ইউআইটিআরসিই এর আয়োজনে প্রতিষ্ঠান প্রধানদের নিয়ে ‘স্মার্ট বাংলাদেশ’ বিষয়ক সেমিনার

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:

নোয়াখালীর চাটখিলে শিক্ষা প্রতিষ্ঠান প্রধাদের নিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই), ব্যানবেইস চাটখিল এর আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

গতকাল বৃহস্পতিবার (১৩ জুন) উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত চলে সেমিনারটি। চাটখিল ইউআইটিআরসিই, ব্যানবেইস এর সহকারী প্রোগ্রামার মোঃ জহির উদ্দিনের সঞ্চালনায় সেমিনারে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন চাটখিল উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন।

এছাড়াও স্মার্ট বাংলাদেশের ৪টি স্তম্ভ নিয়ে সেমিনারে বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি অফিসার মোঃ জুনাইদ আলম, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শিক্ষকদের করণীয় বিষয়ে বক্তব্য প্রদান করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আহসান উল্যা চৌধুরী।

উন্মুক্ত আলোচনায় শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজব্যবস্থা গঠনে শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্ব তুলে ধরেন। এসময় স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বিভিন্ন চ্যালেঞ্জের কথাও তারা উল্লেখ করেন।

সেমিনারে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপনার সময় চাটখিল উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সরকারের  পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেণ। এসময় তিনি বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গঠনের প্রথম স্তম্ভ স্মার্ট নাগরিক তৈরি। আর এই স্মার্ট নাগরিক তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ভূমিকা রাখতে হবে।’ এসময় তিনি উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ল্যাঙ্গুয়েজ ও ডিবেট ক্লাবকে সক্রিয় করার পাশাপাশি নির্দিষ্ট বয়সের পর শিক্ষার্থীদেরকে ক্যারিয়ার সচেতন করার বিষয়ে একসাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সেমিনারে আরো বক্তব্য রাখেন চাটখিল উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এইচএম আলী তাহের ইভু। উপজেলার শিক্ষা সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং উপজেলার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ ও মাদ্রাসার ৪০ জন প্রতিষ্ঠান প্রধান সেমিনারটিতে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *