মায়ের রোহিঙ্গা পরিচয় গোপন করতে এনআইডিতে প্যানেল মেয়রে’র কাণ্ড!

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ :

আলোচিত সাবেক সংসদ আব্দুর রহমান বদির ছোট ভাই টেকনাফ পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর এবং প্যানেল মেয়র মুজিবুর রহমানের মা হামিদা বেগম ওরফে হামিদা খাতুন জন্মসূত্রে মিয়ানমারের নাগরিক হওয়ায় ভোটার তথ্য ফরমে নিজ মায়ের নাম গোপন করে মায়ের নামের স্থলে সৎ মায়ের নাম লিপিবদ্ধ করে এনআইডি কার্ড তৈরি করার অভিযোগ পাওয়া গেছে প্যানেল মেয়র মুজিবুরের বিরুদ্ধে।

অনুসন্ধানে জানা গেছে-প্যানেল মেয়র-১ মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিব টেকনাফ পৌরসভার ৭নং ওয়ার্ডস্থ চৌধুরী পাড়ার বাসিন্দা মরহুম এজাহার মিয়ার ছেলে। মরহুম এজাহার মিয়ার স্ত্রীদের মধ্যে, প্রথম স্ত্রী মালকা বানু, মালকা বানুর মৃত্যুর পর এজাহার মিয়া মিয়ানমারের মংডু থানার সুধার পাড়ার মৌলভী মোহাম্মদ ছিদ্দিকের ২য় মেয়ে হামিদা বেগম ওরফে হামিদা খাতুনকে বিয়ে করেন।

পরবর্তী সময়ে এজাহার মিয়া  হ্নীলার মুছনি এলাকার রাখাইন মেয়ে লাইসু রাখাইনকে ইসলামী শরিয়া মতে বিয়ে করলে লাইসু রাখাইন ধর্মান্তরিত হলে রাখাইন নাম পরিবর্তন করে মুসলিম নাম আয়েশা খাতুন রাখা হয়। সেই থেকে আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুন এজাহার মিয়ার স্ত্রী। এজাহার মিয়া মৃত্যু বরণ করার পর আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুন মৃত্যু বরণ করেন।

আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুন ওয়ারিশ সনদ পাওয়ার আবেদনের প্রেক্ষিতে টেকনাফ পৌরসভার মেয়র সাক্ষরিত একখানা ওয়ারিশ সনদ  প্রদান করেন। টেকনাফ পৌরসভার মেয়র প্রদত্ত আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুনের ওয়ারিশ সনদ মতে দেখা যায়, মরহুমা আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুনের ওয়ারিশ সনদে বর্ণিত তথ্যাদির সঠিকতা নিরূপণ করেন সংশ্লিষ্ট( ৭নং) ওয়ার্ড কাউন্সিলর মুজিবুর রহমান। মরহুমা আয়েশা খাতুনের ওয়ারিশ সনদে মুজিবুর রহমান নামের কোন ওয়ারিশানের নাম উক্ত ওয়ারিশ সনদে উল্লেখ নেই।    

আরো জানা যায়- মিয়ানমারের মংডু থানার সুধার পাড়ার বাসিন্দা মৌলভী মোহাম্মদ ছিদ্দিকের ৩ ছেলে ৫ মেয়ে। তন্মধ্যে  হামিদা বেগম মৌলভী মোহাম্মদ ছিদ্দিকের ২য় মেয়ে। বড় ছেলে জমিল হোসন বর্তমানে মিয়ানমারের মংডুর সুধার পাড়াতে বসবাস করছে এবং সলিম নামের আরেক ছেলে সৌদি আরব রয়েছে বলে জানা যায়। ছৈয়দ হোছন নামের অপর ছেলে কোথায় আছে সঠিক ভাবে জানা যায়নি।

অনুসন্ধানে আরো জানা যায়- মিয়ানমারের নাগরিক মৌলভী মোহাম্মদ ছিদ্দিকের ২য় মেয়ে হামিদা বেগমকে টেকনাফ পৌরসভার চৌধুরী পাড়ার বাসিন্দা এজাহার মিয়া প্রকাশ এজাহার কোং বিয়ে করেন। এজাহার মিয়ার মৃত্যুর পর টেকনাফ পৌরসভা থেকে সংগৃহীত ওয়ারিশ সনদ সূত্রে দেখা যায় মরহুমা হামিদা বেগম স্বামী মরহুম এজাহার মিয়া সাং চৌধুরী পাড়া ওয়ার্ড নং ৭ টেকনাফ পৌরসভা উপজেলা টেকনাফ জেলা কক্সবাজার বিগত ২০/০৪/২০০৫ ইংরেজি তারিখে নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যু কালীন সময়ে মরহুমা হামিদা বেগম এক ছেলে এক মেয়ে ওয়ারিশ হিসাবে রেখে যান বলে ওয়ারিশ সনদ পাওয়ার আবেদনে আবেদনকারী উল্লেখ করেন। উল্লেখ্য এই ওয়ারিশ সনদের তথ্যাদিও সঠিকতা নিরূপণ করেন সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর মুজিবুর রহমান । টেকনাফ পৌরসভার টেঃপৌঃ/ওয়ারিশ সনদ/২০১৩/২৫১ নং স্মারক মূলে প্রদত্ত মরহুমা হামিদা বেগমের ওয়ারিশ সনদ মতে দেখা যায়, মরহুমা হামিদা বেগমের মেয়ে মনোয়ারা বেগম ও ছেলে মুজিবুর রহমান। উল্লেখ্য মরহুমা হামিদা বেগমের রেখে যাওয়া  ওয়ারিশ হিসাবে ছেলের নাম মুজিবুর রহমান উল্লেখ থাকলেও হামিদা বেগমের একমাত্র ছেলে মুজিবুর রহমানের এনআইডি কার্ড এ মায়ের নামের স্থলে হামিদা বেগমের নাম উল্লেখ নেই।

পৌরসভা সুত্রে জানা গেছে-টেকনাফ পৌরসভার মেয়র সাক্ষরিত, টেঃপৌঃ/ওয়ারিশ সনদ /২০১৩/২৫৩ নং স্মারক মূলে প্রদত্ত ওয়ারিশ সনদ মূলে দেখা যায়, মরহুমা আয়েশা খাতুন স্বামী মরহুম এজাহার মিয়া সাং চৌধুরী পাড়া ০৭নং ওয়ার্ড টেকনাফ পৌরসভা থানা টেকনাফ জেলা কক্সবাজার বিগত ১০/০৫/২০১০ ইংরেজি তারিখে নিজ বাসভবনে ইন্তেকাল করেন। মৃত্যু কালীন সময়ে তিনি ওয়ারিশ হিসাবে ১ ছেলে ৩ মেয়ে রেখে যান । ছেলের নাম শফিকুল ইসলাম এবং মেয়েদের নাম যথাক্রমে, নাছিমা আক্তার, আছমা আক্তার ও শামীমা আক্তার। মরহুমা আয়েশা বেগম ওরফে আয়েশা খাতুনের ওয়ারিশ সনদ মতে  মুজিবুর রহমান নামের তার কোন ছেলে সন্তান নেই বা ছিলনা। কিন্তু মুজিবুর রহমানের এনআইডি কার্ডে মাতার নামের স্থলে যে আয়েশা বেগমের নাম উল্লেখ করা আছে সেই আয়েশা বেগম আসলে কে?

মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিবের এনআইডি কার্ড এ কেন নিজ মায়ের নামের স্থলে সৎ মায়ের নাম লিপিবদ্ধ করা হয়েছে এর অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে আসে এক চাঞ্চল্যকর তথ্য।

২০০৭ সালের সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার কতৃক ছবি যুক্ত ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্র প্রনয়ণ কালীন সময়ে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের ভোটার হতে যে নীতিমালা ঘোষণা করা হয়েছিল সেই নীতিমালাতে উল্লেখ ছিল ভোটার উপযুক্ত ছেলে মেয়েদের ভোটার করতে হলে পিতা মাতা দুজনকেই বাংলাদেশের প্রকৃত নাগরিক হতে হবে।

পিতা বাংলাদেশী হলে মাতা ভিন্ন দেশের নাগরিক হলে অথবা মাতা বাংলাদেশী হলে পিতা ভিন্ন দেশের হলে সেই পিতা মাতার সন্তানরা জাতীয় পরিচয়পত্র বা ছবি যুক্ত ভোটার তালিকাভুক্ত হতে পারবেনা।  সেই নীতিমালা বর্তমানেও বলবৎ রয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

সেই সূত্রে টেকনাফ পৌরসভার বর্তমান কাউন্সিলর ও টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র-১ মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিব ছবি যুক্ত ভোটার তালিকাভুক্ত হওয়ার বা জাতীয় পরিচয়পত্রের অধিকারী হতে পারেন না।

মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিব ভোটার তথ্য ফরমে সঠিক তথ্য গোপন করে অবৈধ পন্থা অবলম্বন করে বাংলাদেশের নাগরিকত্বের প্রমাণ স্বরূপ এনআইডি ও ছবি যুক্ত ভোটার তালিকাভুক্ত হয়েছে। যাহা আইনগত অপরাধ হিসাবে গণ্য করা যায়।

নিজ গর্ভধারিণী মা জন্মসূত্রে যেহেতু মিয়ানমারের নাগরিক হিসাবে চিহ্নিত সেই সূত্রে মুজিবুর রহমান বেআইনি ভাবে নিজ মায়ের নামের স্থলে সৎ মা আয়েশা বেগমের  নাম লিপিবদ্ধ করেছে এমনটাই ধারণা করা যায়।

তবে তার মায়ের পেটের বোন মনোয়ারা বেগম নিজ স্বামীর ঠিকানায় যে এনআইডি কার্ড প্রনয়ণ করেছেন সেই এনআইডি কার্ডে পিতা ও মাতার নাম ঠিকই উল্লেখ করেছেন। মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিবের বড় বোনের এনআইডি কার্ড সূত্রে দেখা যায়, নাম- মনোয়ারা বেগম, পিতা এজাহার মিয়া মাতা হামিদা খাতুন জন্মতারিখ- ১ জানুয়ারি ১৯৭৩,  ঠিকানাঃ গ্রাম/রাস্তা- নাজির পাড়া, ডাকঘর-টেকনাফ ৪৭৬০ টেকনাফ কক্সবাজার। এনআইডি নং ৮২৩৮৭০৮৫৪২

মুজিবুর রহমান প্রকাশ মৌলভী মুজিবের এনআইডি কার্ড সূত্রে দেখা যায়, নামঃ- মুজিবুর রহমান, পিতা -এজাহার মিয়া, মাতা -আয়েশা বেগম, জন্মতারিখ- ২ জানুয়ারি ১৯৮২, ঠিকানাঃ গ্রাম /রাস্তা- বিডিআর সড়ক, চৌধুরী পাড়া ডাকঘর- টেকনাফ ৪৭৬০ টেকনাফ পৌরসভা টেকনাফ কক্সবাজার। এনআইডি নং ৪৬৩৮৭৭২৪১০

সচেতন মহলের অভিমত- টেকনাফ পৌরসভার ৭নং ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর ও টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র -১ মুজিবুর রহমান তার এনআইডি কার্ডে গর্ভধারিণী মাতার পরিবর্তে সৎ মায়ের নাম লিপিবদ্ধ করেছে এমন তথ্য বাংলাদেশ নির্বাচন কমিশনের হাতে গেলে এবং নির্বাচন কমিশনের তদন্তে সত্যতা প্রমাণিত হলে আইনগতভাবে কাউন্সিলর মুজিবের এনআইডি কার্ড বাতিল হয়ে যাবে। এনআইডি কার্ড বাতিল হয়ে গেলে টেকনাফ পৌরসভার কাউন্সিলর থাকার কোন সুযোগ নেই বলে বিজ্ঞ জনের অভিমত।

অভিযুক্ত প্যানেল মেয়র মুজিবুর রহমান বিষয়টি স্বীকার করে প্রতিবেদককে বলেন, আমার আসল মা হামিদা বেগম ওরফে হামিদা খাতুন৷ কিন্তু আমি ছোট থেকে বড় হয়েছি সৎ মায়ের কাছে৷ সেই সুবাধে আমার আইডিতে সৎ মায়ের নাম আছে৷

তিনি প্রতিবেদকে আরো বলেন, আমার আসল মা হামিদা বেগম ওরফে হামিদা খাতুন দুনিয়া থেকে চলেগেছেন৷ আমার নামে লিখেন আমার মৃত্যু মা নিয়ে লেখবেন না৷

এ বিষয়ে টেকনাফ পৌরসভার মেয়র বলেন,

 আমি অসুস্থ ইউনাইটেড হাসপাতালে আমাকে বিরক্ত করবেন না 

উনার কাছে জিজ্ঞেস করেন”। এই বলে তিনি ফোন কেটে দেন। 

উখিয়া- টেকনাফের সংসদ সদস্য শাহেনা আক্তার  বলেন, বিষয়টি বদির পারিবারিক বিষয়৷ আমি এ বিষয়ে মন্তব্য ও করতে পারবনা৷ এইটা তাদের একান্ত বিষয়৷

অভিযুক্ত প্যানেল মেয়র মুজিবের এসব ডকুমেন্ট পাওয়ার পরে জেলা নির্বাচন অফিসার শাহাদাত হোসাইন বলেন, আমরা এখনো অভিযোগ পায়নি৷ অভিযোগ পেলে তদন্ত হবে৷ যদি তদন্তে সত্যতা প্রমান হয় অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *