চট্টগ্রামে ‘বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়’ হয়ে গেল আবু সাঈদের নামে

চট্টগ্রাম প্রতিনিধি : 

চট্টগ্রাম নগরের আকবর শাহ থানার কৈবল্যধাম হাউজিং বিশ্ব কলোনি এলাকার ‘কৈবল্যধাম হাউজিং এস্টেট বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়’এর নাম পরিবর্তন করা হয়েছে! স্থানীয় বিএনপির নেতাকর্মীরা কোটা সংস্কার আন্দোলনে নিহত আবু সাঈদের স্মরণে স্কুলটির নতুন নাম রেখেছেন ‘কৈবল্যধাম হাউজিং শহীদ আবু সাঈদ উচ্চ বিদ্যালয়’। 

ব্যানার-ফেস্টুনে আনুষ্ঠানিকতার সাথে স্কুলটির নতুন নামকরণ হলেও নাম বদলের সরকারি নিয়ম অনুসরণ করেননি সংশ্লিষ্টরা। কিংবা কোনো দাপ্তরিক উদ্যোগ নেওয়ার কথাও জানাননি।

বুধবার দুপুরে ওই স্কুলে নামকরণের একটি ব্যানার টাঙিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন নগর যুবদল সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাম্মদ ওমর ফারুক সভায় সভাপতিত্ব করেন বলে জানানো হয়েছে। এ সময় স্কুলের শিক্ষক-শিক্ষিকারাও উপস্থিত ছিলেন।

স্কুলের নাম পরিবর্তনের বিষয়ে প্রশাসনিক কার্যক্রম অনুসরণ করা হয়েছে কিনা— প্রশ্নের উত্তর জানতে নগর যুবদল সভাপতি মোশাররফ হোসেন দীপ্তির মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি ব্যস্ত আছেন জানিয়ে পরে কথা বলবেন বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

স্কুলটির প্রধান শিক্ষক মুহাম্মদ ওমর ফারুক বলেন, ‘আজকে তারা (মোশাররফ হোসেন দীপ্তি এবং তার সহযোগীরা) অনুষ্ঠান করেছেন। তবে আগে থেকেই তারা ‘কৈবল্যধাম হাউজিং শহীদ আবু সাঈদ উচ্চ বিদ্যালয়’ নামে  একটি ব্যানার স্কুলে ঝুলিয়ে রেখেছিলেন। তারা স্কুলের আগের নাম মুছে নতুন নাম দিয়েছেন। আর আজকের নামকরণের অনুষ্ঠানটাও তাদের ছিল।’

এক প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক ওমর ফারুক বলেন, ‘বাহ্যিকভাবেই নাম পরিবর্তন করেছেন ওনারা। আমি তাদের বলেছি— নাম পরিবর্তনের অনেকগুলো প্রসিডিউর আছে। প্রসিডিউর ছাড়া তো হবে না। তারা বললেন, ছাত্রজনতা যেহেতু চাচ্ছে বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠান হবে না। তাই এভাবেই (শহীদ আবু সাঈদ) রাখেন। তাই আমিও বলেছি, ব্যানারটা লাগান। তবে বাধা দিই নাই। যখন সরকার থেকে কোনো সিদ্ধান্ত আসবে তখন আমরা অফিশিয়ালি মুভ করবো।’

মন্ত্রণালয় বা শিক্ষা অধিদপ্তরের কোনো অফিশিয়ালি আদেশ ছাড়া স্কুলের নাম পরিবর্তন করা যাবে কিনা জানতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথকে একাধিকবার কল করা হয়। তিনি সাড়া না দেওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।এদিকে, একই বিষয়ে জানতে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাদিদের মোবাইলে যোগাযোগ করা হয়। তিনিও ফোন রিসিভ করেননি।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম নগর যুবদল সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি বলেন, ‘সামাজিক নেতৃত্বের মাধ্যমে মানুষের কাছে গণমুখী কাজ নিয়ে যেতে হবে। আগের মতো জ্বালিয়ে দাও, পুড়িয়ে দাও; অ্যাকশন  টু অ্যাকশন- মানুষ এগুলো এখন আর পছন্দ করে না। মানুষের কাছে গঠনমূলক কাজ নিয়ে যেতে হবে।’

প্রধান শিক্ষক মুহাম্মদ ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আকবর শাহ থানা বিএনপির সভাপতি ও সাবেক ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সাত্তার সেলিম, নগর বিএনপি নেতা নুরুল আকবর কাজল, নগর মহিলা দলের সভানেত্রী মনোয়ারা বেগম মনি, নগর যুবদলের সহ-সভাপতি ফজলুল হক সুমন, ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড বিএনপির সভাপতি জমির আহমেদ, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান চৌধুরী, থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মাস্টার, নুর বক্স মিলন, নগর মহিলা দলের সিনিয়র সহ-সভানেত্রী সখিনা বেগম, নগর যুবদলের দপ্তর সম্পাদক মুহাম্মাদ সাগির, থানা যুবদলের সদস্য সচিব শওকত খান রাজু, মো. ইলিয়াস খান, সিনিয়র যুগ্ম আহ্বায়ক খালেদ সাইফুল্লাহ, থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক হাসান মাহমুদ, ওয়ার্ড যুবদলের আহ্বায়ক মো. ইউনুছ প্রমুখ।

পরে অনুষ্ঠানে আবু সাঈদ, ওয়াসিম আকরামসহ বৈষম্যবিরোধী আন্দোলনে হত্যাকাণ্ডের শিকার ছাত্র-জনতা, শিশু-কিশোরসহ সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *