আন্দোলনকারী শিক্ষার্থীদের বিক্ষোভ, সড়ক অবরোধ

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার প্রতিবাদে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি উপলক্ষে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরের দিকে শহরের ঝুমুর এলাকায় শিক্ষার্থীরা সড়কে বিক্ষোভ করেন।

শিক্ষার্থীরানসড়কে বিক্ষোভ করেন বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত টানা ২ ঘণ্টা লক্ষ্মীপুর-ঢাকা-চট্টগ্রাম সড়কে যান চলাচল বন্ধ থাকে। 

পরবর্তীতে তাঁরা কর্মসূচি শেষ করলে সীমিতভাবে যান চলাচল শুরু হয়।

সরেজমিন দেখা যায়, আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শহরের বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে লক্ষ্মীপুর-ঢাকা মহাসড়কের ঝুমুর এলাকায় জড়ো হন কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

পরবর্তীতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তাঁরা। বিক্ষোভে অংশ গ্রহণ করেন লক্ষ্মীপুর সরকারি কলেজ, লক্ষ্মীপুর মহিলা কলেজসহ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যোগ দেন।

এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থায় দেখা যায়। অন্য দিকে সকাল থেকে লক্ষ্মীপুর জেলা বাস টার্মিনাল থেকে দূরপাল্লার কোনো যানবাহন ছেড়ে যায়নি। তবে পৌর শহরে কিছু অটোরিকশা ও ছোট যানবাহন চলাচল করতে দেখা যায়।

শিক্ষার্থীরা জানান, কোটা সংস্কার না হওয়া পর্যন্ত তাঁরা ঘরে ফিরে যাবেন না। চাকরির দাবিতে আন্দোলন করার কারণে নিরস্ত্র আবু সাঈদকে পুলিশ গুলি করে হত্যা করে। এটি ইতিহাসের একটি কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে। শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার না করলে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে।

লক্ষ্মীপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়াছিন ফারুক মজুমদার বলেন, ‘কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া শিক্ষার্থীদের কর্মসূচি শেষ হয়। পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে ছিলো। শিক্ষার্থীদের বোঝানোর চেষ্টা করছি। কোথাও অনাকাঙ্ক্ষিত ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে পুলিশ সতর্ক রয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *