একটি দল দিয়ে রাজনীতি হয় না : শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেছেন, আমরা জনগণের জন্য আন্দোলন করছি। আমরা জনগণের জন্য কাজ করে যাচ্ছি। দেশের জন্য আন্দোলন করছি। এর সঙ্গে ভোটের ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আন্দোলন করছি। একটি দল দিয়ে রাজনীতি হয় না।

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী আরও বলেন, রাজনীতি করতে হলে অনেকগুলো দল লাগে। শুধু ক্ষমতাশীল দল দিয়ে হয় না, বিরোধী দলও থাকতে হয়। এরমধ্যে কেউ কখনো বিরোধী দল থাকবে, আবার তারা সরকার ক্ষমতায় আসতে পারে। এটি হলো রাজনৈতিক প্রতিযোগিতা। এটি না থাকলে সমাজ ভারসাম্যহীন হয়ে পড়ে। সমাজে ভারসাম্য থাকবে না। সাধারণ মানুষের মূল্যায়ন থাকবে না।

আজ বুধবার (৩ জুলাই) দুপুরের দিকে লক্ষ্মীপুর প্রেস ক্লাবে আয়োজিত একটি বেসরকারি টেলিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী আরও বলেন, দেশে যদি সর্বজনীন শান্তিপূর্ণ একটি নির্বাচন হতো, সংসদে ৩’শ জন সংসদ সদস্যের একেকজন একেক মতের পক্ষে কথা বলত। ভিন্ন ভিন্ন দলের কথা বলত। সেখানে সরকারি দল, বিরোধী দল ও স্বতন্ত্র প্রতিনিধিরা থাকত। এটি হতো দেশের স্বার্থ, জনগণের স্বার্থ। সেই স্বার্থের জন্য আমরা আন্দোলনরত আছি। 

দেশকে টিকিয়ে রাখতে হলে, গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করতে হলে, জনগণ বলেন, আওয়ামী লীগ-বিএনপি যার যার জায়গায় থাকবে। কিন্তু সেখানে যদি রাজনৈতিক সৌহার্দ্য না থাকে, স্বাভাবিক রাজনীতি যদি না থাকে, তাহলে দেশের মানুষ বঞ্চিত হবে। এভাবে বঞ্চিত হতে হতে একদিন রাজনীতি শেষ হয়ে যাবে। হানাহানি, কাটাকাটি, মারামারির দিকে চলে যাবে। আমরা মনে করি দেশে যারা কেন্দ্রীয় রাজনীতিতে নেতৃত্ব দিচ্ছেন।

বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী আরও বলেন, যারা আওয়ামী লীগের নেতৃত্ব দিচ্ছেন তাদের উচিত সব বিরোধী দলকে নিয়ে বসে আলাপ-আলোচনার ভিত্তিতে দেশের গণতন্ত্রকে কীভাবে শক্তিশালী করা যায়, সঠিক রাজনীতিকে কীভাবে নিয়ে আসা যায় সে আলোচনা করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *