রোহিঙ্গা ডাকাতরা আটক হলে, রোধ হবে অপহরণ বাণিজ্য’

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি :

রোহিঙ্গা অধ্যুষিত কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ডাকাত দলের হাতে অপহরণ করে নির্মম নির্যাতন ও মুক্তিপণ আদায় বন্ধে মানববন্ধন করেছে স্থানীয় জনতা। এসময় তাঁরা রোহিঙ্গারা যাতে ক্যাম্পের বাইরে না যাওয়া এবং অবাধ চলাচলের উপর নিষেধাজ্ঞাসহ ১২দফা দাবি দেন। 

বুধবার (২ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় হ্নীলা বাসষ্টেশন এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে স্থানীয় ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী, শ্রমিক ও সাধারণ জনতাসহ বিভিন্ন পেশার মানুষ মানববন্ধনে অংশ নেয়। 

হ্নীলা আল-ফালাহ একাডেমী, সিনিয়র  শিক্ষক সায়েম সিকদারের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, হ্নীলা বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক জহির আহমদ, ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আবু বক্কর আল মাসুদ। 

মানববন্ধনে বক্তারা বলেন, ‘অপহরণ বাণিজ্য বন্ধে প্রশাসনকে সর্বোচ্চ প্রদক্ষেপ নিতে হবে। অন্যতায় এ অপহরণ বাণিজ্য রোধ হবেনা। অপহরণের সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করতে হবে। এছাড়া অপহরণকরীদের কারা  আশ্রয় দিচ্ছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। রোহিঙ্গা ডাকাতরা আটক হলে এই অপহরণ বাণিজ্য বন্ধ হবে। তবে যদি আর কোন মানুষ অপহরণের শিকার হয়, তাহলে আমরা আরও কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবো।

এদিকে গত কয়েকদিন আগে টেকনাফের পাঁচজন অপহরণ শিকার হন। এদের মধ্য এদের মধ্য একজন মুক্তিপণ ফেরত আসেন। বাকিদের এখনো হদিশ মেলেনি। 

উক্ত মানববন্ধনে সর্বস্তরের জনসাধারণের ১২ দফা দাবীগুলো হল, ১. রোহিঙ্গা ডাকাত কর্তৃক স্থানীয়দের অপহরণ বন্ধে জরুরী ভিত্তিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে ২. রোহিঙ্গা ডাকাত ও স্থানীয় ডাকাত নির্মূলে দ্রুত রোহিঙ্গা ক্যাম্প ও পাহাড়ভিত্তিক যৌথ অভিযান পরিচালনা করতে হবে ৩. দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে ৪. রোহিঙ্গা ডাকাতদের সহযোগিতাকারী স্থানীয় দুষ্কৃতকারীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে ৫.রোহিঙ্গা ক্যাম্প ও এর বাহিরে আইনশৃঙ্খলা বাহিনীর টহল নিশ্চিত করতে হবে ৬.সিআইসি অফিস ও এপিবিএন এর কার্যক্রমকে আরও গতিশীল করা এবং তাদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে ৭. ক্যাম্পের বাহিরে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গাদের ক্যাম্পে নিয়ে আসার দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে ৮. রোহিঙ্গাদের ক্যাম্প থেকে বের হতে নিষেধাজ্ঞা আরোপ করা এবং এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে ৯. রোহিঙ্গাদের অনুপ্রবেশ বন্ধ করতে হবে ১০. ক্যাম্পের বাহিরে কর্মরত রোহিঙ্গাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে, বিশেষ করে রোহিঙ্গা কর্তৃক টমটম, অটোরিক্সা ও সিএনজি চালানোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে ১১.রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের ক্ষতি পুষিয়ে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ক্যাম্প ভিত্তিক এনজিওর চাকুরীর ক্ষেত্রে স্থানীয়দের অগ্রাধিকার নিশ্চিত করতে হবে ১২. টেকনাফের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে স্বশস্ত্রবাহিনী মোতায়েন করতে হবে।

এতে উত্থাপিত ১২দফা দাবী তুলে ধরে সরকারের উর্ধ্বতনমহলসহ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের সুদৃষ্টি কামনা করেন বক্তারা। এসব দাবী দ্রুত সময়ে কার্যকর করে হ্নীলা তথা পুরো টেকনাফে স্বস্তি ফিরিয়ে আনা না হলে আগামীতে আরো কঠোর আন্দোলনের কর্মসূচী হাতে নেওয়া হবে বলে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *