রোহিঙ্গা ক্যাম্পে বারবার আগুন

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি :

কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে বারবার আগুন লাগার ঘটনায় প্রাণহানির ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি বাড়ছে। নিঃস্ব হয়ে যাচ্ছে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা পরিবারগুলো।

রোহিঙ্গা নেতারা বলছেন, শিবিরে বারবার অসাবধানতায় আগুন লাগছে। তবে এর পেছনে কোনো নাশকতামূলক তৎপরতা রয়েছে কিনা, সে প্রশ্নও এখন সাধারণ রোহিঙ্গাদের মুখে মুখে।

তারা বলছেন, প্রতিবছর শিবিরগুলোতে ৬০-৫০টি অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও মাইকিং আর মহড়া ছাড়া সংশ্লিষ্টদের খুব বেশি জোড়ালো ভূমিকা চোখে পড়েনা। শিবিরে তাৎক্ষণিকভাবে আগুন নেভানোর তেমন কোনো ব্যবস্থা নেই। এছাড়া অগ্নিকান্ডের ঘটনায় গঠিত তদন্ত কমিটির তদন্ত প্রতিবেদনগুলোও আলোর মুখ দেখে না।

রোহিঙ্গাদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের নেতা সৈয়দ উল্লাহ বলেন, ‘‘রোহিঙ্গা শিবিরে অগ্নিকান্ডের কিছু ঘটনা রহস্যজনক মনে হয়। এর পেছনে কোনো চক্রের হাত থাকার সম্ভাবনা রয়েছে।”

তিনি বলেন, ‘‘নাশকতামূলক অগ্নিকান্ডের প্রকৃত কারণ বের করে প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ করা না গেলে সবসময়ই এখানকার মানুষের মাঝে আগুন লাগার ভয়ভীতি থাকবে। তাই এ ধরনের ঘটনা রোধে পরিকল্পিত ব্যবস্থা গ্রহণ করা দরকার। গত বছর রোহিঙ্গারা ব্লকে ব্লকে পাহারা বসিয়েছিল।”

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী,২০২১ সালে কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে ৬৫টি অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ২০২০ সালে ঘটেছিল ৮২টি। ২০২৩ সালে ৬০টি আগুন লাগার ঘটনা ঘটে। এছাড়া গত পাঁচ মাসে উখিয়ায় ৫টি 

অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও টেকনাফের ক্যাম্পে আগুনের ঘটনা ঘটেনি। যদিও রোহিঙ্গাদের হিসেবে এই সংখ্যা আরো বেশি। 

তবে গত বছরের ফেব্রুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত দুই বছরে রোহিঙ্গা ক্যাম্পগুলোয় মোট ২২২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে ৬৩টি আগুন নাশকতামূলক বা ইচ্ছে করে লাগানো হয়েছে। ৯৯টি অগ্নিকাণ্ডদুর্ঘটনাজনিত কারণে হয়েছে আর ৬৩টির কারণ জানা যায়নি।

এদিকে চলতি বছরের (পাচঁ মাসে) উখিয়া শরনার্থী শিবিরে সম্প্রতি সময়ে ৫টি অগ্নিকাণ্ডের ঘটনায় দেড় হাজারের বেশি ঘরবাড়ি পুড়ে যায় বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উখিয়া স্টেশনের কর্মকর্তা মো. শফিকুল ইসলাম। 

তিনি জানান, ‘আগের তুলনায় ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনায় কমেছে। তবে রোহিঙ্গা শিবিরগুলো ঘনবসতিপূর্ণ। সেখানে ঝুপড়ি ঘর আছে। দুর্গম পাহাড়ে অবস্থানের কারণে আগুন লাগলে দ্রæত নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় না। বেশিরভাগ ক্যাম্পে রাস্তার কারণে ভেতরে প্রবেশ করা কঠিন হয়ে পড়ে। আবার পানির উৎসের সংকটও বেশি হওয়ার ফলে আগুন লাগলে শিবিরগুলোতে ক্ষয়ক্ষতির পরিমাণও বেশি হয় বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *