বন্যার্তদের জন্য ত্রাণ দিলেন নিবন্ধিত শরণার্থী রোহিঙ্গারা

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার :

দেশের ফেনী, কুমিল্লা, খাগড়াছড়ি, চট্টগ্রাম ও নোয়াখালীসহ বিভিন্ন জেলায় বন্যাকবলিতদের পাশে দাঁড়াতে ত্রাণ বিতরণ করছে করছেন রোহিঙ্গারা। এমন ভয়াবহ অবস্থা বাংলাদেশের মানুষের পাশে থাকতে উখিয়ার কুতুপালংয়ে নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবিরের ইলাহী, সৈয়দুল হক, আব্দুর রশিদ, মাজেদ আব্দুল্লাহ ও সিরাজুল হক আবরারসহ ১৯৯২, সালের নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীদের একটি ১২, সদস্যর প্রতিনিধি দল সংগঠিত হয়।


পরে তাঁরা ত্রাণতহবিল সংগ্রহ করে ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ও লক্ষীপুর সহ বিভিন্ন জেলায় বন্যা ক্ষতিগ্রস্ত মানুষের এমন দুরবস্থায় পাশে দাঁড়ায় নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থীরা।

ত্রাণ সংগঠক আরমান ইলাহী, সৈয়দুল হক, আব্দুর রশিদ, মাজেদ আব্দুল্লাহ ও সিরাজুল হক আবরার বলেন, ‘আমরা কেবল রোহিঙ্গা শরণার্থী, কিন্তু আমরাও মানুষ! সবথেকে বেশি আমার ও মানুষের দুঃখ দুর্দশা অনুধাবন করতে পারি।

তাই আমরা বন্যাত কবিল মানুষের জন্য রোহিঙ্গাদের যৌথ উদ্যোগে এসব ত্রাণ সংগ্রহ করা হচ্ছে। ঘরে ঘরে গিয়ে ত্রাণ সংগ্রহ করছেন তারা। সাধারণ রোহিঙ্গারা কেউ টাকা, কেউ চাল দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন। ইতি মধ্য আমরা ২ হাজার মানুষকে ত্রাণ সহতায় দিয়েছি।

এ কাজ চলমান থাকবে। এর আগে ২০২২ সালে সিলেটের বন্যার্তদের পাশে রোহিঙ্গা শরণার্থীরা ছিল, আমরা অন্যান্য বিপদের সময়ে বাংলাদেশের অন্যান্য মানুষের পাশে থাকতে চাই।”

তারা আরো বলেন, এছাড়া সীতাকুণ্ড বিএম কন্টেইনার ডিপোতে বিপর্যয়কর অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছিল, যার ফলে কয়েক ডজন লোক মারা গিয়েছিল। তারা মারাত্মক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য রক্ত ও নগদ অর্থ দান করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *