ব্রাজিলের ক্লাউস পরিচালনা করবেন কোপার ফাইনাল 

আর্জেন্টিনা টানা দ্বিতীয়বারের মতো কোপার ফাইনালে উঠেছে । এবার কোপা জিতলে ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে টানা তিনটি মেজর শিরোপা জয়ের কৃতিত্ব গড়বে আর্জেন্টাইনরা।  আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যকার ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন ব্রাজিলের রেফারি রাফায়েল ক্লাউস।

আগামী সোমবার (১৫ জুলাই) কলম্বিয়ার বিপক্ষে ফাইনালে মাঠে নামবে মেসির দল। 

কনমেবল বৃহস্পতিবার (১১ জুলাই) কোপার ফাইনাল কারা পরিচালনা করবেন তার নাম প্রকাশ করেছে। 

সেখানে তারা জানিয়েছে, রাফায়েল ক্লাউসের সহকারী হিসেবে দায়িত্বে থাকবেন ব্রুনো পিরেস ও রদ্রিগো কোরেয়া। এই দুই রেফারিও ব্রাজিলিয়ান। চতুর্থ ও পঞ্চম রেফারির দায়িত্ব পেয়েছেন যথাক্রমে প্যারাগুয়ের হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট ও সহকারী ভিএআর রেফারির দায়িত্ব পালন করবেন দুই ব্রাজিলিয়ান। তারা হচ্ছেন রডোলফো টস্কি এবং দানিলো মানিস।

৪৪ বছর বয়সি এই ব্রাজিলিয়ান রেফারি ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক অঙ্গনে দায়িত্ব পালন করে আসছেন। দক্ষিণ আমেরিকান ফুটবলে অন্যতম সেরা অফিশিয়াল হিসেবে বিবেচনা করা হয় রাফায়েল ক্লাউসকে। এবারের কোপা আমেরিকার বেশকিছু ম্যাচ পরিচালনা করেছেন ক্লাউস। এছাড়াও বিশ্বকাপ, বিশ্বকাপ বাছাইপর্ব, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ সহ প্রায় সকল বিশ্ব টুর্নামেন্টেই ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

আর্জেন্টিনার জন্য ম্যাচটি আবেগে মোড়া। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন দলটির তারকা ফুটবলার আনহেল ডি মারিয়া। লিওনেল মেসিও ক্যারিয়ারের ইতি টানতে পারেন এই ম্যাচ দিয়ে। সেমিফাইনালে জয়ের পর এমন কিছুরই ইঙ্গিত দিয়েছিলেন আর্জেন্টাইন মহাতারকা। এই দুই তারকার জন্য হলেও ম্যাচটি জিততে চাইবে আর্জেন্টাইনরা।

আর্জেন্টিনা টানা দ্বিতীয়বারের মতো কোপা ফাইনাল খেললেও, দীর্ঘ ২৩ বছর পর কোপার ফাইনালে উঠেছে কলম্বিয়া। ২০০১ সালে সর্বশেষ কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল কলম্বিয়া। সেবার মেক্সিকোকে হারিয়ে শিরোপাও জিতেছিল দলটি। 

আর্জেন্টিনার বিপক্ষে এই ম্যাচের আগে কলম্বিয়াকে আত্মবিশ্বাস যোগাবে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স। ২০২২ সালের পর আর আন্তর্জাতিক ফুটবলে কোনো ম্যাচ হারেনি দলটি। এরপর টানা ২৮ ম্যাচে অপরাজিত আছে দলটি। চলমান কোপা আমেরিকায়ও কোনো ম্যাচ হারেনি কলম্বিয়া।

তথ্য সূত্র : ঢাকানিউজ২৪.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *