বন্যার কারণে বেড়ে দিয়েছে পণ্যের দাম

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

সম্প্রতি ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে সারাদেশে সরবারহ চেইনে বিঘ্ন ঘটায় নিত্যপণ্যের দাম বেড়ে যায়। সেই প্রভাব এখনো বাজারে রয়ে গেছে। সরকার পতনের কয়েকদিন পর সবজির দামে কিছুটা স্বস্তি ফিরলেও সম্প্রতি বৃষ্টি ও বন্যার কারণে আবার বেড়েছে সবজিসহ কয়েকটি পণ্যের দাম। ফলে দুর্ভোগ কাটছেই না ক্রেতাদের।

গতকাল বুধবার (২৮ আগস্ট) দুপুর সাড়ে ১২টা লক্ষ্মীপুর জেলার কমলনগর উপজেলার করইতলা ও তোরাবগঞ্জ বাজারে দ্রব্যমূল্যের উর্ধগতি রোধ ও বাজার অবস্থা মনিটরিংয়ের অংশ হিসেবে সেনাবাহিনী, পুলিশ ও ছাত্র-জনতার সহোযোগিতায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। 

অবশ্য যেকোনো অজুহাতে পণ্যের মূল্য বাড়াতে কার্পণ্য করেন না কিছু ব্যবসায়ী। এতে জনগণকে দুর্ভোগ পোহাতে হয়। গত কয়েক মাসে জিনিসপত্রের দাম শুধু বেড়েছে। 

এ ছাড়াও শিশুখাদ্যসহ মাছ-মুরগির খাদ্য ইত্যাদির মূল্য অনিয়ন্ত্রিতভাবে বাড়ায় প্রভাব পড়ছে উৎপাদিত পণ্যে। এটা মানতে হবে, বর্তমান বাজার পরিস্থিতি সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। 

এ রকম পরিস্থিতি চলতে থাকলে সাধারণ মানুষের জীবন হয়ে উঠবে আরও দুর্বিষহ। উৎপাদক পর্যায়ে কৃষক যে পরিমাণ মূলধন নিয়ে উৎপাদন করে, এর চেয়ে কয়েকগুণ বেশি মূল্যে ক্রেতার কাছে পণ্য বিক্রি করা হচ্ছে। এদিকে ব্যবসায়ীরা এর দায়ভার চাপানোর চেষ্টা করছে পরিবহন সংকটের ওপর। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো, দ্রব্যমূল্য ক্রমাগত বৃদ্ধি পেলেও সেই তুলনায় বৃদ্ধি পাচ্ছে না মানুষের আয়। ফলে নিম্নআয়সম্পন্ন মানুষের জীবন কষ্টকর হয়ে উঠছে। 

স্বল্প বেতনের চাকরিজীবী এবং পরিবার ছেড়ে দূরে থাকা শিক্ষার্থীদের জীবনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ভয়াবহ প্রভাব ফেলছে।

এসময় কয়েকটি মুদি ও ফলের দোকান এবং কাচাবাজারসহ বিভিন্ন স্থানে অভিযান কার্যক্রম সম্পন্ন করা হয়। 

যথাযথ মূল্যতালিকা প্রদর্শন না করা, ট্রেডলাইসেন্স না থাকা ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে ৩ ব্যবসায়ী জয়নাল আবদীন, আবদুর জাহের, জয়নাল কে কমলনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শামসুদ্দিন মো. রেজা কর্তৃক ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী ৩ টি মামলায় মোট ৭ হাজার ৭’শ টাকা অর্থদন্ড প্রদান করেন।

এসময় যথাযথভাবে মূল্য তালিকা প্রদর্শন, অতিরিক্ত দামে পণ্য বিক্রি না করাসহ ভোক্তা অধিকার সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়।

অনেকদিন ধরে বাজার অস্থির হয়ে আছে। যার যেমন ইচ্ছে তেমন করে দাম বাড়ায় পণ্যের। বাজার সিন্ডিকেট ভাঙতে না পারায় বাজারে দাম নিয়ন্ত্রণও সম্ভব হয় না। সরকারের বেঁধে দেওয়া দামে কোনো পণ্য বিক্রি হয় না। এ বিষয়ে বর্তমান সরকার কঠোর হবে বলে জনগণ প্রত্যাশা করে।

তবে মানতে হবে বন্যা পরিস্থিতিতে উৎপাদন ব্যাহত হচ্ছে। পরিবহন সংকটও চলছে। এরফলে বাজারে পরিস্থিতির প্রভাব পড়বে। কিন্তু তাই বলে যার যেমন ইচ্ছা তেমন দাম বাড়াবে তা হয় না। সাধারণ মানুষের কষ্টের ব্যাপারটিও ব্যবসায়ীদের মাথায় রাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *