অনুমোদন ছাড়া কোন প্রাইভেট হাসপাতাল বা ক্লিনিক চলবে না : স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল

দিনাজপুর প্রতিনিধি : 

স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন বলেছেন আমি চাই না দিনাজপুরের কোন রোগী ঢাকায় গিয়ে চিকিৎসা সেবা নিক। মফস্বল এলাকায়  চিকিৎসকরা থাকতে চায় না।  চিকিৎসকদের যেখান পোস্টিং দেয়া হবে তাকে সেখানই চাকুরি করতে হবে এবং চিকিৎসা সেবা দিতে হবে। চিকিৎসকদের সুরক্ষা দেয়ার পাশাপাশি রোগীদের ও সুরক্ষা দেওয়া আমার দায়িত্ব। 

এ ব্যাপারে কোন আপোষ করা হবে না। বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার  ও ক্লিনিকের বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন অনুমোদন ছাড়া কোন প্রাইভেট হাসপাতাল বা ক্লিনিক চলতে দেয়া হবে না। এসব জায়গায় কোন অনিয়ম দেখলে তার দায়ভার সিভিল সার্জনকে নিতে হবে। 

আজ রোববার দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকল কলেজ হাসপাতাল পরিদর্শন এবং মাল্টিপারপাস অডিটোরিয়াম ভবনের উদ্বোধন উপলক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। 

 চিকিৎসকদের মর্যাদা ও অন্যান্য সমস্যা সম্পর্কে আমি সম্পূর্ণভাবে ওয়াকিবহাল। সেজন্য আমি সারাদেশের স্বাস্থ্যসেবার বাস্তবচিত্র নিজের চোখে দেখার উদ্দেশ্যে ছুটে বেড়াচ্ছি । দেশের বিভিন্ন এলাকার রোগী ও চিকিৎসকদের সমস্যা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব। তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষের দোরগড়ায়  চিকিৎসা সেবা পৌচ্ছে দেয়া যায় এবং চিকিৎসার মান উন্নয়ন করা হলে  দেশের অনেক বড় বড় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক গুলো রোগী শুন্য হয়ে পড়বে। বর্তমান সরকারের মুল লক্ষ্যই হচ্ছে সাধারণ মানুষের  স্বার্থ সুরক্ষার পাশাপাশি চিকিৎসকদের পেশাগত মর্যাদা ও মান উন্নত করা। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় সংসদর হুইপ ইকবালুর রহিম এমপি। এম. আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ এ এফ এম নুরউল্লাহ এর সভাপতিত্বে ও উপাধ্যক্ষ ডা. সৈয়দ নাদির হাসান’র সঞ্চালনায় বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের সচিব মো: জাহাঙ্গীর আলম, মহাপরিচালক প্রফেসর আবুল বাশার ডা. মো:খুরশিদ আলম, পরিচালক (হাসপাতাল) ডা. মাঈনুল আহসান বাপ্পি, রংপুর বিভাগীয় পরিচালক এবিএম আবু হানিফ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নূর এ আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো : মমিনুল করিম, দিনাজপুর সিভিল সার্জন ডা. এ এইচ এম বোরহানুল ইসলাম সিদ্দিকী, দিনাজপুর বিএমএ’র সভাপতি ডা. ওয়ারেস আলী সরকার, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো: নুরুজ্জামান, স্বাচিপ এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল শাখার সভাপতি ডা. মো: আব্দুস সালাম, ছাত্রলীগ কলেজ শাখার সভাপতি মো: জাকির হোসেন, স্বাস্থ্য মন্ত্রীর পুত্র ডা. অনাবিল সেন প্রমুখ। 

এর আগে সকালে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন দিনাজপুর রামকৃষ্ণ মিশন ও আশ্রম,সেন্টভিনসেন্ট হাসপাতাল , ডায়াগনস্টিক সেন্টার এন্ড নার্সিং ইনস্টিটিউট, দিনাজপুর সেন্ট ফিলিপস হাই স্কুল এন্ড কলেজ পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন অধ্যক্ষ স্বামী বিবেকানন্দ মহারাজ, দিনাজপুর ক্যাথলিক ডায়াসিস এর বিশপ ড. সবাষ্টিয়ান টুডু, ডিডি, দিনাজপুর সদর উপজেলা পরিষদের নির্বাহী অফিসার ফয়সাল রায়হান, সেন্ট ফিলিপস হাই স্কুল এন্ড কলজের অধ্যক্ষ ব্রাদার কাজল লিনুস কস্তা, সিএসসি, পৌর আওয়ামী লীগের সভাপতি এ্যাড. শামীম আলম সরকার বাবু প্রমুখ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *