অষ্টম দিনের মতো চলছে লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মবিরতি

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও পল্লী বিদ্যুৎ সমিতিকে একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক ও অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণের ২ দফা দাবিতে সর্বাত্মক কর্মবিরতি পালন করছেন লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ এর কর্মকর্তা কর্মচারীরা।

আজ সোমবার (৮ জুলাই) অষ্টমদিনের মতো চলছে কর্মবিরতি। 

গত ১ জুলাই সকাল থেকে সারাদেশের ন্যায় লক্ষ্মীপুর পল্লী বিদুৎ এর কর্মবিরতি পালন শুরু হয়। 

তবে জরুরী গ্রাহক সেবা ও বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

আন্দোলনকারীদের অভিযোগ, দেশের প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ সরবরাহের কাজে নিয়োজিত একমাত্র প্রতিষ্ঠান পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহক প্রায় ৩ কোটি ৭০ লক্ষ সংযোগের মাধ্যমে প্রায় ১২ কোটি বিদ্যুত সুবিধাভোগী মানুষ। সমিতির কর্মকর্তা-কর্মচারীরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎসেবা দিতে জীবনের ঝুঁকি নিয়ে ঝড়বৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগ মাথায় নিয়ে দিন-রাত সেবা দিয়ে যাচ্ছেন। কিন্তু সমিতির তদারকি প্রতিষ্ঠান পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) দ্বৈত নীতির কারণে ন্যায্য সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী।

একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ-পদবি, বেতন-ভাতা, বোনাসসহ পদোন্নতির ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন তারা। শুধু তাই নয়, বিআরইবির অদক্ষতা ও নিম্নমানের সামগ্রীর কারণে প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন। বিতরণ লাইনে ব্যবহৃত নিম্নমানের মালামালের জন্য উত্তম গ্রাহকসেবা নিশ্চিত করা সম্ভব হয় না।

জানা গেছে, গত ৫ জুলাই সারাদেশের ৮০টি পল্লী বিদুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বিদ্যুৎ বিভাগের বৈঠক বিফলে গেছে। এর পরিপ্রেক্ষিতে অষ্টম দিনের মতো সোমবার লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ অবস্থিত প্রধান কার্যালয়ের সামনে কর্ম বিরতি সহ আন্দোলন চলছে।

তাদের দাবি, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) থেকে মুক্তি নিয়ে এক ও অভিন্ন সার্ভিস কোড, অনিয়মিতদের নিয়মিত চাকরি ও সকল লাইনম্যানদের ২৪ ঘন্টা কাজের বদলে আট ঘন্টা কাজের ব্যবস্থা করতে হবে। সরকারের পক্ষে কোনো আশ্বাস না পাওয়ায় চলমান কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আন্দোলনরতরা।

লক্ষ্মীপুর পল্লী বিদ্যুৎ ডিজিএম কারিগরি মুহাম্মদ তাজুল ইসলাম বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা ও মানসম্মত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ খুবই গুরুত্বপূর্ণ।

কর্মসূচীতে বক্তব্য রাখেন, ডেপুটি জেনারেল ম্যানেজার (কারিগরি) মোহাম্মদ তাজুল ইসলাম, সহঃ জেনারেল ম্যানেজার (অর্থ-হিসাব) মো. তারা মিয়া, সহঃ জেনারেল ম্যানেজার(ইএন্ডসি) মো. মফিজুল ইসলাম, সহঃ জেনারেল ম্যনেজার(ও এন্ড এম), রামগঞ্জ জোনাল অফিস কাজী মোহাম্মদ মহসিন, সহঃ জেনারেল ম্যানেজার(প্রশাসন) মো. ইসমাঈল হোসেন মজুমদার, সহ:জেনারেল ম্যানেজার (সদস্য সেবা) মোহাম্মদ ফরিদ উদ্দিন, সহঃ জেনারেল ম্যনেজার (ও এন্ড এম) মো. মাহবুবুল আলম, সহঃ জেনারেল ম্যানেজার (ও এন্ড এম), চন্দ্রগঞ্জ জোনাল অফিস মো. ফয়সাল হোসেন, সহঃ জেনারেল ম্যানেজার (আইটি- ইঞ্জিনিয়ারিং এন্ড ইনোভেশন) মো. শরিফুল হাসান, সহঃ জেনারেল ম্যানেজার (আইটি-অপারেশন এন্ড গভার্নেন্স) পিযুষ কর্মকার, সহঃ জেনারেল ম্যানেজার(এইচআর) মাসুদ প্রিন্স, সহঃ জেনারেল ম্যনেজার (ওএন্ডএম), রায়পুর জোনাল অফিস মো. মামুনুর রহমান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *