নাফনদ থেকে আরও ১৭ রোহিঙ্গার মৃতদেহ উদ্ধার 

টেকনাফ :

মিয়ানমারের রাখাইন রাজ্যে আরাকান আর্মি ও সশস্ত্র বাহিনীর মধ্যে চলমান যুদ্ধের  মুখে পালিয়ে আসার পথে রোহিঙ্গাদের বহনকারী নৌকা ডুবির ঘটনায় কক্সবাজারের টেকনাফে নাফনদীতে ভেসে আসা শিশুসহ ১৭ জন রোহিঙ্গার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় প্রশাসনের সহতায় তাদের দাফনের প্রক্রিয়া চলছে। 

বুধববার  সকাল থেকে দুপুর পর্যন্ত টেকনাফের শাহপরীর দ্বীপের তিনটি পয়েন্ট থেকে ১৭টি মৃতদেহগুলো উদ্ধার করে স্থানীয়রা। পরে লাশগুলো মসজিদ-মাদ্রাসার সহতায় স্কুল-মাদ্রাসায় পড়ুয়া তরুণদের সহাতায় স্থানীয় কবরস্থানে দাফনের প্রক্রিয়া চলছে।

দাফন কাজে নিয়োজিত থাকা শাহপরীর দ্বীপের বাসিন্দা স্কুল পড়ুয়া যুবক মোহাম্মদ সালমান বলেন, ‘নাফনদীতে ভেসে আসা ১৭ রোহিঙ্গার মৃতদেহ পাওয়া গেছে। স্থানীয় প্রশাসনের সহতায় লাশগুলো দাফনের কাজ চলছে।   আমার ভাগে আজকে ১১ জনের মৃত মানুষ দাফনের দায়িত্বে রয়েছে। ইতিমধ্য আমরা চারজনের মৃতদেহ দাফন সম্পন্ন করেছি। বাকিদেরও কাজ চলছে। এছাড়া ডাঙা পাড়া  কবরস্থানে আরও ৭ জনকে  দাফর করছে আরেকটি দল। 

একমাত্র আল্লাহকে রাজি করতে আমরা এই কাজ করছি। 

এদিকে গতকাল মঙ্গলবার টেকনাফ সদর ইউনিয়নের হাবিরছড়া ও রাজারছড়া  পয়েন্ট এলাকার সাগরে মঙ্গলবার শিশুসহ ৯ জনের রোহিঙ্গা মৃতদেহ উদ্ধার করা হয়েছিল। 

আজকে নাফনদী থেকে রোহিঙ্গাদের আরও মৃতদেহ পাওয়া গেছে বলে জানিয়েছেন টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কমকর্তা (ওসি) মো.ওসমান গনি। এর আগে গত মঙ্গলবার দুপুরে মিয়ানমার থেকে পালিয়ে আসার পথে টেকনাফে উপকূলে রোহিঙ্গা বহনকারী দুটি নৌকা সাগরে ডুবে যায়। 

ওসি বলেন, ‘সাগরে রোহিঙ্গা বোঝাই নৌকা ডুবির ঘটনায় জেলে ও স্থানীয়রা আজকে ১৭ জন রোহিঙ্গা মৃতদেহ উদ্ধার করেছে। যেহেতু বাংলাদেশে এক অদ্ভুত পরিস্থিতি রয়েছে। তাই আমরা স্থানীয় জনপ্রতিনিদের কথা বলে মৃতদেহগুলো প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি। যাদের স্বজন মৃতদেহ নিতে আসছে, তাদের হস্তান্তর করা হচ্ছে। বাকিদের দাফনের ব্যবস্থা করা হচ্ছে।’

আজকেও নাফনদীতে ভেসে আাস শাহপরীর দ্বীপ থেকে শিশুসহ আরও ১৭ রোহিঙ্গার মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন টেকনাফ শাহপরীর দ্বীপের ইউপি সদস্য আবদুল মান্নান ও আবদুস সালাম। 

তারা বলছে, ‘বুধবার দুপুরে নাফনদতে ভেসে আসা থেকে শিশুসহ ১৭ রোহিঙ্গার মৃতদের পাওয়া গেছে। পুলিশ-বিজিবির সাথে কথা বলে তাদের স্থানীয়ভাবে দাফন করার প্রক্রিয়া চলছে। এছাড়া গতকাল (মঙ্গলবার) আরও পাচঁ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছিল।’

এদিকে, মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী সংগঠন আরাকান আর্মির সঙ্গে দেশটির সেনাবাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। টেকনাফ উপজেলার হোয়াইক্যং থেকে শাহপরীরদ্বীপ পর্যন্ত ৫৪ কিলোমিটার নাফনদীতে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি ও বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যরা দিনরাত নাফনদী ও সীমান্ত সড়কে টহল বৃদ্ধি করেছে। সেটি চলমান এবং যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে সব সময় প্রস্তুত সীমান্তরক্ষী বিজিবি ও কোস্টগার্ড।

টেকনাফ সীমান্তের বাসিন্দা মো.ইসলাম বলেন, ‘বিকেল থেকে সীমান্তে ভারী গোলার শব্দ পাওয়া গেছে। বৃষ্টির মধ্যও ওপারের গোলার বিকট শব্দে এপারের সীমান্ত কেঁপে ওঠছে।’ 

সীমান্ত দিয়ে অবৈধ পারাপার ঠেকাতে নিরাপত্তা জোরদার করেছে বলে জানিয়েছেন টেকনাফের-২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ।

 তিনি বলেন, ‘নাফনদীতে ভেসে রোহিঙ্গাদের মৃতদেহ স্থানীয়রা উদ্ধার করেছে। যেহেতু এখনো মিয়ানমারের সেদেশে চলমান যুদ্ধ চলছে। তাই  আমরা সীমান্তে আমরা সর্তক অবস্থা রয়েছি, যাতে করে কোন অনুপ্রবেশর ঘটনা না ঘটে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *