বিরামহীন ছুটে চলছে রেড ক্রিসেন্টের যুব সদস্যরা বন্যা পরিস্থিতিতে

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

যত দিন যাচ্ছে তত দিন অবনতি হচ্ছে লক্ষ্মীপুর জেলা বন্যা পরিস্থিতি। অতিবৃষ্টি ও জোয়ারের পানিতে পানিবন্দি ছিলো প্রায় ৬ লাখ মানুষ। পানিবন্দি মানুষের উদ্ধার অভিযান, সচেতনতামূলক কর্মসূচি নিয়ে বিরামহীন ছুটে চলছে লক্ষ্মীপুর জেলার রেড ক্রিসেন্ট সোসাইটি ইউনিটের যুব সদস্যরা। এক সপ্তাহ ধরে কার্যক্রম চোখে পড়ারনমতো লক্ষ্মীপুর জেলার রায়পুর, রামগতি, কমলনগর ও লক্ষ্মীপুর সদর। দিন-রাত ২৪ ঘন্টায় পানিবন্দি মানুষের পাশে ছুটে যাচ্ছেন তারা। এ ক্লান্তি লগ্নে রেড ক্রিসেন্টকে পাশে পেয়ে স্বস্তিতে সাধারণ মানুষ। বিশেষ করে পানিবন্দি মানুষের উদ্ধার কার্যক্রম সর্বমহলে প্রশংসা ছড়িয়ে পড়েছে।

আল মাজেদ সিয়াম বলেন, আমাদের কাছে প্রতি নিয়তই ফোন আসে। রায়পুর উপজেলার পৌরসভার ৭নং ওয়ার্ডে ৭৫ বছরের একজন বৃদ্ধ পরিবার নিয়ে পানিবন্ধি হয়ে পড়েন। আমাদের কাছে ফোন আসলে আমরা উনাকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসি। 

এছাড়াও রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুর থেকে একজন গর্ভবতী মায়ের খবর পেয়ে আমরা দ্রুত এম্বুলেন্স নিয়ে যাই। কিন্তু বাড়ি পর্যন্ত এম্বুলেন্স না যাওয়ায় তাকে স্ট্রেচার দিয়ে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসি। সেখানেই উনি একটি ফুটফুটে বাচ্চার জন্ম দেন। এভাবে আমাদের কাছে অনেক মানবিক আবেদন আসে আমরা তা পূরণ করার চেষ্টা চালিয়ে যাই।

জরুরি উদ্ধার টিমের সমন্বয়ক এজাজ আহমেদ জানান, উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য টিম ভাগ করে দেওয়া হয়। গত এক সপ্তাহ যাবত টানা প্রায় শতাধিক পানবন্দি মানুষকে উদ্ধার করেছে লক্ষ্মীপুর জেলার যুব রেড ক্রিসেন্টের সদস্যরা। এতে প্রতিনিয়তই নানান চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। 

যুব প্রধান আশরাফুল মোবারক বলেন, আমাদের যুব সদস্যরা নিরলস ভাবে লক্ষ্মীপুর জেলায় বন্যাদূর্ঘত এলাকায় কাজ করে যাচ্ছে। উদ্ধার অভিযান ছাড়াও সচেতনতামূলক কার্যক্রম, আশ্রয় কেন্দ্রে প্রেরন, ত্রাণ সামগ্রী বিতরণ ও প্রাথমিক চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি লক্ষ্মীপুর ইউনিটের সেক্রেটারী ইসমাইল হোসেন ফারুক বলেন, সকল দূর্যোগেই রেড ক্রিসেন্ট মানুষের পাশে আছে থাকবে। বর্তমানে ফেনী এবং নোয়াখালীর পাশাপাশি লক্ষ্মীপুর বন্যায় আক্রান্ত হয়েছে। এ বন্যার্তদের উদ্ধার, ত্রান সামগ্রী বিতরনসহ মানবিক কাজে আমাদের যুব সদস্যরা টিম ভাগ করে কাজ করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *