লক্ষ্মীপুরে ১০ম গ্রেডে উন্নীতর দাবিতে সার্ভেয়ারদের স্মারকলিপি

নাজমুল হোসেন  নিজস্ব প্রতিবেদক :

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) পাসকৃত সার্ভেয়ার/সমমান পদে কর্মরতদের বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার দাবিতে স্মারকলিপি ও বিক্ষোভ মিছিল করেছে বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদ।

বুধবার বেলা সাড়ে ১১ টায় লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহানের হাতে এই স্মারকলিপি তুলে দেন ছাত্র পেশাজীবী অধিকার পরিষদের নেতৃবৃন্দ।

দাবি আদায় না হলে কেন্দ্রীয় কমিটির মাধ্যমে পরবর্তীতে কর্মসূচি গ্রহণ করা হবে বলে হুমকি দেন পরিষদের নেতারা।

এসময় উপস্থিত ছিলেন সার্ভেয়ার মো. আবদুল কাদের (রামগতি), প্রমেশ্বর চাকমা (সদর), শাখাওয়াত হোসেন (রামগঞ্জ), শাখাওয়াত হোসাইন (সদর), মিজানুর রহমান (জেলা পরিষদ), কামরুল ইসলাম মিঠু (পানি উন্নয়ন বোর্ড), আবদুস সালাম(এল এ শাখা), আবদুল্লাহ আল মামুন (কমলনগর), সাজিদুল ইসলাম (রায়পুর) ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় চার বছর মেয়াদের (পূর্বে তিন বছর মেয়াদি প্রকৌশল ডিপ্লোমা) সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় সার্ভেয়ার পদে কর্মরত। তাঁরা সরকারের সব উন্নয়নমূলক কাজের প্রাথমিক ধাপে সরাসরি ভূমিকা পালন করেন।

কারিগরি অধিদপ্তরের আওতায় যতগুলো ডিপ্লোমা টেকনোলজি আছে, তাঁরা সবাই ১৯৯৪ সালের সম/বিধি-১৬৪ নম্বর রাষ্ট্রপতির আদেশে দ্বিতীয় শ্রেণি বর্তমানে ১০ম গ্রেডে উপসহকারী প্রকৌশলী পদে নিয়োগপ্রাপ্ত হন। সেখানে অর্থ বিভাগের সুস্পষ্ট সম্মতি রয়েছে এবং সব দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে। অথচ সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা বর্তমানে ১৪, ১৫ ও ১৬তম গ্রেডে চাকরি করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০০৫ সালে ১৭৮(১৭) স্মারকে শিক্ষা মন্ত্রণালয় অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের মতো উপসহকারী প্রকৌশলী ও বেতন স্কেল দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করতে অনুরোধ করে।

এছাড়াও ২০১৩ ও ১৪ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ের, ভূমি মন্ত্রণালয়ের, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ও মন্ত্রিপরিষদের সদস্যদের সমন্বয়ে গঠিত কমিটির কল্যাণ শাখা থেকে পুনরায় তাঁদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করার সুপারিশ করে অর্থসচিবকে চিঠি দেওয়া হয়। 

এরপর ভূমি মন্ত্রণালয় ২০১৮ ও ২০১৯ সালে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও সার্ভেয়ার এবং সমমান পদের বেতন স্কেল দ্বিতীয় শ্রেণি (১০ম গ্রেড) বাস্তবায়নে সুপারিশ করে। সদ্য সাবেক প্রধানমন্ত্রী ও ভূমিমন্ত্রী সেসব সুপারিশ বাস্তবায়নের প্রতিশ্রুতিও দেন। 

আদালতের পক্ষ থেকেও সুপারিশ বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হয়। কিন্তু এখনো কোনো সুপারিশই বাস্তবায়িত হয়নি।

বেতন বৈষম্য নিয়ে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। দ্রুত বৈষম্য নিরসন না হলে উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *