ঘূর্ণিঝড় রেমাল’র ইতিহাস

নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

প্রবল ঘূর্ণিঝড় রেমাল হল বঙ্গোপসাগরের একটি ক্রান্তীয় ঘূর্ণিঝড়, যেটি ২০২৪ সালের ২৬ মে সন্ধ্যা থেকে ২৭ মে সকাল নাগাদ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল দিয়ে স্থলভাগ অতিক্রম করেছে।

ঘূর্ণিঝড়টির বর্তমানে এটি স্থল নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ২০২৪ উত্তর ভারত মহাসাগর ঘূর্ণিঝড় মৌসুমের প্রথম গভীর নিম্নচাপ, প্রথম ঘূর্ণিঝড় এবং প্রথম তীব্র ঘূর্ণিঝড়ে রুপ নেয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, এটি ২৫ মে সন্ধ্যায় গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। উপকূলীয় অঞ্চলে আঘাত হানার সময় ঝড়টির একটানা গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ৯০ থেকে ১১১ কিলোমিটার। এটির প্রভাবে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে মোট ৭ জনের মৃত্যু হয়।

রেমাল শব্দটি আরবি, যার শাব্দিক অর্থ বালু। এই নামটি ওমান দ্বারা ২০১৮ সালে বিশ্ব আবহাওয়া সংস্থায় আসন্ন ঘূর্ণিঝড়ের নামসমূহের তালিকায় প্রস্তাবিত হয়েছিল।

২০ মে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত এলাকার সৃষ্টি হয়, যা ২২ মে লঘুচাপে রূপ নেয়। সে লঘুচাপটি ২৩ মে ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়। ২৫ মে সকালে নিম্নচাপটি গভীর নিম্নচাপ এবং সন্ধ্যা নাগাদ সেটি ঘূর্ণিঝড় রেমাল-এ রূপান্তরিত হয়। ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে ২৬ মে সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়।

২৬ মে সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করে। 

এছাড়া কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং নিকটবর্তী জেলাগুলোতে ৯ নম্বর মহাবিপদ সংকেত জারি করে।আবহাওয়া অধিদপ্তর উপকূলীয় ১৬টি জেলায় স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১২ ফুট বেশি বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে বলে ঘোষণা করে।

ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে প্রায় ৮ থেকে ৯ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়। এছাড়া ঝড়-পরবর্তী উদ্ধারকাজের জন্য সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও সেচ্ছাসেবীদের প্রস্তুত রাখা হয়।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ২৬ মে সকাল থেকেই উপকূলীয় অঞ্চলে বৃষ্টি এবং ঝড়ো বাতাস শুরু হয়। বাংলাদেশের দূর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় অনুসারে, উপকূলীয় অঞ্চলে প্রায় ৮ লাখ মানুষ নিজেদের ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় যেতে বাধ্য হন। মূল আঘাতের সময় বাতাসের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ৯০ থেকে ১১১ কিলোমিটার। এ সময় স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ৭ ফুট অধিক জলোচ্ছ্বাসে বাঁধ ভেঙ্গে উপকূলের বিস্তীর্ণ অঞ্চল পানিতে তলিয়ে যায়। এর ফলে ঘরবাড়ি, ফসলি জমি ও গবাদি পশু ক্ষতিগ্রস্ত হয়। জলোচ্ছ্বাস ও তীব্র বাতাসের কারণে বাংলাদেশের পটুয়াখালী, ভোলা, সাতক্ষীরা, চট্টগ্রাম ও বরিশাল জেলায় অন্তত ৬ জনের মৃত্যু হয় এবং পশ্চিমবঙ্গে ১ জন নিহত হয়। এছাড়া খুলনায় ট্রলার ডুবে ২ শিশু নিখোঁজ হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *