বাজার থেকে ডিম কিনে এনে পরের দিন দেখেন ডিমের উপর পোকা

  • নাজমুল হোসেন, নিজস্ব প্রতিবেদক :

লক্ষ্মীপুর জেলায় ঈদের আগের দিন ডিম কিনে এনে পরের দিন দেখেন ডিমে পোকা। তা দেখে ঘরের স্ত্রী স্বামীর উপর চওড়া হলেন আর বললেন তুমি ডিম আর কোনো দিন কিনবে না।

গত বুধবার (১০ এপ্রিল) রাত আড়াইটার দিকে ডিম কিনে এনে বিপাকে পড়েন স্বামী।

শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ পর্যন্ত সবাই ডিম খেতে খুব পছন্দ করেন। শরীর দুর্বল হলে ডাক্তার সকালবেলার নাশতায় ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ডিমের মধ্যে প্রোটিন রয়েছে। অন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাবারের তুলনায় এর দামও কম।

তবে অনেক সময় বাজার থেকে ডিম কিনে আনার পরে দেখা যায় ডিম নষ্ট।কারণ ডিম কিনে আনার সময় বোঝা যায় না যে ডিম নষ্ট। তবে কিছু বিষয় আছে এগুলো যদি আপনি খেয়াল করেন তবে বুঝতে পারবেন ডিম নষ্ট কি না। তবে এর জন্য ঘরোয়া কিছু কৌশল রয়েছে। 

ডিম পুষ্টিগুণসমৃদ্ধ একটি খাবার। ডিমের মধ্যে রয়েছে প্রয়োজনীয় অ্যামাইনো অ্যাসিড। এছাড়া এতে রয়েছে ভিটামিন এ, বি৫, বি১২, বি৬, ডি, ই, কে, ফোলেট, ফসফরাস, সেলিনিয়াম, ক্যালিয়াম ও জিংক। প্রতিটি ডিমের মধ্যে রয়েছে পাঁচ গ্রাম প্রোটিন। তাই বডিবিল্ডার্সরা প্রতিদিন ডিম খান।

ডিমটিকে একটি সমান প্লেটের ওপর ফাটান। যদি দেখেন কুসুমটি একই জায়গায় রয়েছে। তবে বুঝবেন ডিমটি ভালো রয়েছে। আর ডিমের কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে ডিমটি নষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *