সরকারি অ্যাম্বুল্যান্সে যাত্রী পরিবহণ!

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলায় প্রান্তিক জনগোষ্টির চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকারের দেওয়া ‘স্বপ্নযাত্রা’ অ্যাম্বুল্যান্সে এবার যাত্রী পরিবহণের ঘটনা ঘটে। 

আজ শনিবার (২২ জুন) দুপুরের দিকে লক্ষ্মীপুর পৌর শহর ঝুমুর এলাকায় সদরের শাকচর ইউনিয়নের অ্যাম্বুল্যান্সে কয়েকজন ঢাকাগামী যাত্রী দেখা মিলে। 

ঢাকাগামী যাত্রীরা জানান, তারা জনপ্রতি ৭’শ টাকা ভাড়ায় অ্যাম্বুল্যান্সে উঠেছেন। এ নিয়ে সংবাদকর্মীর করা সরকারি অ্যাম্বুল্যান্সে যাত্রীবহনের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ছে।

অন্য দিকে এ স্বপ্নযাত্রা মোবাইল অ্যাপসের মাধ্যমে কমখরচে জনগণ সুফল পাওয়ায় সাধারণ প্রশাসন ও ব্যবস্থাপনা ক্যাটাগরিতে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২৩’ পেয়েছিলেন সাবেক জেলা প্রশাসক (ডিসি) মো. আনোয়ার হোসেন আকন্দসহ কয়েকজন কর্মকর্তা।

অন্যদিকে এর পূর্বেও রাজনৈতিক ও ব্যক্তিগত কাজে ব্যবহার করে অ্যাম্বুল্যান্স বিতর্কে জড়িয়েছিলেন লক্ষ্মীপুর জেলার কমলনগরের চরকাদিরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা খালেদ সাইফুল্লাহ ও রায়পুরের দক্ষিণ চরবংশী ইউনিয়ন পরিষদের চেয়াম্যান আবু সালেহ মোহাম্মদ মিন্টু ফরায়েজি। তখন মিন্টু ফরায়েজিকে ৫০ হাজার টাকা জরিমানাও গুণতে হয়েছে।

গতকাল শনিবারের ওই ভিডিও একপর্যায়ে ড্রাইভার নুরুল আমিনকে বলতে শোনা যায়, ঈদ পরবর্তী সড়কে ঢাকাগামী প্রচুর যাত্রী।

কিন্তু সে তুলনায় গাড়ি নেই। ঝুমুর দিয়ে যাওয়ার সময় কয়েকজন তাকে ডেকেছে। এজন্য গাড়িতে যাত্রী নিয়েছেন। যাত্রীদের অনুরোধেই তাদেরকে নিয়ে ঢাকায় যাচ্ছেন। সরকার অ্যাম্বুল্যান্স দিয়েছেন জনগণের জন্য। এখন যাত্রীদেরই সেবা দিচ্ছেন। 

যাত্রী নেওয়া স্বপ্নযাত্রা অ্যাম্বুল্যান্স চালক নুরুল আমিন বলেন, ‘আমার ভুল হয়েছে। চেয়ারম্যান আমাকে ফোন দিয়ে গাড়ি দিয়ে দিতে বলেছেন। এ ধরনের ভুল আর হবে না।

লক্ষ্মীপেরর সদর উপজেলার শাকচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান বলেন, ‘বিষয়টি জানতে পেরে আমি তাৎক্ষণিক ড্রাইভারকে কল দিয়েছি। তার কাছ থেকে গাড়িটি নিয়ে নেওয়া হবে। কোনভাবেই রোগীর পরিবর্তে অ্যাম্বুল্যান্সে যাত্রী উঠানোর সুযোগ নেই। আমি ইউনিয়ন পরিষদের নিয়ে গাড়ি রাখতে বলেছি।’

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুর রহমান বলেন, ‘ঘটনাটি আমি জেনেই ইউপি চেয়ারম্যানকে বলেছি গাড়িটি ওই ড্রাইভার থেকে নিয়ে নিতে। এর সঙ্গে অন্য কেউ জড়িত আছে কি না তা খতিয়ে দেখা হবে। অ্যাম্বুল্যান্সে যাত্রী বহনের ঘটনায় তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, লক্ষ্মীপুরে প্রান্তিক অঞ্চলের মানুষের সেবা নিশ্চিত করতে স্বপ্নযাত্রা নামকরন করে দুটি ওয়াটার অ্যাম্বুল্যান্সহ ১৭টি অ্যাম্বুল্যান্স চালু করা হয়। 

এ অ্যাম্বুল্যান্সকে কেন্দ্র করে ‘বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক ২০২৩’ পেয়েছেন লক্ষ্মীপুর জেলা প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *