চাঁদপুরে বিএনপির দায়ের কৃত মামলার ৭ আসামি কারাগারে

মোঃ শফিক তপাদার :

পুকুরের মাছ চুরির মামলায়  হাইমচর গাজীপুরের ইউপি চেয়ারম্যান সহ  ৭ জনকে জেল হাজতে প্রেরণ করেছে আদালত

এবার   মনিপুর গুচ্ছ  গ্রাম সমবায়ু সমিতির চাষকৃত পুকুরে থাকা মাছ জোরপূর্বক  চুরি করে বিক্রির অভিযোগ, ইউপি চেয়ারম্যান সহ মোট সাতজন কে কারাগারে পাঠি্যেছো আদালত, আর আদালত কারাগারে পাঠানোর পরে বেরিয়ে এলো জেলা বিএনপির জ্বালাও পোড়াও ও ভাংচুর সহ লুট পাটের দায়ের কৃত সি আর ২৫ নং মামলার নামীয় ভুক্ত ২৯৯ নং আসামি  ক্ষোধ আটককৃত চেয়ারম্যান  শাহাদাত  হোসেন সবুজ পেদা। 

ঘটনার বিবরনে  জানা যায় চাঁদপুর জেলার  হাইমচর উপজেলার ১নং গাজীপুর ইউনিয়ন পরিষদের বর্তমান  চেয়ারম্যান মোঃ শাহাদাত হোসেন সবুজসহ ৭ জনের জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণের নির্দেশ দিয়েছেন চাঁদপুর বিজ্ঞ আদালত। মনিপুর গুচ্ছ গ্রামের সরকারি পুকুরের মাছ লুট করার অভিযোগে চাঁদপুর বিজ্ঞ আদালতে দায়ের করা মামলায় মঙ্গলবার বেলা ১২ ঘটিকার সময় আটককৃতরা কোটে হাজিরা দিতে আসলে  বিঞ্জ আদালত তাদের জেল হাজতে পাঠানোর   নির্দেশ দেন। 

সি আর মোকাদ্দমা নং ২০২৪  এর মামলার বিবরনে জানাযায়,  ২০২৪ সালের ১৬ ই ফ্রেরুয়ারী  ১ নং গাজীপুর  ইউনিয়ন পরিষদের   চেয়ারম্যান শাহাদাত হোসেন সবুজসহ ১০ থেকে ১২ জন লোক  গাজীপুর ইউনিয়নের মনিপুর গুচ্ছগ্রামের  সরকারী পুকুরের মাছ ধরে নিয়ে যায়।

গুচ্ছ গ্রামের স্থানীয় লোকজন মাছ নিতে বাদা দিলে চেয়ারম্যানের লোকজন তাদের কে মারধর করে তাড়িয়ে দেন। ঐ ঘটনায় সাবেক ইউপি চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান গাজীর ভাগিনা মনির হোসেন চাঁদপুর বিজ্ঞ আদালতে ১০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)কে ঐ মামলার তদন্ত দেন আদালত। (পিবিআই) তদন্ত কর্মকর্তা তদন্ত করে আসামিদের মধ্য থেকে ৩ জনের নাম বাদ দিয়ে, ৭ জনকে আসামী করে বিজ্ঞ আদালত চার্জশিট প্রেরণ করেন। তবে মামলার তিন জনের মধ্য সাবেক উপজেলা  চেয়ারম্যান  শাহাজাহান মিয়া পেদা, পিতা মৃত আলি আশ্রাফ পেদা, মোঃ বাচ্চু মিয়া পেদা পিতা মৃত আলি আশ্রাফ পেদা, মোঃ মহসিন কাজি পিতা  আবুল কালাম কাজি এই তিন জনের নাম পি বি আই তদন্তে বাদ পরে, ফলে মামলার ৭ জনের বিরুদ্ধে  চার্জসিট দাখিল করে। 

দীর্ঘ  কয়েক মাসের তদন্তের পরে মঙ্গলবার  ৮ ই অক্টোবর চাঁদপুর হাইমচর আদালতে বর্তমান চেয়ারম্যান   শাহাদাত হোসেন সবুজ পেদা ,পিতা  মোঃ বাচ্চু  মিয়া পেদা, মোঃ সেলিম ঢাড়ি (৩৫) পিতা মফিজ রাড়ি, মোঃ জসিম বেপারি (৩২) পিতা শাহিন বেপারি। মোঃ রিয়াদ পেদা (২৩) পিতা কালু মিয়া পেদা,মোঃ শামিম চিকিদার (৩৫) পিতা আশরাফ চকিদার। মোঃ খালেক গাজি (২৩) পিতা মোঃ আলমগীর গাজি, মোঃ হানিফ মৃদা (৪০) পিতা বশু মৃদা সর্ব সাং চর কৃষ্ণপুর  আলগীবাজার, হাইমচর চাঁদপুর।  

আসামিরা আদালতে জামিন চেয়ে আত্মসমর্পণ করেন। আদালত  সকল আসামীদের জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরণের নির্দেশনা প্রদান করেন। 

তবে আলোচিত সমালচিত উদীয়মান ছাএলীগের নেতা গাজীপুর  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরে একের পর এক নাটোকীয়তার সৃষ্টি  করেছেন, অধর্ধশত জেলেদের চাল আর্তস্বাদ করার কারনে ভুক্তভোগী জেলেরা উপজেলা  কার্যালয় গিয়ে মানববন্ধন  করে সাবেক  উপজেলা  চেয়ারম্যান সহ নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ  দায়ের করেছিলো, তার সুএে ওই অভিযোগ  গুলির তদন্ত ও হয়েছিলো, তাছারা এমন জানা গেছে দুদক কার্যালয়ে বিতর্কিত  এই চেয়ারম্যান  এর বিরুদ্ধে  অভিযোগ  দাখিল করা হয়েছিলো, শুধু তাই নয়, নিজ ওয়ার্ড মেম্বারদের ও মারদর করার সংবাদ স্হানীয়  দৈনিক  কয়েকটি পএিকায় প্রকাশিত  হয়েছে। এত কিছুর পরেও এই চেয়ারম্যান  কোন এক খুটির বলে নিজেকে সব সময় বহাল রাখতে নানাহ তালবাহানা  করে বিগত দিন গুলিতে মেম্বারদের সাথে তর্কে বিতর্কে জরিয়ে পরতেন। জেলেদের চাল আর্তস্বাদ এর ঘটনাটি তদন্ত হলেও তাহার কোন উপকার পায়নি ভুক্তভোগী জেলেরা। এছারাও বিভিন্ন বিধবা ও বয়স্ক ভাতার কাড নবায়নের নামেও হাতিয়ে নিয়েছে  মোটা অংকের টাকা, যাহা আবারও তদন্ত করলে বেরিয়ে আসবে।

 সর্ব শেষ বৈষম্য বিরোধী আন্দোলনে সরকার পতনের পরে চাঁদপুর  জেলা বিএনপির সভাপতির বাড়িতে ভাংচুর লুটপাট ও অগ্নি সংযোগ ঘটনায় চাঁদপুর সদর আমলী আদালত সিআর মামলা নং ২৫ – তাং ২৭-০৮-২০২৪তারিখ এর  ধারার ১৪৩-১৪৯-৪৪৭-৪৪৮-৩২৩-৩২৪-৩২৫-৩২৬–৩০৭-৩৭৯-৪৩৬-৪২৭-৪০৬(২)-১০৯, প্যনেল কোড  এর নামীয় ভুক্ত ২৯৯ নং আসামি হয়েও  মোঃ শাহাদাত হোসেন সবুজ,, বহাল তবিয়তে ছিলো। 

মূলত বিষয় হচ্ছে তাদের আটকের পরে বাদি মনির সহ সকল সাক্ষীদের নানাহ হুমকি ধমকি প্রধান করে আসছে আসামিদের আনুগতরা। তাই মামলার বাদি ও সাক্ষীদের দাবি আসামিগনরা যেনো কঠিন শান্তি প্রধান করা হয়, একই সাথে হুমকি দাতাদের আইনের আওতায় আনার দাবি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *