ভারী অস্ত্র ঢুকছে মিয়ানমার সীমান্ত দিয়ে!

মোহাম্মদ ইউনুছ অভি, টেকনাফ কক্সবাজার :

বাংলাদেশে আশ্রিত শিবিরের রোহিঙ্গারা জান্তা সরকারের পক্ষে যুদ্ধ করছে, এমন অভিযোগের পর পরই মিয়ানমার সীমান্তবর্তী কক্সবাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্প এলাকা থেকে গ্রেনেডসহ ভারী অস্ত্র-সশস্ত্র উদ্ধার করেছে র‌্যাব-পুলিশ সদস্যরা।   

এদিকে মিয়ানমার সীমান্ত দিয়ে ভারী অস্ত্র ঢুকছে বাংলাদেশে। কক্সবাজারের উখিয়া-টেকনাফ এলাকার রোহিঙ্গা শিবির থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এরই মধ্যে বেশ কিছু ভারী অস্ত্র জব্দ করেছে। এর মধ্যে একাধিক ‘মিলিটারি আর্মস’ রয়েছে, যা সাধারণত যুদ্ধের সময় সেনাবাহিনী ব্যবহার করে। আবার সীমান্ত পেরিয়ে আসা এসব অত্যাধুনিক ভারী আগ্নেয়াস্ত্রগুলো ক্যাম্প ভিত্তিক সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের হাতে পৌছে যাচ্ছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এ কথা জানা গেছে।

গতকাল বুধবার ভোরে উখিয়ার একটি রোহিঙ্গা ক্যাম্প এলাকা থেকে গ্রেনেড বিদেশি অস্ত্রের একটি চালানসহ মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসার) কমান্ডারসহ দুইজনকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা। এছাড়া গতকাল বৃহস্পতিবার মিয়ানমারের ভারী অস্ত্রসহ ৫জনকে আটক করেছে পুলিশ। তার মধ্যবএকজন নারীও ছিল।

আরসার আসস্তনা থেকে র‌্যাবের উদ্ধার ওই চালানে ছিল, পাঁচটি গ্রেনেড, তিনটি রাইফেল গ্রেনেড, ১০টি দেশীয় হ্যান্ড গ্রেনেড, ১৩টি ককটেল, একটি বিদেশি রিভলভার, একটি এলজি, বিপুল পরিমাণ বারুদ ও কার্তুজ। পরে সেনাবাহিনীর বোম ডিসপোজাল ইউনিট বিস্ফোরকগুলো নিষক্রিয় করে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি সূত্র বলছে, এমন গ্রেনেড অপরাধীদের হাতে যাওয়া উদ্বেগজনক। 

এ বিষয়ে কক্সবাজার র‍্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন বলেন, ‘এমন কিছু অস্ত্র আমরা পেয়েছি, যেগুলো সাধারণত মিলিটারি আর্মস হিসেবে পরিচিত। এর মধ্যে আর্জেস ও রাইফেল গ্রেনেড আছে।’ এ ঘটনায় যারা জড়িত তাদের নজরদারিতে রাখা হচ্ছে এবং কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়েছে বলে জানান তিনি।

র‌্যাবের কাছে আটক মোঃ শাহনুর ওরফে মাস্টার সলিম (৩৮) ও মো.রিয়াজ (৩৫) রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা। এর মধ্য মাস্টার সলিম বাংলাদেশে আরসার প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন এবং তাঁর নেতৃত্বে ক্যাম্পগুলোতে আবারও আরসার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় হত্যাকান্ড শুরু হয়েছে বলে জানায় র‌্যাব। আরসার সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনার জন্য পাশের দেশ মিয়ানমার থেকে অস্ত্র-বিস্ফোরক সংগ্রহ করে তারা রোহিঙ্গা শিবিরে ত্রাস সৃষ্টি করছে।

অভিযোগ রয়েছে, মিয়ানমারের ওপারে গোলাগুলিতে টিকে থাকতে না পেরে বাংলাদেশে পালিয়ে আসা বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এবং সীমান্তের ওপারে অস্ত্র ও ইয়াবা লুটের অভিযোগও রয়েছে রোহিঙ্গা সন্ত্রাসীদের বিরুদ্ধে। এসব অস্ত্র-সশস্ত্র নিয়ে ক্যাম্পে চাঁদাবাজ, মাদক চালানসহ আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে খুনকারাবা বৃদ্ধি পেয়েছে। চলতি মে মাসে ক্যাম্পগুলো ১৭টি খুনের ঘটনা ঘটে। যার মধ্য আরসা বিরোধী চার রোহিঙ্গা নেতাও ছিল। 

গোয়েন্দারা ইতিমধ্যে খোঁজখবর নেয়া শুরু করেছেন অত্যাধুনিক এই অস্ত্র কারা সরবরাহ করছে, কেনইবা করছে। এর নেপথ্য কারা রয়েছেন। সীমান্তবর্তী এলাকায় পাশাপাশি ক্যাম্প ভিত্তিক সশস্ত্র গ্রæপদের কার্যক্রম ও গতিবিধির ওপর বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। 

৮-এপিবিএন বলছে, চলতি বছরের চলমান পাচঁ মাসে রোহিঙ্গা ক্যাম্প থেকে হ্যান্ড গ্রেনেডসহ ৪৭টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। এ অস্ত্র উদ্ধারের ঘটনায় ৩৫টি মামলায় ৪২ জন অপরাধীকে আটক করতে সক্ষম হয়েছে।  

জানতে চাইলে ক্যাম্পে দায়িত্বরত ৮-এপিবিএনের অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ আমির জাফর বলেন, ‘ভারী আগ্নেয়াস্ত্র উদ্ধারের পর ক্যাম্পে আমরা টহল জোরদার করেছি। সীমান্তে পেরিয়ে যাতে কোন অস্ত্রসহ সন্ত্রাসীরা ক্যাম্পে আশ্রয় নিতে না পারে, সেজন্য আমরা ক্যাম্পে অভিযান অব্যাহত রেখেছি। পাশাপাশি ক্যাম্পগুলোতে নজরদারীও বৃদ্ধি করা হয়েছে।’  

এদিকে প্রশ্ন উঠছে, সীমান্তে কঠোর নজরদারির ফাঁকি দিয়ে এত অস্ত্র আসছে কীভাবে? এর জবাবও মিলেছে সীমান্তে নিরাপত্তার দায়িত্বে থাকা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে থেকে। 

তাঁরা বলেছেন, অবৈধ অস্ত্রের পেছনে আন্তর্জাতিক চোরাচালানিদের শক্তিশালী নেটওয়ার্ক থাকতে পারে। তাঁরাই সীমান্ত পার করে দেশে অস্ত্র চোরাচালান করছেন। এই অস্ত্র কারবারিদের নেটওয়ার্ক ভাঙা অসম্ভব না হলেও বেশ কঠিন।

এদিকে গকাল বৃহস্পতিবার  উখিয়া ও টেকনাফ উপজেলার বিভিন্ন স্থানে টানা ৭২ ঘণ্টা অভিযান চালিয়ে দেশি-বিদেশি অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে পুলিশ। এ সময় পেশাদার অস্ত্র কারবারি হিসেবে চিহ্নিত এক নারীসহ ৫ জনকে গ্রেপ্তার করা হয়।  তাদের কাছ থেকে উদ্ধার করা হয় দুটি ওয়ান শুটার গান (এলজি), ৭৭ রাউন্ড গুলি, ২৪টি গুলির খোসা, একটি বিদেশি জি-থ্রি রাইফেল, একটি ম্যাগাজিন ও ১৫ রাউন্ড গুলি। 

এ বিষয়ে কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম বলেন, ‘অস্ত্র কারবারিদের ব্যাপারে তথ্য নিয়ে গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়েছে। সব সংস্থাই তৎপর রয়েছে।’

রোহিঙ্গা শিবিরে মে মাসে ১৭ খুন

মিয়ানমারে বিদ্রোহীদের সঙ্গে টিকতে না পেরে দেশটির বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) ও সেনা সদস্যদের অস্ত্র বেহাত হচ্ছে কিনা, সেই  প্রশ্ন উঠেছে। অবৈধ অস্ত্র রোহিঙ্গা ক্যাম্পে আসায় খুনাখুনির ঘটনা ঘটছে। চলতি মাসেই রোহিঙ্গা শিবিরে ১৭টি খুনের ঘটনা ঘটেছে, যার মধ্যে আরসাবিরোধী চার রোহিঙ্গা নেতা রয়েছেন।  

রোহিঙ্গা শিবিরের বাসিন্দারা জানিয়েছেন, কক্সবাজারের ৩২টি ক্যাম্পে দলগত সশস্ত্র তৎপরতা, মাদক, মানবপাচার, চাঁদাবাজি, অপহরণ বাণিজ্য ও দোকান দখল থেকে শুরু করে তুচ্ছ ঘটনায় ব্যবহার করা হচ্ছে অবৈধ আগ্নেয়াস্ত্র।

তাঁরা জানান, ক্যাম্পে নিজেদের অভ্যন্তরীণ দ্ব›দ্ব ও ক্ষমতা বিস্তারে দেশীয় নানা অস্ত্র ও আগ্নেয়াস্ত্র ব্যবহার করছে রোহিঙ্গা সন্ত্রাসীরা।

কক্সবাজার জেলা পুলিশ ও র‌্যাবের তথ্যমতে, চলতি মে মাসের প্রথমার্ধেই ক্যাম্পগুলোতে চার কমিউনিটি নেতাসহ ১৭ জন রোহিঙ্গা হত্যার শিকার হয়েছেন।

সর্বশেষ গত ১৪ মে সোমবার উখিয়া একটি শিবিরের হেড মাঝি মোহাম্মদ ইলিয়াসকে (৪৩) ঘর থেকে তুলে নিয়ে গুলি করে হত্যা করার অভিযোগ ওঠে আরসার বিরুদ্ধে। এর আগে ৬ মে উখিয়ার বালুখালী শিবিরে রোহিঙ্গা নেতা জাফর আহমদকে ঘর থেকে তুলে নিয়ে গুলি করে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। ধারণা করা হচ্ছে, সেই হত্যাকান্ডেও আরসা জড়িত। তার আগের দিন বালুখালীর রোহিঙ্গা সলিডারিটি অরগানাইজেশন (আরএসও) সদস্য নুর কামালকে গলা কেটে হত্যা করা হয়।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের নেতা মোহাম্মদ সেলিম বলেন, “ক্যাম্পে আগের তুলনায় সন্ত্রাসীদের আনাগোনা বেড়েছে, ফলে হত্যাকান্ডও বেড়েছে। মূলত আরসার সন্ত্রাসবিরোধী কর্মকান্ডে যেসব রোহিঙ্গারা সক্রিয়, তাদের টার্গেট করে হত্যা করা হচ্ছে।”

বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা নুর কামাল বলেন, “দিন দিন রোহিঙ্গা জনগোষ্ঠীর ভবিষ্যৎ অনিশ্চয়তার দিকে ঝুঁকছে। বাংলাদেশে আশ্রয় শিবিরগুলোতেও পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। মিয়ানমারে ফেরার পথও বন্ধ হয়ে আছে।”

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর হিসাবে শরণার্থী শিবিরে আধিপত্য বিস্তারসহ বিভিন্ন ঘটনায় ২০২৩ সালে ৬৪ জন এবং ২০২৪ সালের ১৪ মে পর্যন্ত গত সাড়ে পাঁচ মাসে ১৬ জন সন্ত্রাসী গোষ্ঠীর হাতে খুন হয়েছেন।

র‌্যাব জানায়, এসব ঘটনায় জড়িত সন্দেহে আরসার শীর্ষ নেতাসহ ১১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত বুধবার সংবাদ সম্মেলনের র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা র‌্যাব পরিচালক আরাফাত ইসলাম বলেছেন,  “র‌্যাবের অভিযানে আরসা নেতৃত্ব শূন্য হয়ে পড়েছিল। এছাড়া, অস্ত্র উদ্ধার করায় তারা দুর্বল হয়ে পড়েছিল। পার্শ্ববর্তী দেশে (মিয়ানমার) সংঘাতের মধ্যে বিভিন্ন ক্যান্টনমেন্ট এবং অস্ত্রাগার লুটের খবর আমরা পেয়েছি, আরসা এবং অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলো সেই অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহ করেছে। কীভাবে এই অস্ত্রগুলো তাদের হাতে এলো এবং তাদের মূল উদ্দেশ্য কী ছিল তা অধিকতর তদন্তে বের হয়ে আসবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, এখনো মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে সেখানকার বিদ্রোহী গোষ্ঠীগুলোর সংঘর্ষ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *