সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে দুর্নীতি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা

মোহাম্মদ আমান উল্যা, চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি:

নোয়াখালীর চাটখিলে আজ বুধবার (৫ জুন) গনসচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার জন্য দুর্নীতি বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও নোয়াখালী জেলা দুর্নীতি দমন কমিশন সমন্বিত কার্যালয়ের আয়োজনে শিক্ষার্থীদের মাঝে দুর্নীতি বিরোধী এই বিতর্ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

বুধবার সকাল ৯ টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চাটখিল উপজেলা পরিষদ সভাকক্ষে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মফিজ উল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশন নোয়াখালী জেলা কার্যালয়ের উপ-সহকারী পরিচালক আরিফ আহম্মদ, চাটখিল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আহসান উল্যা চৌধুরী, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ফারুক সিদ্দিকী ফরহাদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি আনোয়ার হোসেন, সদস্য মনিরুল কামাল, সাহেলা পারভীন, হাছিনা আক্তার, মহি উদ্দিন বাবু, মো. আবুল কালাম আজাদ এবং সাংবাদিক সাইফুল ইসলাম রিয়াদ, মোহাম্মদ আমান উল্যা ও জিএম শাকিল।

প্রধান অতিথির বক্তব্যে চাটখিল উপজেলা নির্বাহী অফিসার শেখ এহসান উদ্দীন বলেন, ‘বিতর্ক শিক্ষার্থীদের মেধাবিকাশে সহায়তা করে। বিতার্কিকরাই বিভিন্ন পর্যায়ে দেশকে নেতৃত্ব দিচ্ছেন। বিতর্ক চর্চাকে উদ্বুদ্ধ করতে এই উপজেলায় শীঘ্রই একটি বিতর্ক সংগঠন তৈরি করা হবে।’

বিতর্ক প্রতিযোগিতায় উপজেলার মাধ্যমিক পর্যায়ের  ৮টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ফাইনালে ‘মূল্যবোধ ও দেশপ্রেমের অভাবেই দুর্নীতির বিস্তার ঘটে’ বিষয়ে বিতর্ক অনুষ্ঠিত হয়। এতে পক্ষ দল ভীমপুর বহুমুখী উচ্চ বিদ্যালয় চ্যাম্পিয়ন এবং বিপক্ষ দল সোমপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা রানার্স-আপ হয়।

উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক ফারুক সিদ্দিকী ফরহাদ বলেন, ‘গণসচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে উপজেলা পর্যায়ে এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আমরা আশা করি এর মাধ্যমে শিক্ষার্থীরা সততা চর্চায় উদ্বুদ্ধ হবে।’

অনুষ্ঠানে বিজয়ী ও রানার্স আপ দলের সদস্যদের হাতে ক্রেস্ট ও শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয়। এছাড়াও অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে শিক্ষা সামগ্রী প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *