বাংলাদেশের পাশে আছি, লন্ডনে হাজার মানুষের প্রতিবাদ সমাবেশ 

জুয়েল রাজ, লন্ডন : 

বাংলাদেশে চলমান কোটা আন্দোলন ঘিরে বাংলাদেশে ঘটে  যাওয়া সহিংসতা, অগ্নিসংযোগ ও ধ্বংসযজ্ঞের প্রতিবাদে যুক্তরাজ্য আওয়ামী লীগের ডাকে সাড়া দিয়ে লন্ডনে পার্লামেন্টের সামনে হাজার মানুষের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। 

যুক্তরাজ্য আওয়ামী লীগের ডাকে  সাড়া দিয়ে এর অঙ্গ সংগঠন ও প্রগতিশীল বিভিন্ন সামাজিক ,সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠনের হাজারের অধিক মানুষ সমবেত হয়েছিলেন সেখানে । 

ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ডেপুটি স্পিকার করলাইন নকস, পাউলটি হ্যামিলটন এমপি,  স্টেইট মিনিস্টার  জিম ম্যাক মোহন এমপি , এমা  লয়েল বাক,  এম পি  ও আফজাল খান এমপি, রিচার্ড বার্গোয়েন এম পি, লি এন্ডারসন এমপি  এসে সমাবেশের আয়োজকদের সাথে সাক্ষাৎ করেন। নেতৃবৃন্দ তাঁদের সাথে বাংলাদেশের চলমান ঘটনাবলি নিয়ে আলোচনা করেন এবং তাঁদের হাতে একটি  স্মারকলিপি তুলে দেন । 

এমপি গণ বিষয়টি অবগত আছেন এবং গুরুত্ব সহকারে আলোচনা করবেন।  যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি  বীর মুক্তিযোদ্ধা  সুলতান মাহমুদ শরীফ এর সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক। সমাবেশে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের   সহ-সভাপতি , আলহাজ জালাল উদ্দিন,  হরমুজ আলী, যুগ্ম সাধারণ সম্পাদক, নঈম উদ্দিন রিয়াজ, মারুফ আহমেদ চৌধুরী, সাংগঠনিক  সম্পাদক, আব্দুল আহাদ চৌধুরী, লন্ডন আওয়ামী লীগের সভাপতি, নুরুল হক লালা মিয়া, যুবলীগের সভাপতি, ফকরুল ইসলাম মধু, ছাত্রলীগের সভপতি, তামিম আহমদ, মহিলা লীগের, সাধারণ সম্পাদক, শাহীন আকাতার সহ, যুক্তরাজ্য আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দ  সহযোগী সংগঠন অঙ্গ সংগঠন এবং যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে আসা আওয়ামী লীগের শাখা সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বক্তাদের সবার বক্তব্যেই উঠে আসে , বাংলাদেশে সংগঠিত নানা বর্বর ধ্বংস যজ্ঞের কথা। বিএনপি জামায়াত সাধারণ কোমলমতি শিক্ষার্থীদের কিভাবে মৃত্যর মুখে ঠেলে দিয়ে দেশে একটি গৃহযুদ্ধ বাঁধানোর পাঁয়তারা করেছিল। বক্তারা বলেন এসব হত্যাকাণ্ডের দায় জামায়াত বিএনপি কে নিতে হবে।

আমরা ও দাবী জানাই  মিছিলের ভিতরে কিভাবে সাধারণ ছাত্ররা হত্যাকান্ডের শিকার হয়েছে , সেসব সঠিক তদন্তের মাধ্যমে জাতির সামনে আসুক। আমরা বাংলাদেশের পাশে আছি সব সময়। 

ব্রিটেনের পার্লামেন্টের সামনে হাজার হাজার মানুষের উপস্থিতিতে সমাবেশে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন- বাংলাদেশের প্রতিটা দুঃসময়ে যুক্তরাজ্যের প্রবাসীরা বাংলাদেশের পক্ষে বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। আজকের সমাবেশ ও তাই প্রমাণ করে। মুক্তিযুদ্ধে আমরা যাদের পরাজিত করেছিলাম, সেই পরাজিত শক্তি বারবার স্বাধীন বাংলাদেশের অস্বিত্বে আঘাত হানতে চেয়েছে। কিন্ত কখনো সফল হয়নি। হতে পারবে ও না। ছাত্র আন্দোলনের নামে , সাধারণ ছাত্রদের দাবীকে আড়াল করে  যখন সারা দেশে ভাংচুর, অগ্নি সংযোগে  মেতে উঠে জামায়াত বিএনপির প্রশিক্ষিত  খুনী বাহানী , আমাদের বুঝতে বাকী থাকেনা , কারা কলকাঠি নাড়ছে। মুক্তিযুদ্ধের বাংলাদেশ  পরাজিত শক্তির চক্রান্তে হারবে না। আমরা তা বিশ্বাস করি। 

ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের সেই বিষয় গুলো অবিহিত করতে আজ আমাদের সমাবেশ। 

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, ষড়যন্ত্রকারীরা ৭৫ এর ১৫ আগস্টের কুশীলব , পাকিস্তানী প্রেতাত্মারা বারবার আঘাত হানতে চেয়েছে বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রাকে ব্যহত করতে চেয়েছে। মাননীয়  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বিশ্বে বাংলাদেশ যখন রোল মডেল , তাদের লক্ষবস্তু তখন সেই উন্নয়নযজ্ঞ কে বিনষ্ট করা যা এখন দিনের আলোর মত স্পষ্ট হয়ে উঠেছে । এই বর্বরোচিত ধ্বংসযজ্ঞ ঘটিয়ে ও এই জামায়াত বিএনপি চক্র বসে নেই নানা রকম গুজব ছড়িয়ে দেশকে অস্থিশীল করে তুলতে চাইছে। বিদেশে সেই সব গুজব প্রচার করে বাংলাদেশকে  ব্যার্থ রাষ্ট্র হিসাবে প্রমাণ করতে চেষ্টা করছে। আজকে আপনি দেখতে পারছেন , শুধু আওয়ামী লীগ নয়,  মুক্তিযুদ্ধের আদর্শে বিশ্বাসী , অসাম্প্রদায়িক প্রগতিশীল , উন্নয়ন সমৃদ্ধ বাংলাদেশের পক্ষের হাজার হাজার মানুষ এখানে আমরা সমবেত হয়েছি। ব্রিটিশ  লর্ড, এমপি ও  গণমাধ্যমের মাধ্যমে  পুরো বিশ্বকে আমরা জানাতে চাই , বাংলাদেশে ছাত্রদেরকে মানবঢাল  হিসাবে ব্যবহার করে  কীভাবে ধ্বংস যজ্ঞ ও হত্যাকান্ড চালিয়েছে এই দেশদ্রোহী  চক্র। 

আমরা বলতে চাই, আমরা  সাধারণ মানুষ শান্তির পক্ষে,  সমৃদ্ধির পক্ষে আছি , বাংলাদেশের পাশে আছি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *