চাঁদপুর লঞ্চ ঘাটের পা‌র্কিং এলাকায় ৩০টি  অবৈধ  স্থাপনা উচ্ছেদ

  • মোঃ শফিক তপাদার, নিজস্ব প্রতিবেদকঃ

 যাত্রী সেবা নি‌শ্চিত করতে চাঁদপুর লঞ্চঘাটে অধিগ্রহণকৃত নতুন পার্কিং ইয়ার্ডে স্থাপিত  অবৈধ স্থাপনা অপসারণ করেছে  চাঁদপুর বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। 

 বুধবার ২৭ মার্চ  সকালে অবৈধ স্থাপনা অপসারণের জন্য কর্তৃপক্ষ বন্দর ও নৌসওপ বিভাগের জনবল সরেজমিনে গিয়ে জ‌মির মালি‌ক আজিজের জায়গায় যে সব স্থাপনাদি ও বর্তমান  ব্যবসায়ীরা রয়েছে তারা ১০ মার্চের মধ্যে জায়গা ছেড়ে দেওয়ার জন্য কর্তৃপক্ষের কাছে  সময় চেয়েছেন ।আমরা তাদের কে সেই সময় দিয়েছি।

সোমবার  ১১ মার্চ  অবৈধ সকল দোকান অপসারণের কার্যক্রম চলানো কথা থাকলে ও আমরা আরো সময় বৃদ্ধি করে ২৬ মার্চ পর্যন্ত দিয়ে ছিলাম। ২৭ মার্চ সকাল থেকে আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা শুরু করেছি। ছোট বড় মোট ৩০ টির মতো অবৈধ দোকান উচ্ছেদ করা হয়।

বন্দর কর্মকর্তা মোঃ সাহাদাত হোসেন বলেন, চাঁদপুর আধুনিক লঞ্চ টার্মিনাল নির্মাণের জন্য নতুন পার্কিং ইয়ার্ডটি অপেক্ষাকৃত বিগত পার্কিং ইয়ার্ড এলাকায় কোন প্রকার দোকান কিংবা ব্যবসা প্রতিষ্ঠান স্থাপন করার পরিকল্পনা আপাতত কর্তৃপক্ষের নেই। পাশাপাশি যাত্রী নিরাপত্তা এবং নির্বিঘ্নে চলাচল করার জন্য সম্পূর্ণ পার্কিং ইয়ার্ডটি থেকে দ্রুত অবৈধ দোকান অপসারণ পরবর্তী সময়ে নিরাপত্তা বেস্টনীর মধ্যে আনার জন্য প্রকল্প পরিচালকের নিকট পত্র প্রেরণ করা হবে। সেই জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ এই অবৈধ স্থাপনা অপসারণের জন্য ব্যবস্থা নিয়েছে। 

বৈধ ব্যবসায়ীদের  বিশ্ব ব্যাংক থেকে ইতিমধ্যে অর্থ সহায়তা প্রদান করা  হয়েছে। এখন যারা ব্যবসা করছে তারা অবৈধভাবে ব্যবসা করছে।

আপনারা জানেন চাঁদপুর নদী বন্দর ঘাটে  পেসেঞ্জার কাজ চলছে। পূর্বের টার্মিনালের অংশ থেকে কাজ চলছে। পূর্ব পাশে যে ৬৮ শতাংশ জমি রয়েছে তা আমরা অধিগ্রহনে এনেছি । এখানে যেসব অবৈধ স্থাপনা রয়েছে সেইসব অবৈধ স্থাপনা ঈদে যাত্রীদের চলাচলের জন্য উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। ৩০ স্থাপনা র মাঝে প্রায় ২৭ টি ভাঙ্গা হয়েছে, ২ টি পাকা স্থাপনা  সেগুলি ভাঙ্গার কাজ চলছে।

উচ্ছেদ অভিযান চলাকালে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত  ডেপুটি কালেক্টর (এনডিসি)মোঃ আসাদুজ্জামান সরকার,  বন্দর কর্মকর্তা সাহাদাত হোসেন, উপ-পরিচালক  নৌ-ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ  মোঃ বশির উল্যাহ খান, বিআই ডাব্লিউটিএর তত্ত্বাবধায়ক সাইফুল ইসলাম, লঞ্চ মালিকপক্ষের প্রতিনিধি মোহাম্মদ বিপ্লব সরকার,চাঁদপুর নৌ থানার পুলিশ কর্মকর্তাগণ, সিবি আহবায়ক আব্দুস সাত্তার, সদস্য সচিব আক্তার হোসেন,সিবিএ নেতা মাকসুদুর রহমান, জাহাঙ্গীর সহ বিআইডব্লিউটি কর্মকর্তা কর্মচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *