সেনাবাহিনীর সহযোগিতায় সাজেকে আটকে পড়া পর্যটকরা ফিরেছে 

নিজস্ব প্রতিবেদক :

খাগড়াছড়িতে বিক্ষুদ্ধ ছাত্রজনতা ও ইউনাইটেট পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর ডাকা ২১-২৪ সেপ্টেম্বর টানা ৭২ ঘণ্টার সড়ক ও নৌপথ অবরোধের ফলে বাঘাইহাট জোনের আওতাধীন সাজেক এলাকায় আটকা পড়া পর্যটকরা অবশেষে সেনাবাহিনীর সহযোগিতায় জেলা শহরে ফিরে এসেছে। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে  বাঘাইহাট জোনের তত্ত্বাবধানে সেনাবাহিনীর  সহযোগীতায় সাজেকে আটকে পড়া ১হাজার ৪’শ জন পর্যটককে ২’শ ৪৪টি লোকাল যানবাহন (১১২টি লোকাল জিপ, ১০৯টি বাইক ও ২৩টি সিএনজি) যোগে সেনাবাহিনী ও পুলিশ স্কটে  সাজেক থেকে খাগড়াছড়িতে  আনা হয়েছে।

অবরোধ কার্যকর করতে পাহাড়ি ছাত্র ও স্থানীয় লোকজন মিলে ২১ সেপ্টেম্বর থেকে বাঘাইহাট – সাজেক জোনের বিভিন্ন স্থানে সড়কে গাছ, বৈদ্যুতিক খুঁটি,সড়কের উপর ট্রাক রেখে এবং টায়ার পুড়িয়ে রাস্তা চলাচলের অনুপযোগী করে তোলে।

 সেনাবাহিনীর প্রচেষ্টায় ও স্থানীয়দের সহায়তায় সোমবার (২৩ সেপ্টেম্বর) রাতে এবং মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকালে বিভিন্ন স্থানের এ সকল গাছ খুটি সরিয়ে সড়ক চলাচল উপযোগী করা হয়।

এছাড়াও ২০ সেপ্টেম্বর রাতে দুর্বৃত্তরা শুকনাছড়া ও উলুছড়া এলাকায় ছোট দুটি কালভার্টের লোহার পাটাতন নিয়ে যায়, ফলে রাস্তা চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। ২৩ সেপ্টেম্বর রাতে সেনাবাহিনীর তত্ত্বাবধানে পাটাতন পুনরায় স্থাপন করে সড়ক চলাচলের উপযোগী করা হয়। বাঘাইহাট জোনের সার্বিক তত্ত্বাবধানে এবং রিসোর্ট মালিক সমিতির সম্মতিতে সাজেকে আটকে পড়া পর্যটকদের রিসোর্টে থাকার ভাড়ার ৫০-৭৫ শতাংশ মওকুফ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *