থামছে না স্বজন হারানোর কান্না

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ :

চার দিন পর ফেরার কথা বলে ঘর থেকে বেরিয়ে সাগরে মাছ ধরতে গিয়েছিলেন মো. ওসমান (৬০)। মাছ ধরে যা আয় হবে তা দিয়ে দাদনের টাকা পরিশোধ করবেন। ছেলে-মেয়ের পড়াশোনার খরচ জোগাবেন। স্ত্রী-সন্তানের পোশাক কিনবেন। কিন্তু শেষ পর্যন্ত গত বুধবার লাশ হয়ে ফিরতে হয়েছে তাকে। 

৯ অক্টোবর বঙ্গোপসাগরে মিয়ানমারের নৌবাহিনীর গুলিতে মৃত্যুর এমন ঘটনা মেনে নিতে পারছে না তাঁর স্ত্রী হাসিনা বেগম। তাদের ঘরে এক মেয়ে, দুই ছেলে সন্তান রয়েছে। সবার বড় মেয়ে ইসমত আরা ১৩ বছরের। বাবার মৃত্যুতে লোকজনের সাথে কথা বলা বন্ধ করে দিয়েছে। সবার ছোট ছেলে তিন বছরের হাম জালাল বাবা না ফেরার কথা বুঝছে না। আর ৯ বছরের মেজ ছেলে সৈয়দ আলম কান্নায় ভেঙে পরছে। 

শনিবার বিকেলে টেকনাফের শাহপরীর দ্বীপ কোনা পাড়ায় পলিথিনের ঝুঁপড়ি ঘরে প্রতিবেদকের কথা হয় নিহতের স্ত্রী হাসিনা বেগমের সাথে। তিনি জানালেন, ‘আমারের পরিবারের একমাত্র আয়ের হাতিয়ার ছিলেন স্বামী। কিন্তু এখন কি হবে আমাদের। কি করে সংসার চলবে? বিশ বছর ধরে সাগরে মাছ ধরে জীবন সংসার চলছিল আমাদের। এখন আমরা নি:স্ব হয়ে গেছি। আমাদের কেউ নেই।’

শেষ বারের মতো কি কথা হয়েছিল স্বামীর সাথে এমন প্রশ্নে জবাবে কান্নায় ভেঙে পরেন। তাঁর কান্না দেখে পাশে থাকা সন্তানরাও চিৎকার দিয়ে কেঁদে উঠেন। এসময় অনবরত কান্নায় স্বজনদের স্বজনদের আহাজারিতে এলাকায় বাতাস ভারী হয়ে ওঠে।

নয় বছরের সৈয়দ আলম বলে, ‘সাগরের মাছ ধরতে যাওয়ার আগে নাফনদের পাড়ে বাঁেধ আমার সাথে দেখো হয়েছিল। তখন বাইরে ঘুরাফেরা না করে ঘরে চলে যেতে বলছিল। এখন আমি বাবা বলে কাকে ডাকব?

জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, ‘নিহত জেলে পরিবারের অনুদানের বিষয়ে কতৃপক্ষকে জানানো হয়েছে। আশা করছি আমরা জেলে পরিবারকে সহতায় করতে সক্ষম হব। আর পাশাপাশি নাফনদী-সাগরে এ ধরনের ঘটনা রোধে আমাদের সংশ্লিষ্ট আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা কাজ করছেন।’ 

অজ্ঞাতদের বিরুদ্ধে মামলা, জেলের শরীরে পাঁচটি গুলির চিহ্ন মিয়ানমার নৌবাহিনীর গুলিতে মো. ওসমান (৬০) নিহতের ঘটনায় টেকনাফ শাহপরীর দ্বীপে ট্রলার মালিক আলী আহমদের ছেলে বাদী হয়ে অজ্ঞাতদেও বিরুদ্ধে একটি হত্যা মামলা করা হয়েছে। 

শনিবার এ ঘটনায় একটি মামলা কথা স্বীকার করেছেন টেকনাফ নৌপুলিশের ইনচার্জ পরিদর্শক কাশেম। তিনি জানান, ‘আমরাও বিভিন্ন মিডিয়ায় মিয়ানমারের নৌবাহিনী গুলিতে মৃত্যুর খবর পেয়েছি। কিন্তু বাদী অজ্ঞাত ব্যাক্তি উল্লেখ করে একটি মামলা দায়ের করে। তবে নিহত জেলের শরীরে মাথায়, গলায়, কানে ও পায়ের হাঁতুর নিচে মোট পাঁচটি গুলির চিহ্ন পাওয়া গেছে।’ 

এদিকে টেকনাফ কোস্টগার্ড পূর্ব জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন জহিরুল হক বলেছিলেন, ‘নাফনদী-সাগরে জেলেদের সু-রক্ষার জন্য আমাদের টহল জোরদার করা হয়েছে। পাশাপাশি যাতে মিয়ানমার সীমান্ত অতিক্রম না করে সেজন্য সতর্ক করা হয়েছে মাঝিমাল্লাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *