কোটা সংস্কার আন্দোলন: পরবর্তী কর্মসূচি ঘোষণা ছাড়াই স্থগিত

নিজস্ব প্রতিবেদক :

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা আজকের মতো তাদের কর্মসূচি স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ছেড়েছেন। 

আজ মঙ্গলবার (১৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা না দিয়েই তারা এ সিদ্ধান্ত নেন।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরের একপাশে দাঁড়ানো পুলিশ সদস্যদের উদ্দেশ্য করে শিক্ষার্থীরা উত্তেজনাপূর্ণ বক্তব্য দিচ্ছিলেন। তারা পুলিশকে লাঠিপেটা না করে সরাসরি গুলি চালানোর আহ্বান জানান। পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠার আগেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা প্রেস ব্রিফিং করে আজকের কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন।

এক বিক্ষোভকারী শিক্ষার্থী পুলিশকে উদ্দেশ্য করে বলেন, “আপনারা নির্লজ্জের মতো দাঁড়িয়ে আছেন। টাকা খেয়ে চাকরি পেয়ে এখন ছাত্রলীগের আদেশ পালন করছেন। তাদেরকে রক্ষা করে আমাদের ওপর হামলার জন্য অপেক্ষা করছেন। আপনাদের উদ্দেশ্যে বলতে চাই- যদি মারতেই চান সরাসরি গুলি করে মেরে ফেলুন। লাঠিপেটা করবেন না, আঘাত সইতে পারব না। জীবনের প্রথম কাউকে মারার জন্য লাঠি হাতে নিয়েছি। নিজের ভাইদের রক্তের প্রতিশোধ নিতে এসেছি।”

এর আগে, পরমাণু শক্তি কেন্দ্রের সামনে প্রায় দুই শতাধিক পুলিশ অবস্থান নিয়েছিল। পরবর্তীতে তাদের সরিয়ে উপাচার্যের বাসভবনের সামনে নিয়ে আসা হয়।

সন্ধ্যার পর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন। বুয়েট শিক্ষার্থীরা দুই দফায় মিছিল নিয়ে সেখানে যোগ দেন। রাত পৌনে ৮টার দিকে, কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা ফুলার রোড হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের দিকে যাত্রা করেন।

এভাবেই উত্তেজনাপূর্ণ পরিবেশের মধ্যে দিয়ে আজকের মতো আন্দোলন স্থগিত করা হয়েছে। পরবর্তী কর্মসূচির ঘোষণা শিগগিরই দেওয়া হবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *