব দেয়ার কথা বলছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *